মন্ত্রণালয়ের অনুমতি ছাড়া বিদেশে কর্মী না পাঠানোর নির্দেশনা সাময়িক স্থগিত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ২২ মে ২০২৩, ১৮:৫১ | প্রকাশিত : ২২ মে ২০২৩, ১৮:৪৭

বিদেশে অবস্থিত বাংলাদেশ মিশনসমূহের সত্যায়ন বা মন্ত্রণালয়ের অনুমতি ছাড়া বিদেশে কর্মী না পাঠানোর নির্দেশনা সাময়িক স্থগিত করেছে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়। রবিবার প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের উপসচিব গাজী মো. শাহেদ আনোয়ার স্বাক্ষরিত এক চিঠিতে এ তথ্য জানানো হয়।

প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের চিঠিতে বলা হয়, নিরাপদ ও গতিশীল অভিবাসনের স্বার্থে বৈদেশিক কর্মসংস্থান ও অভিবাসী ব্যবস্থাপনা বিধিমালা ২০১৭ এর বিধি ৬ এর উপ-বিধি (১) ও (২) অনুযায়ী অভিবাসী কর্মীর সংখ্যা যাই হোক না কেন বিদেশে অবস্থিত বাংলাদেশ মিশনসমূহের সত্যায়ন ছাড়া এবং সত্যায়ন না থাকলে মন্ত্রণালয়ের অনুমতি ছাড়া জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো বিএমইটি কোনো চাহিদাপত্র প্রক্রিয়াকরণ না করার জন্য চলতি বছরের ৬ মার্চ কর্মসংস্থান শাখা-০২ ৪৯.০০.০০০০.০৪৪.১৬.১০৭.২০১৯.১৯৬ সংখ্যক স্মারকমূলে একটি নির্দেশনা দেওয়া হয়। ওই নির্দেশনার কার্যকারিতা সূত্র-১ এ বর্ণিত পত্র মারফত চলতি বছরের ৩০ এপ্রিল পর্যন্ত স্থগিত করা হয়।

চিঠিতে আরও বলা হয়, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সি বায়রা সূত্র-২ এ দাখিল করা আবেদনে সৌদি নিয়োগকর্তার চাহিদা মোতাবেক ৩০ এপ্রিলের মধ্যে ইস্যুকৃত গ্রুপ ভিসার ওকালা বা চাহিদাপত্রের বিপরীতে সংশ্লিষ্ট রিক্রুটিং এজেন্সিসমূহকে আগের নিয়মে বিএমইটি থেকে বহির্গমন ছাড়পত্র দেওয়ার জন্য অনুরোধ জানানো হয়।

প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের ইস্যু করা চিঠিতে বলা হয়, অভিবাসন কার্যক্রম সচল রাখার লক্ষ্যে সৌদি নিয়োগকর্তার চাহিদা মোতাবেক ৩০ এপ্রিলের মধ্যে ইস্যুকৃত গ্রুপ ভিসার ওকালা বা চাহিদাপত্রের বিপরীতে সংশ্লিষ্ট রিক্রুটিং এজেন্সি সমূহকে বিএমইটি থেকে থেকে বর্হিগমন ছাড়পত্র দেওয়ার জন্য বলা হয়। অন্যান্য সব ক্ষেত্রে সত্যায়নের আগের নিয়ম যথারীতি বহাল থাকবে।

ঢাকাটাইমস/২২মে/এএ/ইএস

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :