পাহাড় ছেড়ে সমতলে পালানোর সময় শারক্বীয়ার চার সদস্য আটক

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০১ মার্চ ২০২৩, ১৫:০৭ | প্রকাশিত : ০১ মার্চ ২০২৩, ১৪:৫৫

পাহাড়ে আইনশৃঙ্খলা বাহিনীর অব্যাহত অভিযানে টিকতে না পেরে সমতলে আত্মগোপনে যাওয়ার সময় চার জঙ্গিকে আটক করা হয়েছে।

মঙ্গলবার চট্টগ্রামের পটিয়া থেকে তাদেরকে আটক করা হয়।

আটককৃতরা নতুন জঙ্গি সংগঠন জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়ার আদর্শে প্ররোচিত হয়ে তথাকথিত হিজরতে পার্বত্য চট্টগ্রামের গহীনে সশস্ত্র প্রশিক্ষণে অংশ নিয়েছিলেন।

আটককৃতরা হলেন- হোসাইন আহমদ, নিহাল আব্দুল্লাহ, আল আমিন এবং নবমুসলিম আল আমিন (পার্থ কুমার দাস)।

বুধবার দুপুরে চট্টগ্রামে র‌্যাব-৭ ব্যাটেলিয়নে প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানান বাহিনীর আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন।

ব্রিফিংয়ে বলা হয়, গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাব জানতে পারে আইনশৃঙ্খলা বাহিনীর অব্যাহত অভিযানের ফলে নতুন জঙ্গি সংগঠনের বেশ কয়েকজন সদস্য পার্বত্য চট্টগ্রামের পাহাড় থেকে বের হয়ে সমতলে আত্মগোপনে যাওয়ার চেষ্টা করছে। মঙ্গলবার রাতে র‌্যাব সদর দপ্তরের গোয়েন্দা শাখা ও র‌্যাব-৭ পটিয়া বাইপাস এলাকায় অভিযান চালিয়ে চার জঙ্গি সদস্যকে আটক করে।

র‌্যাবের ভাষ্য, আটককৃতরা সহপাঠী, নিকটাত্মীয়, স্থানীয় পরিচিত ব্যক্তি বা বন্ধু-বান্ধবের মাধ্যমে উগ্রবাদে প্ররোচিত হয়ে জঙ্গি সংগঠনে যোগ দেন বলে প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানিয়েছেন। এরপর তারা বিভিন্ন সময়ে তথাকথিত হিজরতের উদ্দেশ্যে স্বেচ্ছায় নিখোঁজ হন। ‘হিজরতে’র প্রথমে তাদেরকে সংগঠনের বিভিন্ন পর্যায়ের সদস্যদের তত্ত্বাবধানে রেখে পটুয়াখালী ও ভোলার চর এলাকা, ঢাকা ও কুমিল্লাসহ দেশের বিভিন্ন এলাকায় শারীরিক কসরত, জঙ্গিবাদ বিষয়ক বিভিন্ন প্রশিক্ষণ, তাত্ত্বিক ও মনস্তাত্ত্বিক জ্ঞান প্রদান করা হয়।

র‌্যাব জানায়, প্রাথমিক প্রশিক্ষণ শেষে তাদেরকে সমতল থেকে পাহাড়ে সামরিক প্রশিক্ষণের জন্য পাঠানো হয় এবং শুরা সদস্য রাকিবের মাধ্যমে পার্বত্য অঞ্চলের বাকলাই পাড়া হয়ে কেটিসি পাহাড়ে প্রশিক্ষণ শিবিরে পৌঁছায়। পার্বত্য অঞ্চলে বিভিন্ন ধরনের সশস্ত্র প্রশিক্ষণ, বোমা তৈরি বিষয়ক প্রশিক্ষণ ও প্রতিকূল পরিবেশে টিকে থাকার বিভিন্ন প্রশিক্ষণ গ্রহণ করে।

আটককৃত চারজন আরও জানান, বিভিন্ন সময় কেএনএফ-এর নাথান বম, বাংচুং, রামমোয়, ডিকলিয়ান, পাহল এবং কাকুলীসহ অনেকেই প্রশিক্ষণ ক্যাম্পে আসতেন। প্রশিক্ষণের জন্য অস্ত্র ও অন্যান্য রসদ তারা অর্থের বিনিময়ে কেএনএফ সদস্যদের কাছ থেকে সংগ্রহ করতেন এবং কেএনএফের সদস্যরা বিভিন্ন সময়ে জঙ্গি সংগঠনের সদস্যদের সশস্ত্র প্রশিক্ষণ দিতেন। পরবর্তীতে পার্বত্য অঞ্চলে র‌্যাবের অভিযান শুরু হলে তারা সংগঠনের আমীরের নির্দেশে কয়েকটি গ্রুপে বিভক্ত হয়ে পার্বত্য অঞ্চলে আত্মগোপন করেন। ছোট ছোট গ্রুপে সাইজামপাড়া, মুন্নুয়াম পাড়া, রোয়াংছড়ি, পাইক্ষং পাড়া, তেলাং পাড়াসহ পার্বত্য অঞ্চলে বিভিন্ন স্থানে আত্মগোপন করেন।

