ইঁদুরকে চিরতরে বিদায় করার ঘরোয়া টোটকা জেনে নিন

ঢাকাটাইমস ডেস্ক
| আপডেট : ২৩ মার্চ ২০২৩, ১১:২৭ | প্রকাশিত : ২৩ মার্চ ২০২৩, ১০:৩৮

ইঁদুরের উৎপাতে সহ্য করতে হয় না- এমন বাড়ি খুঁজে পাওয়া মুশকিল। গ্রামে তো বটেই, শহরেও ইঁদুরের যন্ত্রণায় অনেক বাড়িতে টেকা মুশকিল। ঘরে ঘরে এই যন্ত্রণা সহ্য করতে হয় অনেককেই। নতুন হোক বা পুরনো, মূল্যবান বা সস্তা সব জিনিসই কেটেকুটে নষ্ট করে দেয় ইঁদুর।

এমনকি, সুযোগ পেলে ইঁদুর আপনার ক্ষতি করতেও ছাড়বে না। তাই আজই তাড়ান ঘরের ইঁদুর। আর এর জন্য কোনো বাজার চলতি ওষুধ বা বিষের দরকার আছে এমন নয়। বাড়িতে থাকা কিছু জিনিসই ইঁদুর চিরতরে তাড়াতে দারুণ কাজে দেয়। আসুন জেনে নিই কীভাবে তাড়াবেন ঘরের ইঁদুর।

পুদিনার পাতা ও তেল

ইঁদুর তাড়াতে পুদিনার পাতা, পুদিনা তেল খুবই কার্যকর। কারণ ইঁদুর পুদিনার পাতা, পুদিনার তেলের গন্ধ একদম সহ্য করতে পারে না। ইঁদুরকে আপনার ঘরের বাইরে রাখতে চাইলে ঘরের প্রতি কোনা ও ইঁদুর থাকার জায়গাগুলোতে পুদিনা পাতা রেখে দিন। আপনার বাড়ির আশপাশে যাতে ইঁদুর ঘোরাঘুরি করতে না পারে এর জন্য বাড়ির চারপাশে পুদিনা গাছ লাগাতে পারেন।

শুকনো গোবর

ইঁদুর মারতে শুকনো গোবর খুব কাজের। কোনো ইঁদুর শুকনো গোবর খেয়ে ফেললে তার মৃত্যু ঠেকানো যাবে না।

গোলমরিচ

ইঁদুর মারতে গোলমরিচের জুড়ি নেই। আপনার বাড়ির ইঁদুরের বাসস্থানে গোলমরিচ রেখে দেখুন, ইঁদুর মরবেই। গোলমরিচের কটু গন্ধে শ্বাস নিলে ইঁদুরের ফুসফুসে তা প্রভাব ফেলে। এর ফলে ইঁদুর মারা যায়।

পেঁয়াজ

ইঁদুর মারতে আপনার পরিচিত এই মশলাটাই দারুণ কাজ দেবে। একটা পেঁয়াজ ইঁদুরের গর্তের মুখে কেটে রেখে দিন। দেখবেন, এতেই কাজ হয়ে যাবে।

মাথার চুল

ইঁদুর তাড়াতে মাথার চুলও বেশ কার্যকর। চুল মুখে গেলে বা পায়ে জড়িয়ে গেলে ইঁদুরের মৃত্যু অবধারিত। তাই ইঁদুর তাড়াতে রাতের বেলা আপনার ঘরের মেঝেতে ও ইঁদুরের প্রিয় জায়গাগুলোতে চুল ফেলে রাখতে পারেন।

(ঢাকাটাইমস/২৩মার্চ/এজে)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :