ইভিএম ছিনতাইকারী যুবলীগের নির্মলেন্দুকে খুঁজছে পুলিশ

চট্টগ্রাম ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৮ মার্চ ২০২৩, ১১:৪০

নির্মলেন্দু দে সুমন। চট্টগ্রামের বোয়ালখালী উপজেলার শ্রীপুর খড়নদ্বীপ ইউনিয়ন যুবলীগের যুগ্ম আহ্বায়ক তিনি। ভোটকেন্দ্র থেকে ইলেকট্রনিক ভোটিং মেশিন ইভিএম ছিনতাই করে তিনি এখন আলোচনার শীর্ষে। দেশে ব্যালট পেপার ছিনতাইয়ের ঘটনা ঘটলেও ইভিএম ছিনতাইয়ের ঘটনা এবারই প্রথম। গত বৃহস্পতিবার বোয়ালখালীর উপজেলা নির্বাচনের সময় নৌকা মার্কার প্রার্থীর পক্ষে জ্যৈষ্ঠপুরা রমণীমোহন উচ্চ বিদ্যালয় কেন্দ্রে এ ঘটনা ঘটে। ওইদিন রাতেই এ ঘটনায় এদিকে নির্মলেন্দুর বিরুদ্ধে বোয়ালখালী থানায় বৃহস্পতিবার রাতে পেনাল কোডের ৩৮০ ও ৪১১ ধারায় মামলা করেন কেন্দ্রের দায়িত্ব পালনকারী প্রিসাইডিং কর্মকর্তা সজল দাশ। তবে এর মধ্যেই নির্মলেন্দু এলাকা ছেড়ে পালিয়ে গেছেন।

নির্মলেন্দু এমন কাণ্ড ঘটানোর শক্তি কোথায় পেলেন?

স্থানীয়রা জানান, শ্রীপুর খড়নদ্বীপ ইউপির চেয়ারম্যান মোকাররম হোসেনের আশ্রয়ে এলাকায় প্রভাব খাটান নির্মলেন্দু। তার যাবতীয় কাজে প্রশ্রয় দেন ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি রতন চৌধুরী। এ দু-জনের তদবিরেই সম্প্রতি ইউনিয়ন যুবলীগের কমিটিতে গুরুত্বপূর্ণ পদ পেয়েছেন তিনি। দুই সন্তানের জনক নির্মলেন্দু বেশ কয়েক বছর বিদেশে ছিলেন। সেখান থেকে কয়েক বছর আগে এসে রাজনীতিতে সক্রিয় হয়ে পেয়ে যান গুরুত্বপূর্ণ পদ। তার ছোট ভাইও বিদেশে থাকেন। ৯ নম্বর ওয়ার্ডের বাসিন্দা তারা। নির্মলেন্দুর বাবার নাম গোরাঙ্গ দে। তিনি মারা যাওয়ার পর পৈতৃক সূত্রে পাওয়া জমি দেখাশোনা করেন নির্মলেন্দু। রাজনীতির পাশাপাশি তিনি ব্যবসা করেন বলেও এলাকায় প্রচার করেছেন।

ইউনিয়ন যুবলীগের আহ্বায়ক শাহাদাত হোসেন বলেন, নির্মলেন্দুর সঙ্গে আমার ঘনিষ্ঠতা নেই। যতটুকু জেনেছি, তিনি গাড়ির পার্টসের ব্যবসা করেন। বিদেশ থেকে আসার পর কার তদবিরে নির্মলেন্দুকে কমিটিতে যুক্ত করা হয়েছে, এমন প্রশ্নে তিনি বলেন, যারা কমিটিতে আছেন তারা কোনো না কোনো রাজনৈতিক ব্যক্তির আশ্রয়ে থাকেন। নির্মলেন্দুও এর ব্যতিক্রম নন।

নির্মলেন্দুকে প্রশ্রয় দেওয়ার অভিযোগ আছে ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি রতন চৌধুরীর বিরুদ্ধেও। তিনিও অভিযোগ অস্বীকার করে বলেন, নির্মলেন্দুকে কখনও আশ্রয়-প্রশ্রয় দেইনি আমি। ভোটের দিন সে না বুঝে ইভিএম নিয়ে এসেছে। ভোটকেন্দ্রে আসা নারীদের মেশিন সম্পর্কে ধারণা দিতে সে এই কাজ করেছে। তবে এটা তার ভুল।

সুজনের উদ্বেগ

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সামনে প্রকাশ্যে এ ঘটনা ঘটায় উদ্বেগ প্রকাশ করেছেন সুশাসনের জন্য নাগরিকের (সুজন) সম্পাদক বদিউল আলম মজুমদার। তিনি বলেন, ‘শুধু ব্যালট নয়, ইভিএমও ছিনতাই হয়, সেটি চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিল বোয়ালখালীর ঘটনা। প্রকৃত অপরাধীকে কঠোর শাস্তির আওতায় আনা উচিত।’ বোয়ালখালীর এ ঘটনায় কেন্দ্রের দায়িত্বে থাকা প্রিসাইডিং কর্মকর্তার দায় আছে বলেও মন্তব্য করেন তিনি।

যা বললেন বোয়ালখালী থানার ওসি

ইভিএম ছিনিয়ে নেওয়ার বিষয়ে বোয়ালখালী থানার ওসি আবদুর রাজ্জাক বলেন, এ ঘটনায় মামলা হয়েছে। আওয়ামী লীগ নেতা রতন চৌধুরীকে আটক করা হলেও জিজ্ঞাসাবাদ শেষে ছেড়ে দেওয়া হয়। নির্মলেন্দু ইভিএম নিয়ে গেলেও সেটি উদ্ধার করে রতন চৌধুরী কেন্দ্রে নিয়ে আসেন। নির্মলেন্দু পলাতক রয়েছে। আমরা এখন গ্রেপ্তারের জন্য তাকে খুঁজছি।

(ঢাকাটাইমস/১৮মার্চ/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

শিবালয়ে আওয়ামী লীগের দুই চেয়ারম্যান প্রার্থীর দ্বন্দ্বে উত্তপ্ত ভোটের মাঠ

কোম্পানীগঞ্জে চেয়ারম্যান পদে চার প্রার্থী, আলোচনায় ওবায়দুল কাদেরের ভাই

জাতীয় শিক্ষা সপ্তাহে চার ক্যাটাগরিতে শ্রেষ্ঠত্ব অর্জন আলফাডাঙ্গা আদর্শ কলেজের

ডোমারে বিএনপির ভোট বর্জনের ডাক 

ঢাকা-ভাঙ্গা-রাজবাড়ী রুটে দুই কমিউটার ট্রেন উদ্বোধন

চুয়াডাঙ্গায় দশ কেজি গাঁজাসহ দুই  মাদককারবারি গ্রেপ্তার

সিদ্ধিরগঞ্জে বস্তাবন্দি স্কুলছাত্রীর মরদেহ উদ্ধারের ঘটনায় এখনো মামলা হয়নি

মফস্বল সাংবাদিকেদের ওয়েজ বোর্ডের আওতার আনার দাবি

আ.লীগ বিভ্রান্তিকর কথা বলে নিজেদের ভেতরকার অস্থিরতা আড়াল করছে: প্রিন্স

‘ওরাল ক্যান্সার’ সম্পর্কে সচেতন হওয়ার পরামর্শ মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রীর

এই বিভাগের সব খবর

শিরোনাম :