র‌্যাব জানায়,জঙ্গিরা চার দিন আগে সমতলে আসার উদ্দেশ্যে পাহাড়ের গহীন থেকে হেঁটে বান্দরবানের টঙ্কাবতী এলাকায় আসেন। পরে সিএনজিযোগে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে আসার পথে পটিয়া বাইপাস এলাকা থেকে ৪ জনকে আটক করা হয়। এসময় ৪-৫ জন পালিয়ে যায়।

গত ২৩ আগস্ট কুমিল্লা থেকে আট তরুণ নিখোঁজ হয়। ওই ঘটনায় পরিবারগুলো থানায় সাধারণ ডায়েরি করে। এরপর দেশব্যাপী চাঞ্চল্যের সৃষ্টি হয়। এর প্রেক্ষিতে র‌্যাব নিখোঁজদের উদ্ধারে নজরদারি বৃদ্ধি করে। নিখোঁজ তরুণদের উদ্ধার কার্যক্রম পরিচালনা করতে গিয়ে র‌্যাব জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া নামে নতুন জঙ্গি সংগঠনের তথ্য পায়। এই সংগঠনের সদস্যরা পার্বত্য চট্টগ্রামের বিচ্ছিন্নতাবাদী সংগঠনের সহায়তায় সশস্ত্র প্রশিক্ষণ গ্রহণ করছে বলে জানতে পারে।

গত ২০ অক্টোবর রাঙ্গামাটির বিলাইছড়ি ও রোয়াংছড়ি থেকে নতুন এই জঙ্গি সংগঠনের সাতজন এবং পাহাড়ি বিচ্ছিন্নতাবাদী সংগঠনের তিনজনকে আটক করা হয়। তাদের কাছ থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে র‌্যাব বিভিন্ন সময়ে রাঙ্গামাটি ও বান্দরবানের বিভিন্ন পাহাড়ি এলাকায় অভিযান চালায়। গত ১১ জানুয়ারি বান্দরবানের থানচি ও রোয়াংছড়ি থেকে পাহাড়ে প্রশিক্ষণরত ৫ সদস্যকে এবং ২৩ জানুয়ারি কক্সবাজারের কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প সংলগ্ন এলাকা থেকে জঙ্গি সংগঠনটির শূরা সদস্য ও সামরিক শাখার প্রধান রনবীর ও বোমা বিশেষজ্ঞ বাশারকে গ্রেপ্তার করা হয়।

তাছাড়া ৭ ফেব্রুয়ারি থানচির রেমাক্রী ব্রিজ সংলগ্ন এলাকা থেকে বিপুল পরিমাণ দেশি-বিদেশী অস্ত্র, বোমা তৈরির সরঞ্জামা, গোলাবারুদ ও সাত লক্ষাধিক টাকাসহ জঙ্গি সংগঠনের ১৭ জন এবং পাহাড়ি বিচ্ছিন্নতাবাদী সংগঠনের তিনজনকে আটক করে র‌্যাব।

বিভিন্ন সময়ে র‌্যাবের অভিযানে নতুন এই জঙ্গি সংগঠনের বিভিন্ন পর্যায়ের নেতাসহ মোট ৫৫ জন এবং পাহাড়ে অবস্থান, প্রশিক্ষণ ও অন্যান্য কার্যক্রমে জঙ্গিদের সহায়তার জন্য পাহাড়ি বিচ্ছিন্নতাবাদী সংগঠন ‘কেএনএফ’ এর ১৭ জন নেতা ও সদস্যকে আটক করে আইনের আওতায় আনা হয়েছে।

(ঢাকাটাইমস/০১মার্চ/এসএস/এফএ)

সংবাদটি শেয়ার করুন

অপরাধ ও দুর্নীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অপরাধ ও দুর্নীতি এর সর্বশেষ

আন্তঃজেলা ইজিবাইক চোর চক্রের মূলহোতাসহ গ্রেপ্তার ৩

এসবির অফিসার পরিচয় দিয়ে প্রতারণা, গ্রেপ্তার ৯

বেকারত্ব ঘুচাতে শিখেন অটোরিকশা ছিনতাই, গড়ে তোলেন চক্র

রিমান্ডে লোমহর্ষক তথ্য: মানুষের হাত-পা কেটে পৈশাচিক আনন্দ পেতেন মিল্টন

মিল্টন সমাদ্দারের কর্মকাণ্ডের দায় তার স্ত্রী এড়াতে পারেন না: ডিবিপ্রধান

‘আইন যেটা চাইবে সেটাই হবে’, জিজ্ঞাসাবাদ শেষে মিল্টন সমাদ্দারের স্ত্রী

জিজ্ঞাসাবাদের জন্য মিল্টন সমাদ্দারের স্ত্রীকে ডিবিতে ডাকা হয়েছে

ফ্ল্যাটের ভুয়া দলিল মর্টগেজ দিয়ে ৫০ কোটি টাকা ব্যাংক লোন নেয় চক্রটি

কষ্টিপাথরের ব্যবসাকে কেন্দ্র করে অপহরণ, গ্রেপ্তার ৭

কাঠগড়ায় দাঁড়িয়ে যা বললেন মিল্টন সমাদ্দার

এই বিভাগের সব খবর

শিরোনাম :