লাইভ স্ট্রিম চলাকালীন ৭ বোতল ‘চাইনিজ ভদকা’ পান, প্রাণ গেল টিকটকারের

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৭ মে ২০২৩, ১৯:৫১

টিকটকের চীনা সংস্করণে লাইভ স্ট্রিমিং চলাকালে ‘চীনা ভদকা’ নামে পরিচিত সাত বোতল বাইজিউ পানের ১২ ঘণ্টার কম সময়ের মধ্যে একজন চীনা টিকটকার মৃত্যু বরণ করেছেন। দেশের রাষ্ট্র-চালিত মিডিয়া এ তথ্য জানিয়েছে। খবর সিএনএনের।

ইনফ্লুয়েন্সার ‘সানকিয়াঞ্জে’ আরেকজন ইনফ্লুয়েন্সারের সঙ্গে একটি প্রতিযোগিতায় অংশ নিয়ে লাইভ স্ট্রিমিং করছিল। এরপর ১২ ঘণ্টা ব্যবধানে তাকে মৃত অবস্থায় পাওয়া যায়।

চীনা ভদকাটিতে ৩০ থেকে ৬০ শতাংশের মতো অ্যালকোহল ছিল।

তার এক বন্ধু চীনা মিডিয়াকে বলেছে, সানকিয়েঞ্জ তার বাস্তব জীবনের উপাধি ওয়াং নামে পরিচিত। ১৬ মে তারিখের প্রথম দিকে অন্য আরেক টিকটকারে সঙ্গে ‘পিকে চ্যালেঞ্জ’ নামে একটি অনলাইন চ্যালেঞ্জে অংশ নিয়েছিল এবং তাদের এই প্রতিযোগিতা টিকটকের চীনা সংস্করণ ডুইনে লাইভ স্ট্রিমিং করা হয়েছিল।

‘পিকে চ্যালেঞ্জ’-এ ইনফ্লুয়েন্সাররা নানা রকমের প্রতিযোগিতা করে থাকে। তাদের মধ্যে চীনা ভদকা খাওয়ার একটি প্রতিযোগিতা হয়েছিল। প্রতিযোগিতায় হেরে যাওয়াদের জন্য অভিনভ ব সব শাস্তির ব্যবস্থাও থাকে।

সাম্প্রতিক বছরগুলিতে চীনের ক্রমবর্ধমান লাইভ-স্ট্রিমিং দৃশ্য মাল্টি বিলিয়ন-ডলার ইন্ডাস্ট্রিতে পরিণত হয়েছে। এখানে উদ্যোক্তা মানসিকতার ইনফ্লুয়েন্সাররা সামাজিক মাধ্যমে রিয়েল টাইমে তাদের পণ্য বিক্রি করার জন্য প্রতিযোগিতা করে।

ওয়াংয়ের মৃত্যু ঘিরে এই শিল্প নিয়ন্ত্রণের ব্যাপারে নতুন বিতর্কের জন্ম দিতে পারে বলে মনে করছেন বিশ্লেষকরা। কারণ তাদের এ ধরনের জীবন যাত্রা ইতোমধ্যে কর্তৃপক্ষের নজরে পড়েছে।

গত বছর, দেশটির সম্প্রচার কর্তৃপক্ষ ১৬ বছরের কম বয়সী তরুণদের টিপিং স্ট্রীমার নিষিদ্ধ করেছিল এবং রাত ১০টার পরে তাদের এ ধরনের অ্যাপসে প্রবেশ সীমাবদ্ধ করেছিল।

চীনের ন্যাশনাল ভিডিও অ্যান্ড টেলিভিশন অ্যাডমিনিস্ট্রেশন এবং সংস্কৃতি ও পর্যটন মন্ত্রণালয়ও ‘লাইভস্ট্রীমারদের মাধ্যমে ৩১টি দুর্ব্যবহার’ নিষিদ্ধ করতে মাঠে নেমেছে।

দেশটির রাষ্ট্রীয় মিডিয়া গ্লোবাল টাইমসের মতে, এই দুর্ব্যবহারগুলোর মধ্যে রয়েছে ‘ব্যবহারকারীদের অশ্লীল উপায়ে যোগাযোগ করতে উত্সাহিত করা বা ভক্তদেরকে গুজব দিয়ে আক্রমণ করতে উত্সাহিত করা।’

(ঢাকাটাইমস/২৭মে/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :