নিয়মিত শিম খেলে হার্ট ও ফুসফুস থাকবে চাঙ্গা, মিটবে পেটের সমস্যাও

ঢাকাটাইমস ডেস্ক
| আপডেট : ০১ আগস্ট ২০২৩, ১১:২০ | প্রকাশিত : ০১ আগস্ট ২০২৩, ০৯:২১

আমাদের আশপাশেই প্রকৃতি সাজিয়ে দিয়েছে উপকারী কিছু ফল, শাক এবং সবজি। এসব পুষ্টিকর খাবারগুলোকে চিনে নিয়ে ডায়েটে রাখতে পারলেই কেল্লাফতে! একাধিক ছোট-বড় রোগ থাকবে দূরে।

তবে মুশকিল হলো, আমাদের অজ্ঞানতার কারণে কিছু অত্যন্ত উপকারী সবজি পাতে জায়গা পায় না। এমনই এক সবজির নাম হলো শিম।

পুষ্টিবিজ্ঞানীদের কথায়, শিমে রয়েছে সোডিয়াম, প্রোটিন, কার্ব, ফাইবার, আয়রন, ক্যালশিয়াম, পটাশিয়াম থেকে শুরু করে একাধিক প্রয়োজনীয় ভিটামিন এবং খনিজ। সেই সঙ্গে এই সবজিতে পর্যাপ্ত পরিমাণে ফাইবার এবং অ্যান্টিঅক্সিডেন্টও রয়েছে।

এই দুই উপাদানই কিন্তু শরীরের জন্য অত্যন্ত উপকারী। এমনকি বিভিন্ন রোগের সঙ্গে লড়াই করার কাজেও এদের জুড়ি মেলা ভার। তাই সময় থাকতে শিমের গুণাগুণ জেনে নেয়াটাই হবে বুদ্ধিমানের কাজ।

হার্ট থাকবে চাঙ্গা

এখন তো বয়স ৩০-এর গণ্ডি পেরোনো মাত্রই অনেকে হার্টের প্রাণঘাতী অসুখের ফাঁদে পড়ছেন। তাই চিকিৎসকেরা সব বয়সিদেরই হার্টের খেয়াল রাখার পরামর্শ দিচ্ছেন।

জানলে অবাক হয়ে যাবেন, এই কাজে আপনাকে সাহায্য করতে পারে কয়েকটি শিম। আসলে এই সবজিতে এমন কিছু অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা দেহে কোলেস্টেরল লেভেল কমিয়ে দেয়। ফলে হার্ট থাকে একদম সুস্থ-সবল।

ফুসফুসের সমস্যা কাছে ঘেঁষবে না

বিশ্বের অন্যতম দূষণের শহর ঢাকা। এখানে বিষময় বায়ুতে শ্বাস নিয়ে ফুসফুসের বারোটা বাজতে সময় লাগছে না। নিয়মিত শিম পাতে রাখলে ফুসফুসের হাল ফিরতে সময় লাগবে না। আসলে এই সবজিতে রয়েছে সেলেনিয়াম, ম্যাঙ্গানিজ ও জিঙ্কের মতো খনিজ যা কি না ফুসফুসের প্রদাহকে প্রশমিত করার কাজে সিদ্ধহস্ত।

কমবে গলা ব্যথার প্রকোপ

অনেকেই মাঝেমাঝে গলা ব্যথার খপ্পরে পড়েন। একবার এই সমস্যার ফাঁদে পড়লে ঠিকমতো খাওয়াদাওয়া করা যায় না। শক্ত খাবার খেলেই প্রাণ ওষ্ঠাগত হয়ে ওঠে। তাই সময় থাকতে গলা ব্যথার প্রকোপ কমাতেই হবে।

এই কাজে আপনাকে সাহায্য করতে পারে শিম। আসলে এই সবজিতে এমন কিছু অ্যান্টিঅক্সিডেন্ট উপস্থিত থাকে যা কি না গলার ব্যথা এবং ফোলাভাব কমাতে পারে। তাই এই সমস্যায় ভুক্তভোগীরা নিয়মিত ডায়েটে শিম রাখার চেষ্টা করুন।

পেটের অসুখের খেলা শেষ

নিত্যদিন গ্যাস, অ্যাসিডিটি, ডায়রিয়া বা বমির মতো সমস্যায় ভোগেন নাকি? উত্তর যদি হ্যাঁ হয়, তাহলে আজ থেকেই ডায়েটে শিম রাখুন। এতেই দেখবেন খেলা ঘুরে যাবে। পেটের সমস্যার প্রকোপ কমবে অনেকটাই।

আসলে এই সবজিতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার যা কি না পেটের সমস্যার খেল খতম করার কাজে একাই একশো। তাই গ্যাস, অ্যাসিডিটিতে ভুক্তভোগীরা এই সবজি খেতে ভুলবেন না।

মনঃসংযোগ করার ক্ষমতা বাড়বে

মনঃসংযোগ করার ক্ষমতা তুঙ্গে থাকলে যে কোনো কঠিন কাজেও অনায়াসে সাফল্য পাওয়া যায়। তাই মনের ওপর নিয়ন্ত্রণ রাখার পরামর্শ দিয়ে থাকেন বিশেষজ্ঞরা। এ কাজে সাহায্য করতে পারে শিম।

আসলে এই সবজিতে রয়েছে প্রচুর পরিমাণে কপার যা কি না মস্তিষ্কে কিছু ফিল গুড হরমোন নিঃসরণে সাহায্য করে। ফলে মনঃসংযোগ করতে বেগে পেতে হয় না। তাই আজ থেকে পাতে অন্যান্য সবজির সঙ্গে শিম রাখতে ভুলবেন না।

(ঢাকাটাইমস/১আগস্ট/এজে)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :