জাতীয় চা দিবস

পঞ্চগড়ে চা পাতার ন্যায্যমূল্যসহ ৯ দফা দাবিতে মানববন্ধন

পঞ্চগড় প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ০৪ জুন ২০২৩, ১৪:৫৭ | প্রকাশিত : ০৪ জুন ২০২৩, ১৪:৪১

জাতীয় চা দিবস আজ। দেশে তৃতীয়বারের মতো এ দিবসটি পালন করা হচ্ছে। দিবসটির এবারের প্রতিপাদ্য ‘চা দিবসের সংকল্প, শ্রমিকবান্ধব চা শিল্প’।

এই দিবসকে ঘিরে পঞ্চগড়ে সমতলের চায়ে কারখানা মালিকদের সিন্ডিকেটের প্রতিবাদ ও কাঁচা পাতার ন্যায্যমূল্যের দাবিসহ নয় দফা দাবিতে মানববন্ধন করেছে চা চাষিরা।

পঞ্চগড় চা বাগান মালিক সমিতির ব্যানারে রবিবার দুপুরে জেলা শহরের শেরে বাংলা পার্ক মোড়ের জাতীয় সড়কে এই কর্মসূচি পালন করা হয়।

ঘণ্টাব্যাপী মানববন্ধনে চা বাগান মালিক সমিতির সভাপতি দিদারুল আলম, সাধারণ সম্পাদক মানিক উদ্দীন, চা চাষি মনিরুজ্জামান, আবু সাঈদ, মো. শাহজালাল, শাহিনুর রহমান ও আনিসুজ্জামান প্রামানিক প্রমুখ বক্তব্য দেন।

বক্তারা অভিযোগ করেন, কারখানা মালিকরা চায়ের ভরা মৌসুমে সিন্ডিকেট করে কাঁচা পাতার দাম কমিয়ে দিয়েছে। প্রতি কেজি কাঁচা চা পাতার ১৮ টাকা কেজি নির্ধারণ করা হলেও কারখানা মালিক খেয়াল খুশি মতো ১৩ থেকে ১৪ টাকা কেজি দরে চা পাতা কিনছেন। এর মধ্যে ওজন থেকে আবার ৩০ থেকে ৫০ শতাংশ পর্যন্ত কর্তন করে দাম দিচ্ছেন।

তারা পঞ্চগড়ে অকশন মার্কেট দ্রুত বাস্তবায়ন, কাঁচা চা পাতার উপর কর্তন বন্ধ, চা কারখানায় দালালের মাধ্যমে পাতা নেওয়া বন্ধ করা, সরাসরি চা চাষিদের কাছে পাতা ক্রয়, চা চাষিদের পাতার টাকা বাকি রাখা বন্ধ করার দাবিসহ সমতলের চা শিল্প বাঁচাতে নয় দফা দাবি তুলে ধরেন।

পরে তারা জেলা প্রশাসক বরাবরে একটি স্মারকলিপি দেন। দাবি না মানলে কঠোর আন্দোলনের হুঁশিয়ারিও দেন চা চাষিরা।

(ঢাকাটাইমস/০৪জুন/এসএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :