লালমনিরহাটের কালিগঞ্জে অবৈধ বালু উত্তোলন, হুমকির মুখে আবাদি ফসল-স্থাপনা

লালমনিরহাট প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৯ মে ২০২৩, ২০:১৩

লালমনিরহাটের কালিগঞ্জ উপজেলার শৈলমারির চরে নিষিদ্ধ বরিং ড্রেজার (স্থানীয় নাম আত্মঘাতী ড্রেজার) মেশিন দিয়ে বিভিন্ন এলাকা থেকে ভূগর্ভস্থ বালু উত্তোলন করা হচ্ছে। সমতল ফসলি জমি, পুকুর, খাল থেকে অবৈধভাবে বালু তোলার ফলে ভূমি ধসের আশঙ্কা রয়েছে। এর ফলে মারাত্মক হুমকির মুখে পড়ছে ৩০ মেগাওয়াট সম্পন্ন সৌর বিদ্যুৎ প্রকল্প ইনট্রাকো শোলার পাওয়ার লিমিটেডের সড়কসহ বিভিন্ন স্থাপনা। প্রকল্পটির পাশের ভোটমারি এলাকার আব্দুল মজিদের ছেলে নাজির হোসেন, প্রকল্পটির পাশের মৃত আফসার আলীর ছেলে হেলাল উদ্দিন, মৃত আফসার আলীর ছেলে দুলাল মিয়া তাদের লোকজন নিয়ে দিনে ও রাতে দীর্ঘদিন ধরে ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন করে আসছে। আর এসব বালু অর্থের বিনিময়ে পাচার করা হচ্ছে বিভিন্ন স্থানে।

আত্মঘাতী এই ড্রেজার দিয়ে সমতল মাটির তলদেশ থেকে বালু উত্তোলনের ফলে ফসলি জমি দেবে যাওয়াসহ আশপাশের পরিবেশেরও ভয়াবহ ক্ষতির আশঙ্কা করছেন স্থানীয়রা।

এ বিষয়ে স্থানীয় ব্যক্তিরা ওই প্রভাবশালী বিরুদ্ধে মুখ খুলতে সাহস পান না তারা প্রশাসনকে অভিযোগ দিয়েও সুফল পাননি দীর্ঘদিনেও। কিন্তু তারা আইন অমান্য করে বালু উত্তোল শুরু করেছে। নষ্ট হচ্ছে পরিবেশের ভারসাম্য। ফলে নদীর গতিপথ পরিবর্তন হয়ে এলাকার ঘরবাড়ি সহ ওই প্রকল্পটি হুমকির মুখে পড়েছে।

স্থানীয়রা জানান, চরের জমি থেকে বালু তুলে বিক্রি করে অবৈধভাবে আয় করছে লক্ষ লক্ষ টাকা। বালু তোলার কারণে জমির তলদেশ ফাঁকা হয়ে যাচ্ছে। এতে যে কোনো সময় বিশাল এলাকা নিয়ে জমি দেবে যেতে পারে। বালু তোলা বন্ধ করতে বললে তারা কোনো কথাই শুনছেন না। এ ব্যাপারে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেন তারা।

স্থানীয় জনপ্রতিনিধি ও সুধীমহল মনে করেন, বরিং ড্রেজার পরিবেশের জন্য মারাত্মক ক্ষতিকর। শ্যালোমেশিনের মাধ্যমে কম্পন সৃষ্টি করে বালু তোলার ফলে মাটির তলদেশে ফাঁকা হয়ে যায়। এতে বড় ধরনের ভূমি ধসের আশঙ্কা দেখা দেবে। উপজেলার বিভিন্ন এলাকায় পরিবেশ বিধ্বংসী এই অবৈধ ড্রেজার দিয়ে বালু তোলা হচ্ছে বলে অভিযোগ রয়েছে। পরিবেশ রক্ষায় প্রশাসনের এসব ড্রেজার দ্রুত বন্ধ করা উচিত।

এ বিষয়ে লালমনিরহাট জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করা হলে তারা বলেন, ড্রেজার দিয়ে ভূগর্ভস্থ থেকে বালু উত্তোলন করা সম্পূর্ণ নিষিদ্ধ। এ ব্যাপারে অবৈধ ড্রেজার মালিক ও বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেন।

(ঢাকাটাইমস/৯মে/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :