ফ্রেঞ্চ ওপেনের ফাইনালে জকোভিচ-রুড

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১০ জুন ২০২৩, ১৬:০৩

সার্বিয়ান তারকা টেনিসার নোভাক জকোভিচের সঙ্গে পেরে উঠল না বিশ্বের এক নম্বর খেলোয়াড় কার্লোস আলকারাজকে। সেমিফাইনালপর্বের ম্যাচে তাকে হারিয়ে সপ্তমবারের মতো ফ্রেঞ্চ ওপেনে পুরুষ এককের ফাইনালে উঠলেন নোভাক জকোভিচ। অন্য সেমিফাইনাল জিতে ফাইনাল নিশ্চিত করেছেন ক্যাস্পাস রুড।

৩৬ বছর বয়সী জকোভিচ সেমিফাইনালে ৬-৩, ৫-৭, ৬-১, ৬-১ গেমে স্প্যানিশ তরুণ আলকারাজকে হারিয়ে ফাইনালে উঠেছেন। এর মাধ্যমে ৯৩ বছরের ইতিহাসে সবচেয়ে বেশি বয়সী খেলোয়াড় হিসেবে ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করলেন জকোভিচ। ক্যারিয়ারে তৃতীয় রোলা গাঁরো ও রেকর্ড ২৩তম গ্র্যান্ড স্ল্যাম শিরোপার পথে জকোভিচের সামনে এখন একমাত্র বাঁধা গত আসরের রানার্স-আপ কাসপার রুড।

দ্বিতীয় সেমিফাইনালে রুড ৬-৩, ৬-৪, ৬-০ গেমে তারকা আলেক্সান্দার জেভরেভকে পরাজিত করে গত পাঁচ টুর্নামেন্টের তৃতীয় স্ল্যাম ফাইনাল নিশ্চিত করেছেন। ২০২২ সালে রাফায়েল নাদালের কাছে ফ্রান্সে ও এরপর ইউএস ওপেনে আলকারাজের কাছে ফাইনালে পরাজিত হয়েছিলেন চতুর্থ বাছাই নরওয়ের রুড।

২০১৬ ও ২০২১ ফ্রেঞ্চ ওপেন বিজয়ী জকোভিচ বলেছেন, ‘কার্লোসের আজ ভাগ্য সহায় ছিলনা। তার বিষয়টি আমি অনুধাবন করতে পারছি। আশা করছি সুস্থ হয়ে সে দ্রুতই কোর্টে ফিরতে পারবে। চোট নিয়েও শেষ পর্যন্ত সে যে লড়াই করে গেছে সেজন্য তাকে শ্রদ্ধা। আমি তাকে ম্যাচ শেষে বলেছি বয়স এখনো কম আছে এবং আরো অনেকবারই ফাইনাল জেতার সুযোগ তার সামনে আসবে।’

জকোভিচ আরো বলেন, ‘দ্বিতীয় সেটে সে ভাল খেলেছে। আমি বুঝতে পারি ঐ সময় আমার আরো বেশী আগ্রাসী হওয়া উচিৎ। এরপর থেকে আমি খেলার গতি বাড়িয়ে দেই।’

এ নিয়ে ২০ বছর বয়সী আলকারাজের বিপক্ষে দ্বিতীয় ও গ্র্যান্ড স্ল্যামে প্রথম ম্যাচে মুখোমুখি হলেন জকোভিচ। প্রথম সেটে ৩-১ ব্যবধানে এগিয়ে যান জকোভিচ। অষ্টম ম্যাচে এসে আলকারাজ সেট পয়েন্ট রক্ষা করেন। কিন্তু নবম ম্যাচে আর শেষ রক্ষা হয়নি।

(ঢাকাটাইমস/১০জুন/এমএম)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :