স্কুলটিতে ঠিক মতো আসেন না শিক্ষকরা, ধরা পড়ল ইউএনওর চোখে

নিজস্ব প্রতিবেদক, সুনামগঞ্জ
 | প্রকাশিত : ০৫ মার্চ ২০২৩, ১৮:১৭

হাওরাঞ্চলের শিশুদের মধ্যে শিক্ষার আলো ছড়াতে শিক্ষাপ্রতিষ্ঠান তৈরি করা হয়েছে। বছর বছর দেয়া হয় শিক্ষক নিয়োগ। কিন্তু সময় মতো নিয়োগপ্রাপ্ত শিক্ষকরা নিজ নিজ বিদ্যালয়ে উপস্থিত হন না অভিযোগ রয়েছে শুরু থেকেই। এছাড়াও সঠিক সময়ে শিক্ষার্থীরা বিদ্যালয়ে উপস্থিত হলেও গেইটে তালাবদ্ধ থাকে। ফলে ভেতরে প্রবেশ করতে পারে না। শিক্ষকদের আসার যেমন সময় নেই, তেমনি যাওয়ারও সময় নেই মাটিয়ান সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষকদের।

এত সব অভিযোগেই শুধু নয়- বিদ্যালয়ে সময় মতো উড়ানো হয় না জাতীয় পতাকাও।

২৬ ফেব্রুয়ারি সকালে বাঁধ পরিদর্শনে গিয়ে এমনি দৃশ্য নিজ চোখে দেখেছেন সুনামগঞ্জের তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা সুপ্রভাত চাকমা।

মাটিয়ান সরকারি প্রাথমিক বিদ্যালয়টি উপজেলার দক্ষিণ শ্রীপুর ইউনিয়নে মাটিয়ান গ্রাম ও মাটিয়ান হাওরপাড়ে অবস্থান।

গ্রামটির লোকজনের অভিযোগ করেন, মাটিয়ান সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা প্রায়ই এভাবে ১০টার পরে আসেন। বিদ্যালয়ে চারজন শিক্ষক রয়েছেন। শুধু এই বিদ্যালয়টিই নয়, হাওর এলাকায় প্রতিটি বিদ্যালয়েই শিক্ষকরা সঠিক সময়ে আসেন না আর যানও না। নিজেদের মতো শিক্ষা কার্যক্রম পরিচালিত হয়। কিন্তু সংশ্লিষ্ট কর্মকর্তারা এই বিষয়টি তদারকি করার দায়িত্ব থাকলেও তা করেন না।

২৬ ফেব্রুয়ারি সকাল তখন ঘড়িতে ১০.০২ মিনিট। বাঁধের কাজের জন্য মাটিয়ান গ্রামের পাশ দিয়ে যাচ্ছিলেন উপজেলা নির্বাহী অফিসার। এই বিদ্যালয়ের সামনে দিয়ে যাওয়ায় সময় হঠাৎ স্কুলের দিকে দেখলেন কয়েকজন শিক্ষার্থী তালাবদ্ধ গেটের সামনে জটলা বেঁধে রয়েছে। বিদ্যালয়ের শিক্ষকরা উপস্থিত হননি ও জাতীয় পতাকা উঠানো হয়নি দেখেছেন। পরে উন্মুক্ত প্রাঙ্গণে শিক্ষার্থীদের সাথে কিছুক্ষণ কথা বলেন। আর এই সুযোগটা সৃষ্টি করে দিয়েছেন বিদ্যালয়ের সম্মানিত শিক্ষকবৃন্দ। আর বিদ্যালয়ের প্রধান শিক্ষক হার্ডের রোগী খুব অসুস্থ থাকে। তারপরও তিনি আসেন ওই দিন আসেননি।

এই বিষয় মাটিয়ান সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক লুতফুর রহমান জানান, আমি হার্ডের রোগী ওই দিন অসুস্থ ছিলাম। তাই প্রতিষ্ঠানের কার্যক্রম পরিচালনার জন্য ক্লাস্টার অফিসার আব্দুল আউয়ালকে দায়িত্ব দেওয়া হয়েছিল। পাশাপাশি অপর ৩ সহকারী শিক্ষককেও বিষয়টি অবগত করা হয়েছিল। তাদের অনুপস্থিতির কারণে এ সমস্যা সৃষ্টি হয়েছে।

উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা সৈয়দ আবুল খায়ের জানান, মাটিয়ান সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের যথাসময়ে উপস্থিত না থাকার বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য ইউএনওর কার্যালয় থেকে চিঠি এসেছে। দ্রুতই বিষয়টির সমাধান করা হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা সুপ্রভাত চাকমা বলেন, তাহিরপুর উপজেলা একটি হাওর অঞ্চল। এখানে শিক্ষাব্যবস্থা খুবই নাজুক। শিক্ষকরা হলেন দেশ গড়ার কারিগর। তাই সম্মানিত শিক্ষকরা যদি নিজ দায়িত্ব সঠিকভাবে পালন না করেন, তাহলে এই অঞ্চলের শিক্ষার্থীদের ভবিষ্যতের উন্নত বাংলাদেশের একজন যোগ্য সেনা হয়ে ওঠা দূরুহ হবে। সকালে বাঁধ পরিদর্শন গিয়ে মাটিয়ান সরকারি প্রাথমিক বিদ্যালয়ে অবস্থা দেখেছি। টানানো হয়নি জাতীয় পতাকা। তখনো স্কুলে কোনো শিক্ষক আসেননি। এই সুযোগে প্রথম শ্রেণির শিক্ষার্থীদের সাথে কিছু সময় অতিবাহিত করি। শিক্ষকদের যথাসময়ে বিদ্যালয়ে উপস্থিতির বিষয়ে সংশ্লিষ্ট দপ্তরে ব্যবস্থাগ্রহণের জন্য পত্র দেয়া হয়েছে।

(ঢাকাটাইমস/০৫মার্চ/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

সুনামগঞ্জে ৮ মে দিরাই ও শাল্লায় নির্বাচন: প্রার্থীদের নিয়ে চলছে ভোটের হিসাব নিকাশ

সিরাজগঞ্জে প্রার্থীর পক্ষে গোপন বৈঠক: ৫ প্রিজাইডিং কর্মকর্তাসহ ৬ জন গ্রেপ্তার

টাঙ্গাইলে কাভার্ডভ্যানের সঙ্গে মুখোমুখি সংঘর্ষে ট্রাকচালক নিহত

সুজানগরে বিপুল টাকা ও ১০ সহযোগীসহ চেয়ারম্যান প্রার্থী শাহীন আটক

চুয়াডাঙ্গায় বজ্রসহ শিলাবৃষ্টি, শীতল বাতাসে জনমনে স্বস্তি

ফরিদপুরে স্বস্তির বৃষ্টি, বজ্রপাতে কৃষকের মৃত্যু

পাবনায় ৩টি ইটভাটায় ৯ লাখ টাকা জরিমানা 

নষ্ট হচ্ছে জাটকা অভিযানে জব্দ মূল্যবান জেলে নৌকা

ঝিনাইদহ পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা-কর্মচারীদের দ্বিতীয় দিনের কর্মবিরতি

বরগুনায় সাংবাদিকদের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত 

এই বিভাগের সব খবর

শিরোনাম :