হিলি স্থলবন্দরে ১৮ হাজার টন পেঁয়াজ আমদানির অনুমতি

দিনাজপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ০৫ জুন ২০২৩, ১৮:৪৭ | প্রকাশিত : ০৫ জুন ২০২৩, ১৭:৪৩

দু’দেশের আমদানি-রপ্তানি কারক ট্রাক চালক ও শ্রমিকদের আড়াই ঘন্টা বৈঠকের পর আজ সোমবার বিকেল থেকে আবারো স্বাভাবিক হয়েছে, হিলি স্থলবন্দরের আমদানি-রপ্তানি কার্যক্রম। এদিকে দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ১৮ হাজার টন পেঁয়াজ আমদানির অনুমতি পেয়েছে সাত আমদানিকারক।

সহকর্মীকে মারধরের প্রতিবাদে দিনাজপুরে হিলি স্থলবন্দর দিয়ে রবিবার সকাল থেকে পণ্য পরিবহন বন্ধ রাখে ভারতীয় ট্রাকচালকরা। এতে হিলি বন্দর দিয়ে আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ হয়ে যায়।

শনিবার বিকালে হিলি পানামা পোর্টের ভেতর থেকে ভারতীয় এক ট্রাক চালক ট্রাক নিয়ে বের হওয়ার সময় বাংলাদেশি শ্রমিকদের সঙ্গে বাগবিতণ্ডায় জোড়ায়। পরে তাকে মারধর করেন বাংলাদেশি শ্রমিকরা।

এ ঘটনায় রবিবার (৪ জুন) সকাল থেকে আমদানি-রপ্তানি বন্ধ করে দেয় ভারতীয় ট্রাক চালক ও শ্রমিকরা। বাংলাদেশে প্রবেশের বিষয়ে ভারতীয় ট্রাক চালক ও শ্রমিকরা নিজেদের নিরাপত্তা নিশ্চিত করণ, ভালোভাবে থাকা-খাওয়া ও চলাফেরাসহ ৮ দফা দাবি পেশ করে। অন্যদিকে মাদক নিয়ে প্রবেশে নিষেধাজ্ঞা, পোর্টেও মধ্যেবি অবস্থান সহ ৬ দফা দাবি দেয় বাংলাদেশ পোর্ট শ্রমিকরা।

এ নিয়ে বাংলাদেশ ও ভারত- দু’দেশের আমদানি-রপ্তানি কারক, ট্রাক চালক ও শ্রমিকদের নিয়ে হিলি শূন্য রেখোয় ( জিরো পয়েন্ট) আজ দুপুর একটায় বৈঠক বসে। বৈঠক চলে বিকাল সাড়ে ৩টা পর্যন্ত। বৈঠকে ভারতীয় ট্রাকচালক ও শ্রমিকদের ভালো থাকা-খাওয়ার ব্যবস্থা ও মাঝ মাঝে পোর্টের বাইরেও চলা ফেরার দাবি মেনে নেয়া হয়। তবে কোনো প্রকার মাদক নিয়ে বাংলাদেশে প্রবেশ করা যাবেনা বলেও বাংলাদেশ পোর্ট শ্রমিকদেও দারিও তারা মেনে নেয়। ফলে বিকেল পৌনে ৪টা থেকে আবারো স্বাভাবিক হয়েছে, হিলি স্থলবন্দরের আমদানি-রপ্তানি কার্যক্রম।

আড়াই ঘণ্টা বৈঠকের বালাদেশস্থ হিলি স্থলবন্দরের সিএনএফ-আমদানি-রপ্তানিকারক, পানামা পোর্ট কর্তৃপক্ষ, শ্রমিক ইউনিয়ন, ট্রুাক মালিক গ্রুপের ৩০ সদস্য প্রতিনিধি দল এবং ভারতের রপ্তানিকারক গ্রুপ, বন্দর কর্তৃপক্ষ, ট্রাক মালিক ও শ্রমিক ইউনিয়নের ৩০ সদস্যের প্রতিনিধি দল বৈঠকে অংশ নেয়। বাংলাদেশ আমদানি-রপ্তানি গ্রুপের সভাপতি হারুন উর রশিদ হারুন, সিএএফ সভাপতি আব্দুর রহমান রিপন ও বাংলাদেশ পোর্ট ট্রাক মালিক গ্রুপের সভাপতি শাহীনুর ইসলাম শাহীন, ভারতের রপ্তানিকারক গ্রুপের সভাপতি অশোক জোয়াদ্দার, সহ-সভাপতি আলা নন্দন, ট্রাক শ্রমিক সখাপতি দুলাল, ট্রাক মালিক এসোশিয়েশন সভাপতি রানাসহ অন্যান্যরা বৈফকের নেতৃত্ব দেন।

এদিকে দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ১৮ হাজার টন পেঁয়াজ আমদানি অনুমতি পেয়েছে সাত আমদানিকারক। সোমবার (৫ জুন) দুপুরে স্থলবন্দরের উপ-সহকারী সংগনিরোধ কর্মকর্তা ইউসুফ আলী এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, হিলি থেকে বেশ কয়েকজন ব্যবসায়ী পেঁয়াজ আমদানির জন্য কৃষি মন্ত্রণালয়ের খামার বাড়িতে আবেদন করেন। এরমধ্যে এখন পর্যন্ত সাত ব্যবসায়ী ১৮ হাজার টন পেঁয়াজ আমদানির অনুমতিপত্র (আইপি) পেয়েছেন। এখন পেঁয়াজ আমদানির করতে কোনো বাধা নেই।

(ঢাকাটাইমস/৫জুন/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :