বেলজিয়ামে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত

ইউরোপ ব্যুরো, ঢাকাটাইমস
| আপডেট : ০৪ এপ্রিল ২০২৩, ০০:৪৮ | প্রকাশিত : ০৪ এপ্রিল ২০২৩, ০০:৪৫

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জাতীয় চার নেতা ও ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে ৩০ লক্ষ শহীদ ও ২ লক্ষ মা বোনের সন্ত্রমের প্রতি বিনম্র শ্রদ্ধা প্রদর্শন করে ব্রাসেলসে বেলজিয়াম আওয়ামী লীগের উদ্যোগে ৫৩তম স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত হয়।

বক্তারা বলেন, ২৫ মার্চ পাকিস্তানিরা গণহত্যা শুরু করলে ১৯৭১ সালে ২৬ মার্চের প্রথম প্রহরে গ্রেপ্তারের পূর্বে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেন এবং ৯ মাস সশস্ত্র সংগ্রামের মাধ্যমে বাঙালি বিজয় লাভ করে। জাতির জনক বঙ্গবন্ধুর জন্য আমরা বাংলাদেশ পেয়েছি আর বাংলাদেশ হয়েছে বলেই লাখ লাখ প্রবাসী বাঙালি, বাংলাদেশের সবুজ পাসপোর্ট নিয়ে গর্বের সাথে বিদেশে অবস্থান করছেন এবং বিশ্বে বাঙালি এক গর্বের জাতি হিসাবে প্রতিষ্ঠিত হয়েছে।

বক্তারা বলেন, বঙ্গবন্ধু স্বাধীন বাংলাদেশ সৃষ্টি করেছেন, আর তার যোগ্য উত্তরাধিকার জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা বঙ্গবন্ধুর কাঙ্ক্ষিত সোনার বাংলায় পরিণত করব। বক্তারা আগামী নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগকে নৌকা মার্কায় ভোট দিয়ে শেখ হাসিনার উন্নয়নের ধারাবাহিকতাকে রক্ষা ও শহীদের স্বপ্ন বাস্তবায়নের আহ্বান জানান।

বিপুলসংখ্যক নেতাকর্মীর অংশগ্রহণে বেলজিয়াম আওয়ামী লীগ সভাপতি শহীদুল হক এবং সাধারণ সম্পাদক জাহাঙ্গীর চৌধুরী রতনের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন- বেলজিয়াম আওয়ামী লীগ সহসভাপতি, নিরঞ্জন রায়, হুমায়ুন মাকসুদ হিমু, রুবাইয়্যাত মুকসেদ, ভি এই বির সাবেক ছাত্র হুমায়ুন কবির, সাবেক যুগ্ম সম্পাদক মুর্শেদ মাহমুদ, প্রচার সম্পাদক আখতারুজ্জামান, দপ্তর সম্পাদক রাইসুল আলম রাসেল, বেলজিয়াম যুবলীগ সাধারণ সম্পাদক খালেদ মিনহাজ, আওয়ামী লীগ নেতা জালাল আহমেদ, লুভেন ভার্সিটির ছাত্র মুআবিয়া ও অন্যরা।

শিশু সুরাইয়া মেহজাবিন ও আয়না সরকার পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- উপদেষ্টা খোকন শরীফ, বেলজিয়াম আওয়ামী লীগের প্রয়াত সভাপতি রেজাউল করিম পান্নার বিধবা পত্নী ও সন্তান, সহসভাপতি জহির খান, যুগ্ম সম্পাদক, আবুল কালাম চৌধুরী মিঠু, সাংগঠনিক সম্পাদক বাদশা মহিলা সম্পাদিকা, রাবেয়া জামান, বিজ্ঞান প্রযুক্তি সম্পাদক ইমরান আলী, শিক্ষা ও গবেষণা সম্পাদক নিয়াজ মুর্শেদ, সদস্য রহমত উল্লা, সাংস্কৃতিক সম্পাদিকা আয়েশা আখতার, সদস্যা দিলরুবা বেগম মিলি, নীলা নুসরাত, শাহজাহান, বীণা ও বিপুলসংখ্যক আওয়ামী লীগের নেতাকর্মী, নারী নেত্রী ও শিশু কিশোর।

বিপুল উৎসাহে আওয়ামী লীগের নেতাকর্মীরা ইফতার সামগ্রী নিয়ে আসেন। আলোচনা সভা শেষে ইফতারের মাধ্যমে সবাইকে আপ্যায়ন করা হয়।

(ঢাকাটাইমস/০৪এপ্রিল/এলএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :