নাসিরনগরের শতবর্ষী বৈশাখী মেলা শুরু

শেখ সিরাজুল ইসলাম, ব্রাহ্মণবাড়িয়া
 | প্রকাশিত : ১৫ এপ্রিল ২০২৩, ২১:০০

এবারও ব্রাহ্মণবাড়িয়া জেলার নাসিরনগর উপজেলার সদর ইউনিয়নের কুলিকুণ্ডা গ্রামে শত বছরের ঐতিহ্যবাহী বৈশাখী মেলা শনিবার ভোরে শুরু হয়েছে। বাংলা নববর্ষ উপলক্ষে মেলাটির প্রচলন হলেও এটি শুটকি মেলা হিসেবেও পরিচিত। প্রাচীন ঐতিহ্য অনুযায়ী মেলার শুরুতে ভোরে ২/৩ ঘণ্টাব্যাপী পণ্যের বিনিময়ে বিক্রি হয়েছে শুটকি। পরে শুরু হয়েছে নগদ টাকায় এমনটাই জানিয়েছেন কুলিকুণ্ডা গ্রামের বাসিন্দা নাসিরনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য সহকারী ফজল ভুইয়া।

তার মতে, শত বছরের ঐতিহ্য ধারণ করে প্রতিবছর এতে দেশের বিভিন্ন প্রান্ত থেকে শুঁটকিপ্রেমীদের ভিড় জমেছে। মূলত শুটকি মেলা হলেও অন্যান্য পণ্যও কেনাবেচা হয় এখানে।

প্রতিবছর বৈশাখের এইদিনে এই মেলাটি জমে। কুলিকুণ্ডা উত্তর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠে জমে উঠা এ মেলা চলবে রবিবার পর্যন্ত।

স্থানীয় নারী ইউপি সদস্য গোলবাহার বেগম জানিয়েছেন, এ শুটকি মেলা শত বছরের পুরনো ঐতিহ্যের ধারাবাহিকতা। এলাকাবাসী উৎসবমুখর পরিবেশে এই মেলা উপভোগ করে থাকে।

স্থানীয় কৃষকেরা তাদের উৎপাদিত চাল, ডাল, ধান, শিমের বিচি, আলু, শরিষা, পেঁয়াজ, রসুনসহ নিত্যপ্রয়োজনীয় নানা পণ্যের বিনিময়ে শুটকি কিনে নেন। এই পণ্যের বিনিময় প্রথাটি মেলার শুরুর দিকে ২/৩ ঘণ্টা চলমান থাকে।

নাসিরনগর প্রেসক্লাবের সভাপতি সুজিত চক্রবর্তী জানিয়েছেন, এই শুটকি মেলা আমাদের লোকজ উৎসবের অংশ। নাসিরনগর উপজেলার বাইরে বিভিন্ন উপজেলা থেকে লোকসমাগম ঘটে।

নাসিরনগর সদর ইউপি চেয়ারম্যান পুতুল রানী দাস মেলা পরিদর্শনকালে জানিয়েছেন, এই মেলা উপলক্ষে বিপুলসংখ্যক দর্শনার্থী বিভিন্ন এলাকা থেকে আসেন। মেলার মূল আকর্ষণ নানা ধরনের বিপুল পরিমাণ শুটকির পসরা জমেছে। এছাড়াও মেলায় রয়েছে বাঁশ-বেঁতের জিনিসপত্র, কাঠের আসবাবপত্র, মাটির তৈরি জিনিসপত্র, মিষ্টির দোকান, মই, পাতলা, বাঁশি, বাঁশের লাঠি ও নাগরদোলা।

(ঢাকাটাইমস/১৫এপ্রিল/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

সুন্দরবনের আগুন নেভেনি, আরও ছড়িয়ে পড়ার শঙ্কা

বগুড়ায় বসতবাড়ি‌তে বি‌স্ফোরণে আহত বুশরা মারা গে‌ছেন

অনলাইন ডেলিভারি ম্যান সেজে গাজা পাচার, আটক ১

চাটখিলে এমডির বিরুদ্ধে হাসপাতাল দখলের অভিযোগ

গাজীপুরে রেল দুর্ঘটনা: ৩১ ঘণ্টা পর ট্রেন চলাচল স্বাভাবিক

বরিশালে তুচ্ছ ঘটনায় পরিবহন শ্রমিকদের সংঘর্ষ, যান চলাচল বন্ধ

সৈয়দপুরে যৌতুকের দাবিতে স্ত্রীকে তালাকের অভিযোগ কোস্টগার্ড সদস্যের বিরুদ্ধে

খাবারে নেশাদ্রব্য মিশিয়ে শিক্ষকের বাসায় চুরি, ৩ জন অসুস্থ

তাপদাহ: দিনাজপুরে নাবি টমেটোর বাম্পার ফলনেও কৃষকের মাথায় হাত

এক পাগলা কুকুরের কামড়ে শিশুসহ ২২ জন আহত, হাসপাতালে নেই ভ্যাকসিন

এই বিভাগের সব খবর

শিরোনাম :