চাঁদপুর নৌ-সীমানার মেঘনায় অবাধে নিধন হচ্ছে চিংড়ি মাছের রেণু

শওকত আলী, চাঁদপুর
 | প্রকাশিত : ১৭ এপ্রিল ২০২৩, ১৬:২৩

চাঁদপুর নৌ-সীমানার সদর উপজেলার হানারচর ও চান্দ্রা ইউনিয়নের সীমান্তবর্তী এলাকায় মেঘনা নদীতে রাতের বেলা এবং ভোরে প্রকাশ্যে অবাধে ধরা হচ্ছে চিংড়ি মাছে রেণু পোনা। জাটকা রক্ষার অভিযানে ব্যস্ত থাকায় প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে চিংড়ি রেণু ধরে খুলনা ও সাতক্ষীরা জেলায় পাচার করা হচ্ছে।

সোমবার দুপুর ১২টার দিকে ওই এলাকার মেঘনা নদী উপকূলীয় বাখরপুর গুচ্ছ গ্রামে গিয়ে দেখা গেছে সাতক্ষীরা জেলা থেকে আসা চিংড়ি রেনু ধরার কাজে নিয়োজিত প্রায় অর্ধশতাধিক জেলে। তারা দুই মাসের জন্য এই গুচ্ছগ্রামে এসে কয়েকভাবে সরকারি ঘরে আশ্রয় নিয়েছে। আবার কয়েকটি গ্রুপ খোলা আকাশের নিচে তাবুর মতো করে থাকছে।

চিংড়ি রেনু পোনা ধরে এনে আশ্রয় কেন্দ্রের পুকুরে জমা করে রাখছে ড্রাম ও জালের মধ্যে। তাদের এই কাজে সহযোগিতা করছে আশ্রয়ন প্রকল্পের বাসিন্দা তাজুল ইসলাম ও স্থানীয় বাসিন্দা শাহ আলমসহ বেশ কয়েকজন এলাকার নেতা।

অভিযোগ রয়েছে, শাহ আলম ও তাজুল ইসলামসহ কয়েকজন টাকার বিনিময়ে তাদেরকে এখানে আশ্রয় দিয়ে রেখেছে।

এই বিষয়ে তাজুল ইসলাম ও শাহ আলম জানান, আমরা আশ্রয় না দিলেও তারা কোনো না কোনোভাবে আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে মিল করে চিংড়ির রেণু পোনা ধরবে। আমরা তাদের কাছ থেকে কোনো আর্থিক সুবিধা নেই না। যারা বলছে এটা মিথ্যা কথা।

চাঁদপুর সদর উপজেলা জ্যেষ্ঠ মৎস্য কর্মকর্তা মো. তানজিমুর ইসলাম বলেন, নিষেধাজ্ঞার সময় যে কোনো মাছ ধরাই সম্পূর্ণ নিষেধ। যারা চিংড়ি রেণুপোনা ধরছে তাদের বিরুদ্ধে খুব শিগগিরই ব্যবস্থা নেয়া হবে।

এই বিষয়ে চাঁদপুর নৌ থানার ওসি মো. কামরুজ্জামান জানান, আমরা জাটকা নিধনের অভিযান নিয়ে কাজ করে যাচ্ছি। এ বিষয়ে আমাদের জানা ছিল না। আমাদের এ বিষয়ে বিশেষ অভিযান করে আটক কনে সংবাদ মাধ্যমকে জানাব।

(ঢাকাটাইমস/১৭এপ্রিল/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :