ঢাকার তাপমাত্রা সহনীয় রাখতে ২ লাখ গাছ লাগানোর উদ্যোগ

ঢাবি প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ০৩ মে ২০২৩, ১৭:২৬ | প্রকাশিত : ০৩ মে ২০২৩, ১৭:১৭

ঢাকা নগরীর তাপমাত্রা সহনশীল রাখতে যুক্তরাষ্ট্র ভিত্তিক সংস্থা অ্যাড্রিয়েন আর্শট-রকফেলার ফাউন্ডেশনের সহযোগিতায় ঢাকা বিশ্ববিদ্যালয় ডিজাস্টার সায়েন্স অ্যান্ড ক্লাইমেট রেজিলিয়েন্স বিভাগ এবং ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) যৌথভাবে কাজ করবে। এর আওতায় ঢাকা উত্তর সিটি করপোরেশনে দুই বছরের মধ্যে দুই লাখ গাছ রোপণ করা হবে। বুধবার বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে এই কার্যক্রম পরিচালনার উদ্বোধন করা হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, বাংলাদেশে নিযুক্ত যুক্তরাজ্যের ডেপুটি হাই কমিশনার ম্যাট ক্যানেল এবং আড্রিয়েন আরশট-রকফেলার ফাউন্ডেশন রেজিলিয়েন্স সেন্টারের সিনিয়র অ্যাডভাইজার মরিসিও রোডাস ও পরিচালক ক্যাথি বাউম্যান ম্যাকলিওড।

ডিএনসিসির সিইও মো. সেলিম রেজা অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন এবং ঢাকা বিশ্ববিদ্যালয় ডিজাস্টার সায়েন্স এন্ড ক্লাইমেট রেজিলিয়েন্স বিভাগের চেয়ারম্যান ও আর্থ এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদের ডিন অধ্যাপক ড. মো. জিল্লুর রহমান ধন্যবাদ জ্ঞাপন করেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, বাংলাদেশসহ সারা বিশ্বে জলবায়ু পরিবর্তনের ফলে তাপমাত্রা বৃদ্ধি পাচ্ছে। তীব্র তাপপ্রদাহে পুড়ছে ঢাকাসহ গোটা দেশ। তাপমাত্রা বৃদ্ধির পিছনে বৈশ্বিক উষ্ণতার পাশাপাশি স্থানীয় কারণগুলো চিহ্নিত করে তা সমাধানের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাথে ঢাকা উত্তর সিটি করপোরেশন যৌথ সহযোগিতামূলক কার্যক্রম গ্রহণ করেছে। এ ব্যাপারে ঢাকা বিশ্ববিদ্যালয় ডিএনসিসিকে সর্বাত্মক সহযোগিতা করবে বলে উপাচার্য উল্লেখ করেন।

মেয়র মো. আতিকুল ইসলাম বলেন, অ্যাড্রিয়েন আর্শট-রকফেলার ফাউন্ডেশন বিশ্বের অনেক দেশে তাপমাত্রা কমিয়ে আনার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। যেসব কার্যক্রম গ্রহণ করলে ঢাকা শহরের তাপমাত্রা কমানো ও সহনশীল রাখা যাবে সেসব বিষয়ে আশট রকফেলার ফাউন্ডেশন আমাদের বিভিন্নভাবে পরামর্শ ও সহায়তা দিচ্ছে। তাপদাহ নিয়ন্ত্রণে আগামী ২ বছরে উত্তর সিটি করপোরেশন এলাকায় ২ লাখ বৃক্ষ রোপনের ঘোষণা দেন ডিএনসিসি'র মেয়র।

এ কার্যক্রম পরিচালনার জন্য মেয়র আতিকুল ইসলামের মেয়ে বুশরা আফরিনকে উত্তর সিটি করপোরেশনের ‘চিফ হিট অফিসার’ নিয়োগ দেওয়া হয়েছে।

মেয়র আতিকুল বলেন, গাছগুলো লাগানোর পর কেউ ভেঙে না দেয়। সে জন্য সকলের সহযোগিতা খুব জরুরি। এছাড়া গাছ লাগানোর পর আমরা সবাই মিলে যত্ন করলে ভবিষ্যত প্রজন্মের জন্য সম্পদ হিসেবে গড়ে ওঠবে।

মেয়র বলেন, ঢাকা শহরের তাপমাত্রা প্রতিনিয়ত বাড়ছে। দাবদাহের ফলে শহরের মানুষের জীবন ও জীবিকা আজ হুমকিতে। মানুষের কর্মক্ষমতা কমে যাচ্ছে, স্বাস্থ্য ঝুঁকিতে পড়ছে। শ্রমজীবী মানুষের কর্মঘণ্টা কমে যাওয়ায় আর্থিক ক্ষতি হচ্ছে। আমি আশা করছি, ডিএনসিসি এবং আরশট-রকের যৌথ উদ্যোগ তামমাত্রা কমানোর মাধ্যমে একটি নিরাপদ ও শীতল ঢাকা গড়তে সক্ষম হবে।

তিনি বলেন, লাউতলা খাল দখলমুক্ত করে দুপাশে ২ হাজার গাছ লাগোনো হয়েছে। কালশীতে ১৮ বিঘা জমি উদ্ধার করে সেখানে উন্মুক্ত পার্ক করার উদ্যোগ নেওয়া হয়েছে। মিরপুরে শিশুবান্ধব উন্মুক্ত গণপরিসর গড়ে তুলেছি।

(ঢাকাটাইমস/০৩মে/এসকে/ইএস)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :