ওজন কমানোর নতুন উপায় ইন্টারমিটেন্ট ফাস্টিং

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ০৮ মে ২০২৩, ১৩:২৮

শরীরের বাড়তি ওজন নিয়ে দুশ্চিন্তায় থাকেন অনেকেই। কীভাবে ওজন কমাবেন তার জন্য খোঁজেন নানা উপায়। কিন্তু কিছুতেই যেন কিছু হয় না। তারা এবার ইন্টারমিটেন্ট ফাস্টিংয়ের দারস্থ হয়ে দেখতে পারেন। এটি ওজন কমানোর নতুন এক কৌশল।

এই ফাস্টিংয়ে বেশ কয়েক ঘণ্টা অন্তর খাবার খেতে হয়। তবে কত ঘণ্টা খাবার খেলে তা শরীরের জন্য ভালো, তা অনেকেই জানেন না। এই বিশেষ ধরনের উপোসে দিনে ঘন ঘন খাবার খাওয়া যায় না।

বিশেষজ্ঞদের কথায়, দিনে দুই ঘণ্টা অন্তর কম করে খাবার খাওয়া উচিত। তাতেই ওজন নিয়ন্ত্রণে থাকে। কিন্তু ইন্টারমিটেন্ট ফাস্টিংয়ের ক্ষেত্রে সে সবের জো নেই। এই পদ্ধতিতে খাওয়াদাওয়া দিনে তিনবারের বেশি না করাই উচিত এবং খাওয়াদাওয়ার মধ্যে অনেকটা সময়ের তফাত রাখতে হয়। গড়ে সেই সময় সাত থেকে আট ঘণ্টা হয়।

ধরা যাক, আপনি সকালে ঘুম থেকে উঠেই নাস্তা খেয়ে নিলেন ৮টার সময়। এরপরের খাবার আপনি খাবেন বেলা তিনটা থেকে চারটার মধ্যে। এর মধ্যে থাকছে প্রায় সাত ঘণ্টার গ্যাপ। এরপর রাতের খাবার খেয়ে নিতে হবে রাত ৮টা বা ৯টার মধ্যে।

অর্থাৎ দুপুরের সঙ্গে রাতের খাবারের পাঁচ থেকে ছয় ঘণ্টার তফাত। এরপর আবার পরদিন সকালে খাবার খেতে হবে। মাঝে ১১ ঘণ্টার তফাত থাকছে দুটি খাওয়ার মধ্যে। তবে খেতে হবে সীমিত। তিন বেলাই পেট পুরে খেলে কিন্তু এই পদ্ধতি কোনো কাজেই আসবে না।

অনেকে আবার ইন্টারমিটেন্ট ফাস্টিংয়ে সারাদিনে দুই বার খাবার খান। তবে এমন কোনো উপোস করার আগে চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে নেওয়া ভালো। কোন পদ্ধতিতে কী কী খাবার ডায়েটে রাখবেন, তা জেনে নেওয়াও জরুরি।

(ঢাকাটাইমস/৮মে/এজে)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :