মানবতাবিরোধী অপরাধের মামলায় পলাতক মোখলেছুর গ্রেপ্তার

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ২১ জুন ২০২৩, ১৬:২৮ | প্রকাশিত : ২১ জুন ২০২৩, ১৫:৫৭

একাত্তরে মানবতাবিরোধী অপরাধের মামলায় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে বিচারাধীন ওয়ারেন্টভুক্ত পলাতক আসামি মো. মোখলেছুর রহমানকে গ্রেপ্তার করেছে র‍্যাব।

বুধবার সকাল সাড়ে ১১টার দিকে ময়মনসিংহের কোতোয়ালি থানাধীন ধোপাখোলা এলাকা থেকে তাকে গ্রেপ্তার করা হয়। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান ময়মনসিংহ র‍্যাব-১৪ এর সিনিয়র সহকারী পরিচালক (অপারেশন ও মিডিয়া) মো. আনোয়ার হোসেন।

গ্রেপ্তারকৃত মো. মোখলেছুর রহমান (৭০) শেরপুরের নকলা থানার কুর্শা বাদাগৈর গ্রামের প্রয়াত ময়েজ উদ্দিন আহম্মদের ছেলে।

র‍্যাব জানায়, ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের সময় শেরপুরের নকলা উপজেলার নকলা হাইস্কুলে পাকিস্তানি হানাদার বাহিনীরা মো. মোখলেছুর রহমানসহ কয়েকজন রাজাকারের সহায়তায় ক্যাম্প স্থাপন করেন। সেখানে সাধারণ মানুষকে ধরে নিয়ে হত্যা ও নির্যাতন করা হতো।

১৯৭১ সালের ২১ জুলাই রাত্ত সাড়ে ৩টায় তার নেতৃত্বে রাজাকাররা শেরপুর জেলার নকলা থানাধীন বিবিরচর গ্রাম থেকে সোহরাব উদ্দিনসহ তার শ্যালক কুদ্দুস ও কুদ্দুসের চাচাতো ভাই মোবারক আলীকে জোরপূর্বক তুলে নিয়ে তাদের হত্যাসহ বাড়িঘর আগুনে পুড়িয়ে দেয়।

এছাড়া ৭১ এর ২৭ আগস্ট বিকাল ৫টায় মুক্তিযুদ্ধের সংগঠক মো. শাহজাহান আলী সজু নামাজ শেষে নকলা বাজারের দিকে আসার পথে রাজাকার তারা তার নেতৃত্বে সজুকে নকলা স্কুলে টর্চার সেলে নিয়ে অমানবিক নির্যাতন করে।

আরও পড়ুন: মৌলভীবাজারে মনু নদীর ২৭ পয়েন্টে বাঁধ বন্যার ঝুঁকিতে

এসব ঘটনায় ২০১৬ সালে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ এ মামলা রুজু হয়। মামলা নং-১১/২০১৬। এতে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময় তার বিরুদ্ধে হত্যা, গণহত্যা, অপহরণ, আটক, নির্যাতন ও লুটপাটসহ মানবতাবিরোধী অপরাধের অভিযোগ আনা হয়। এই মামলায় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল অভিযুক্তের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন। এরপর তিনি আত্মগোপনে চলে যান।

(ঢাকাটাইমস/২১জুন/এসএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :