ইন্টারনেট ছাড়াই যেভাবে পথ দেখাবে গুগল ম্যাপ

তথ‌্যপ্রযু‌ক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৫ মে ২০২৩, ১২:২২

ডিজিটাল যুগে পথ চেনাতে গুগল ম্যাপের কোনো জুড়ি নেই। দেশে বা বিদেশে কোথাও ঘুরতে গেলে প্রায় সবাই পথ চলতে এখন সহায়তা নেন এই প্রযুক্তির। কিন্তু হয়তো আপনি ঘুরতে ঘুরতে এমন কোথাও চলে গেলেন, যেখানে ইন্টারনেট সংযোগ আর কাজ করছে না! কিংবা পর্যাপ্ত পরিমাণ ব্যালান্স না থাকার কারণে কিনতে পারছেন না মোবাইল ডাটা। এ রকম পরিস্থিতির কথা মাথায় রেখেই গুগলের রয়েছে অফলাইন ম্যাপ সুবিধা। অর্থাৎ আপনি কোনো গহিন জঙ্গলে হারিয়ে যান কিংবা গাড়ি চালাতে চালাতে কোনো অচেনা পথে চলে যান, গুগল ম্যাপ ইন্টারনেট সংযোগ ছাড়াই আপনাকে পথ চিনিয়ে দেবে।

তবে এর জন্য অবশ্য আপনাকে সর্বপ্রথম ডাউনলোড করে নিতে হবে কোনো একটি নির্দিষ্ট জায়গার ম্যাপ, যে জায়গায় আপনি ভ্রমণ করতে যাচ্ছেন। একবার ডাউনলোড করে ফেললে এর পর ইন্টারনেট সংযোগের আর কোনো প্রয়োজনই নেই। গুগল নিজে থেকেই আপনার অবস্থান এবং পথচলার নির্দেশনা জানিয়ে দেবে।

তবে ডাউনলোড করে ফেললে গুগল ম্যাপের সব সুবিধা আপনি পাবেন না। যেমন হাঁটা, ট্রানজিট ও সাইক্লিংয়ের নির্দেশনা কিংবা ট্রাফিক আপডেটের মতো সুবিধাগুলো পাওয়া যাবে না ডাউনলোডকৃত গুগল ম্যাপ থেকে। এই ফিচারে আপনি শুধু পাবেন ড্রাইভ করার নির্দেশনা। তবে ড্রাইভিং না করলেও সমস্যা নেই, গুগল এমনিতেও আপনাকে রাস্তাঘাট প্রদর্শন এবং পথচলার নির্দেশনা দিতে থাকবে।

অফলাইনে থেকে গুগল ম্যাপ ব্যবহার করতে হলে আগে থেকেই ডাউনলোড করে রাখতে হবে। অফলাইনে গুগল ম্যাপ ব্যবহারে দেখা যাবে না কোথায় কোথায় যানজট রয়েছে।

এখন ফোনে ইন্টারনেট সংযোগ না থাকলেও গুগল ম্যাপ ব্যবহার করতে পারবেন। চলুন জেনে নেওয়া যাক উপায়-

প্রথমে আপনার ফোনে থাকা গুগল ম্যাপ অ্যাপটি খুলুন। সেখানে ডান দিকের ঠিক কর্নারে থাকা আপনার প্রোফাইল আইকনে ট্যাপ করুন।

এবার অফলাইন ম্যাপে ট্যাপ করুন।

‘সিলেক্ট ইওর ওন ম্যাপ’ অপশনে ট্যাপ করুন। অপশনের ভেতরে ঢুকে যে এলাকার ম্যাপ ডাউনলোড করতে চান, সেটি সিলেক্ট করুন।

এখানে থেকে জুম ইন বা জুম আউট করে আপনার পছন্দের অঞ্চলটি নির্বাচন করতে হবে। কারণ এখানে কোনো সার্চ অপশন পাবেন না।

এবার ডাউনলোড অপশনে ট্যাপ করুন। স্ক্রিনের নিচে ডাউনলোড বাটন দেখতে পাবেন। একইসঙ্গে আপনাকে ম্যাপের আকার কী তাও বলা হবে। তবে এক্ষেত্রে আপনার ফোনের মেমরিতে অনেকটা খালি জায়গা থাকা দরকার। ম্যাপের অংশ নির্বাচন হয়ে গেলেই ডাউনলোড অপশনে ক্লিক করুন।

এরপর অফলাইনে অর্থাৎ ইন্টারনেট বন্ধ করে দিলেও আপনি ডাউনলোড করা ম্যাপটি খুব সহজে ফোনে খুঁজে দেখতে পারবেন। আপনার নেভিগেশনেও সমস্যা হবে না।

(ঢাকাটাইমস/২৫ মে /আরজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :