যুদ্ধের মধ্যেই ওমান সাগরে চীন-রাশিয়া-ইরানের নৌ মহড়া

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৫ মার্চ ২০২৩, ২২:০১

ইউক্রেনে সামরিক অভিযানকে ক্রেন্দ্র করে ইতিহাসের সবচেয়ে কঠোর নিষেধাজ্ঞা দিয়ে রাশিয়াকে একঘরে করে রাখার মার্কিন ও ইউরোপীদের চেষ্টার মধ্যেই ওমান সাগরে যৌথ নৌমহড়া শুরু করেছে ইরান, চীন এবং রুশ নৌবাহিনী। এ তিনটি দেশ বিভিন্ন ক্ষেত্রে নিজেদের মধ্যে লেনদেন এবং সহযোগিতা বাড়ানোর যে চেষ্টা চালাচ্ছে তার অংশ হিসেবে এই যৌথ মহড়া শুরু হলো। দেশগুলো মার্কিন ও পশ্চিমা আধিপত্যবাদ একসঙ্গে মোকাবিলা করতে চায়।

চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয় বুধবার এক বিবৃতিতে জানিয়েছে, ১৫ই মার্চ থেকে মহড়া শুরু হয়েছে এবং ১৯ মার্চ পর্যন্ত তা চলবে। বিবৃতিতে বলা হয়েছে, এই মহড়ার মধ্য দিয়ে তিন দেশের বাস্তব সহযোগিতা অনেক বেশি গভীর হবে।

মহড়ায় ইরানের ইসলামী বিপ্লবী গার্ড বাহিনীর নৌ শাখা এবং ইরানের নৌবাহিনীর মেরিন এবং ইয়ারবোর্ন ইউনিট অংশ নিচ্ছে। এছাড়া, চীন এবং রাশিয়ার নৌবহর যোগ দিয়েছে এই মহড়ায়।

সাম্প্রতিক বছরগুলোতে চীন এবং রাশিয়ার সঙ্গে মিলে ইরানের নৌবাহিনী বেশ কয়েকটি যৌথ মহড়া চালিয়েছে।

ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনে বলা হয়, মধ্যপ্রাচ্যে নিজেদের প্রভাব বিস্তারের জন্য বেইজিংয়ের প্রচেষ্টার সর্বশেষ নিদর্শন হলো এই মহরা।

খবরে আরও বলা হয়, চীনের প্রতিরক্ষা মন্ত্রক বলেছে যে পাঁচ দিনের মহড়া এই অঞ্চলে মার্কিন স্বার্থের জন্য ক্রমবর্ধমান চ্যালেঞ্জ তৈরি করে, তিনটি দেশের মধ্যে সহযোগিতাকে আরও গভীর করবে।

ঢাকাটাইমস/১৫মার্চ/ইএস

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :