সমস্যায় জর্জরিত মৌলভীবাজারের এতিম প্রতিবন্ধী শিক্ষার্থীদের প্রশিক্ষণ কেন্দ্র

নিজস্ব প্রতিবেদক, মৌলভীবাজার
 | প্রকাশিত : ২০ জুন ২০২৩, ১৮:২৪

মৌলভীবাজারে এতিম ও প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য নির্মিত প্রশিক্ষণ কেন্দ্রটি নানা সমস্যায় জর্জরিত।

এখানে রয়েছে প্রয়োজনীয় জনবল সংকট, প্রশিক্ষক ও প্রশিক্ষণার্থীদের অভাব। আর প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষার্থীদের পণ্য বাজারজাত করতে না পারাও একটি বড় সমস্যা।

সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানান, দেশে ছয়টি এতিম ও প্রতিবন্ধী প্রশিক্ষণ কেন্দ্র রয়েছে। এগুলোর একটি মৌলভীবাজার শহরতলীর মাতারকাপনে। এখানে ছয়টি ট্রেডে ১০০টি সিট রয়েছে। প্রশিক্ষণার্থীদের বিনা খরচে আবাসিক সুবিধাসহ ছয় মাসের কোর্স করানো হয়। কিন্তু ৫০-৬০ জনের বেশি প্রশিক্ষণার্থী পাওয়া যাচ্ছে না।

তারা আরও জানান, প্রতিমাসে একজন শিক্ষার্থীর পেছনে সরকারের খরচ হয় চার হাজার টাকা। নির্ধারিত সিট পূ্র্ণ না হওয়ায় অবশিষ্ট টাকা ফেরত পাঠাতে হচ্ছে। অথচ এ অঞ্চলের এতিম ও প্রতিবন্ধী ১৫ থেকে ২৫ বছর বয়সী মেয়েরা প্রচার ও সচেতনতার অভাবে এ সুযোগ নিতে পারছে না।

প্রতিষ্ঠানের জনবল ও প্রশিক্ষকের সংকট নিরসনে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সহযোগিতা চান সংশ্লিষ্টরা ।

মঙ্গলবার দুপুরে সদর উপজেলার মাতারকাপন এলাকায় নির্মিত এতিম ও প্রতিবন্ধী প্রশিক্ষণ কেন্দ্র মিলনায়তনে প্রতিষ্ঠানের সমস্যা ও সম্ভাবনা শীর্ষক এক সেমিনারে এই তথ্য উঠে আসে।

মৌলভীবাজার এতিম ও প্রতিবন্ধী প্রশিক্ষণ কেন্দ্রের জেনারেল ম্যানেজার হাবিবুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক ড. উর্মি বিনতে সালাম।

বিশেষ অতিথি ছিলেন, স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মল্লিকা দে, অতিরিক্ত পুলিশ সুপার হাসান মো. নাসের রিকাবদার।

জেলা শিশু বিষয়ক কর্মকর্তা জসিম উদ্দিন মাসুদের সঞ্চালনায় প্রধান আলোচক ছিলেন মৌলভীবাজার টেকনিক্যল ট্রেনিং সেন্টারের অধ্যক্ষ মো. আক্তার হোসেন।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্হাপন করেন সিলেট বিভাগীয় সমাজসেবা কার্যালয়ের পরিচালক মোহাম্মদ শহীদুল ইসলাম।

সেমিনারে সরকারি দপ্তর প্রধান, বিভিন্ন সামাজিক সংগঠন ও প্রতিষ্ঠানের প্রতিনিধিরা অংশ নেন।

সেমিনারে বক্তারা বলেন, স্থানীয় জনপ্রতিনিধি, গ্রাম পুলিশ, বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠানের মাধ্যমে এই এতিম ও প্রতিবন্ধী মেয়েদের প্রশিক্ষণ কেন্দ্রের সুযোগ-সুবিধার বার্তাটি তৃনমূল পর্যায়ে পৌঁছে দিতে হবে। স্মার্ট বাংলাদেশ গড়তে সমাজের প্রতিটি মানুষকে স্বাবলম্বী হতে হবে। এই প্রতিষ্ঠানে প্রশিক্ষণ নিয়ে এতিম ও প্রতিবন্ধী মেয়েরা স্বাবলম্বী হয়ে ওঠবে।

(ঢাকাটাইমস/২০জুন/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :