পেছাচ্ছে না এইচএসসি পরীক্ষা, শুরু ১৭ আগস্ট, কোচিং সেন্টার বন্ধ ৪২ দিন

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৮ আগস্ট ২০২৩, ১৭:৪১

পেছাচ্ছে না এইচএসসি ও সমমানের পরীক্ষা। পূর্বের রুটিনেই আগামী ১৭ আগস্ট থেকেই সারাদেশে শুরু হবে এইচএসসি পরীক্ষা।

পরীক্ষা উপলক্ষে ১৪ আগস্ট থেকে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত মোট ৪২ দিন দেশের সব কোচিং সেন্টার বন্ধ থাকবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

মঙ্গলবার বিকালে রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে এইচএসসি ও সমমান পরীক্ষা-২০২৩ সুষ্ঠু, নকলমুক্ত ও ইতিবাচক পরিবেশে সম্পন্নের লক্ষ্যে গঠিত জাতীয় মনিটরিং ও আইনশৃঙ্খলা কমিটির সভায় এ কথা জানান শিক্ষামন্ত্রী।

মন্ত্রী বলেন, ‘এইচএসসি ও সমমানের পরীক্ষা পুনঃবিন্যাসকৃত সিলেবাসে একটি বিষয় বাদে সব বিষয়ে পূর্ণ নম্বরে ও পূর্ণ সময়ে অনুষ্ঠিত হবে।’

তবে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ে ৭৫ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। যার ২০ এমসিকিউ, ৩০ লিখিত এবং ব্যবহারিক ২৫ নম্বর থাকবে বলে জানান শিক্ষামন্ত্রী।

শিক্ষামন্ত্রী বলেন, ‘এইচএসসি পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের গুজব ও নকলমুক্ত পরিবেশে পরীক্ষা অনুষ্ঠানের লক্ষ্যে ১৪ আগস্ট থেকে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত দেশের সব কোচিং সেন্টার বন্ধ থাকবে।’

এর আগে গত ৮ জুন এ তারিখ নির্ধারণ ছাড়াও পরীক্ষার সূচি প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড। তবে কোনো কোনো পরীক্ষার্থী ও তাঁদের অভিভাবকেরা চাচ্ছিলেন, ১৭ আগস্টে পরীক্ষা শুরু না করে আরও কিছুদিন যেন পিছিয়ে দেওয়া হয়। এর মধ্যে শিক্ষামন্ত্রী দীপু মনি জানালেন, ১৭ আগস্টেই পরীক্ষা শুরু হবে।

(ঢাকাটাইমস/০৮আগস্ট/এলএম/ইএস)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :