দ্বিতীয় বিশ্বযুদ্ধের ক্ষতিপূরণ নিয়ে ‘কাপুরুষের’ মতো কাজ করেছে জার্মানি: পোল্যান্ড

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইম
| আপডেট : ২৫ মে ২০২৩, ১৮:৩০ | প্রকাশিত : ২৫ মে ২০২৩, ১৮:১৩

দ্বিতীয় বিশ্বযুদ্ধে নাৎসি বাহিনীর আক্রমণের কারণে সৃষ্ট ক্ষয়ক্ষতির জন্য ওয়ারশকে ক্ষতিপূরণ দেওয়ার বিষয়ে আলোচনা করতে অস্বীকৃতি জানিয়েছে জার্মানি। তাদের এই আচরণকে ‘কাপুরুষোচিত’ বলে মন্তব্য করছে পোল্যান্ড। সম্প্রতি পোলিশ উপ পররাষ্ট্রমন্ত্রী আরকাদিউস মুলারকজিক এ কথা বলেছেন। খবর আরটির।

বুধবার পিএপি বার্তা সংস্থাকে দেওয়া এক সাক্ষাৎকারে মুলারসিক বলেন, ‘একদিকে, (পোলিশ) ভুক্তভোগীদের পক্ষ থেকে আমাদের বিচারিক আশ্রয়ের অভাব রয়েছে, অন্যদিকে, এই বিষয়ে আলোচনা শুরু করার জন্য জার্মানদের ইচ্ছার অভাব।’

বার্লিন ‘কাপুরুষতার সঙ্গে তার বিচারিক অনাক্রম্যতার আড়ালে লুকিয়ে আছে। তিনি জোর দিয়ে বলেন, এটি জার্মানির পক্ষ থেকে একটি সিজোফ্রেনিক পরিস্থিতি, যে নিজেকে একটি আইন মান্যকারী, গণতান্ত্রিক রাষ্ট্র হিসেবে বিবেচনা করে এবং মানবাধিকারকে সম্মান করে।’

এই সপ্তাহের শুরুতে বার্লিন সফর করা মুলারসিক বলেছেন, তার সফর ছিল ‘জার্মান রাজনীতিবিদদের ওপর নৈতিক চাপের একটি কাজ, যারা মনে করে যে সমস্যাটি (প্রতিশোধের) দীর্ঘস্থায়ী হয়েছে।’

পোল্যান্ড গত শরৎ থেকে জার্মানির কাছে অর্থ প্রদানের দাবি করে আসছে, যখন দেশটির সংসদ দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ক্ষতির জন্য ৬.২ ট্রিলিয়ন জ্লোতি (১.৩৬ ট্রিলিয়ন ডলার) চাইতে ভোট দেয়।

যাইহোক, বার্লিন জোর দিয়ে বলেছে ওয়ারশ ১৯৫৩ সালে পূর্ব জার্মানির সঙ্গে একটি চুক্তির অধীনে তার পুনঃপ্রতিষ্ঠার অধিকার মওকুফ করলে বিষয়টি সমাধান করা হয়েছিল এবং ১৯৯০ সালের জার্মান পুনর্মিলন চুক্তির অধীনে বিষয়টি নিশ্চিতভাবে নিষ্পত্তি করা হয়েছিল।

পোল্যান্ডে জার্মানির রাষ্ট্রদূত টমাস ব্যাগার বুধবার বার্লিনের অবস্থান পুনর্ব্যক্ত করেছেন। পোল্যান্ডের রেডিও ২৪ কে তিনি বলেছেন, ‘প্রতিশোধের বিষয়ে ইতিমধ্যেই সবকিছু বলা হয়েছে। এই বিষয়টি একটি প্যান্ডোরার বাক্স এবং এই বাক্সটি অধরাই থাকা ভাল।’

গত বছর পোলিশ প্রেসিডেন্ট আন্দ্রেজ ডুদা পরামর্শ দিয়েছিলেন যে রাশিয়া, ইউএসএসআর-এর উত্তরসূরি রাষ্ট্র হিসেবে ওয়ারশকেও ক্ষতিপূরণ দিতে হবে।

সোভিয়েত সেনাবাহিনী ১৯৪৫ সালে স্থানীয় সৈন্যদের সঙ্গে নাৎসিদের কাছ থেকে পোল্যান্ডের মুক্তি সম্পন্ন করে।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ এটিকে ‘অস্বাস্থ্যকর রাজনৈতিক চরমপন্থা’ এবং ওয়ারশ'র ‘উন্মত্ত রুসোফোবিয়ার’ আরেকটি লক্ষণ বলে ডুদার ধারণা মস্কোর নিন্দা করেছিল।

পেসকভ উল্লেখ করেছেন, ১৬ শতকের পোল্যান্ডের সঙ্গে রাশিয়ার অভিযোগ রয়েছে, সম্ভবত ‘সমস্যার সময়’ উল্লেখ করে, যখন রাশিয়া সংক্ষিপ্তভাবে পোলিশ-লিথুয়ানিয়ান কমনওয়েলথ এর মাধ্যমে দখল করা হয়েছিল।

(ঢাকাটাইমস/২৫মে/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

নির্বাচন করার জন্য অর্থ নেই, সরে দাড়ালেন ভারতীয় অর্থমন্ত্রী

সিরিয়ার আলেপ্পোতে ইসরায়েলি হামলায় নিহত ৩৮

দ. আফ্রিকায় বাস খাদে পড়ে নিহত ৪৫, অলৌকিকভাবে বেঁচে গেল শিশু

দুই নিরস্ত্র ফিলিস্তিনিকে গুলি করে হত্যার পর বালিচাপা দিলো ইসরায়েলি সেনারা 

গাজায় যুদ্ধাপরাধে জড়িতদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে আইসিসির প্রতি আহ্বান

কলকাতা বিমানবন্দরে চলল গুলি, নিরাপত্তা কর্মীর মৃত্যু

ইসরায়েলের বিরুদ্ধে নিষেধাজ্ঞার আহ্বান জানিয়ে হুমকি পেলেন জাতিসংঘের বিশেষজ্ঞ

মস্কোতে কনসার্টে হামলা: এখনো প্রায় ১০০ জন নিখোঁজ 

বাবা কোটিপতি, ২০ বছর ধরে জানতই না ছেলে!

গাজা যুদ্ধের ১৭৩তম দিন, প্রাণহানি বেড়ে সাড়ে ৩২ হাজার

এই বিভাগের সব খবর

শিরোনাম :