জার্মানি এখনো অধিকৃতই রয়ে গেছে: পুতিন

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৫ মার্চ ২০২৩, ১৬:৩২

উত্তর সাগরের পাইপলাইনে বিস্ফোরণের বিষয়ে জার্মানি যে প্রতিক্রিয়া দেখিয়েছে তাতে এটাই প্রমাণিত হয়েছে যে দেশটি এখনো অধিকৃতই রয়ে গেছে। এমনকি দ্বিতীয় বিশ্বযুদ্ধ শেষে আত্মসমর্পণের কয়েক দশক পরেও তারা স্বাধীনভাবে কাজ করতে পারেনা। সম্প্রতি এমন মন্তব্যই করেছেন রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন। খবর রয়টার্সের।

রুশ টেলিভিশনে সাক্ষাৎকারে পুতিন আরও বলেন, ইউরোপীয় নেতারা তাদের সার্বভৌমত্ব ও স্বাধীনতার বোধ হারানোর জন্য ঝাঁপিয়ে পড়েছেন।

জার্মানিসহ পশ্চিমা দেশগুলি গত বছর রাশিয়ার নর্ড স্ট্রিম গ্যাস পাইপলাইনে বিস্ফোরণের তদন্তের বিষয়ে সতর্কতার সঙ্গে প্রতিক্রিয়া জানিয়েছে। তারা বলেছে, এটি ইচ্ছাকৃত কাজ ছিল। তবে তারা এ কাজের জন্য কারা দায়ী তা বলতে অস্বীকার করেছে।

রাশিয়া-১ টিভিতে দেওয়া সাক্ষাৎকারে পুতিন বলেন, ‘বিষয়টি হল যে ইউরোপীয় রাজনীতিবিদরা নিজেদের প্রকাশ্যে বলেছেন দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে, জার্মানি কখনই সম্পূর্ণ সার্বভৌম রাষ্ট্র ছিল না। সোভিয়েত ইউনিয়ন এক পর্যায়ে তার বাহিনী প্রত্যাহার করে এবং দেশটির দখলের পরিমাণ শেষ করে। কিন্তু এটি সর্বজনবিদিত, আমেরিকানদের ক্ষেত্রে তা হয়নি। তারা জার্মানি দখল অব্যাহত রেখেছে।’

পুতিন সাক্ষাত্কারকারীকে বলেছিলেন, বিস্ফোরণগুলো একটি ‘রাষ্ট্রীয় স্তরে’ পরিচালিত হয়েছিল এবং স্বায়ত্তশাসিত ইউক্রেনপন্থী গোষ্ঠী দায়ী বলে ‘সম্পূর্ণ অর্থহীন’ পরামর্শ দিয়ে বিষয়টি খারিজ করে দিয়েছে।

পাইপলাইনগুলি জার্মানিতে রাশিয়ান গ্যাস আনার উদ্দেশ্যে ছিল, যদিও এক বছর আগে ইউক্রেনে মস্কোর আক্রমণের পর থেকে বার্লিন রাশিয়ান হাইড্রোকার্বনের ওপর নির্ভরতা কমানোর পদক্ষেপ নিয়েছে।

বার্লিনের নেতারা বিস্ফোরণের জন্য দোষ ভাগ করার বিষয়ে সতর্কতা অবলম্বন করেছেন। প্রতিরক্ষা মন্ত্রী বরিস পিস্টোরিয়াস গত সপ্তাহে বলেছিলেন, বিস্ফোরণগুলি ‘ইউক্রেনকে দোষারোপ করার জন্য একটি মিথ্যা-পতাকা অভিযান’ হতে পারে।

(ঢাকাটাইমস/১৫মার্চ/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :