বড় ধরনের নাশকতার পরিকল্পনা করছিল ছাত্রদলের ছয় নেতা: ডিবি

নিজস্ব প্রতিবেদক,ঢাকাটাইমস
| আপডেট : ২০ আগস্ট ২০২৩, ১২:৪১ | প্রকাশিত : ২০ আগস্ট ২০২৩, ১২:৩০

ছাত্রদলের কেন্দ্রীয় এক নেতাকে তুলে নিয়ে যাওয়া হয়েছে- এমন খবরে তাকে খুঁজতে বের হয়ে আরও পাঁচ নেতার হদিস মিলছিল না বলে অভিযোগ করেছে বিএনপি।

শনিবার দিনভর এ নিয়ে উদ্বেগ-উৎকণ্ঠায় ছিলেন বিএনপি নেতারা। তবে অবশেষে তাদের ছয়জনের খোঁজ মিলেছে। শনিবার দিবাগত রাতে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি) তাদের গ্রেপ্তারের বিষয়টি নিশ্চিত করে।

গ্রেপ্তারকৃতরা বর্তমান সরকারকে অস্থিতিশীল করার জন্য বড় ধরনের নাশকতার পরিকল্পনা করছিল বলে দাবি করেছেন ডিএমপির যুগ্ম পুলিশ কমিশনার (সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম ও ডিবি-উত্তর) খোন্দকার নুরুন্নবী।

রবিবার দুপুরে ডিএমপির মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে খোন্দকার নুরুন্নবী বলেন, ‘ঢাকা মহানগর পুলিশের গোয়েন্দা বিভাগের অবৈধ অস্ত্র উদ্ধার ও মাদক নিয়ন্ত্রণ টিম বিশেষ অভিযান চালিয়ে লালবাগের ৩৮/১/এ নম্বরের বাসার তৃতীয় তলায় বিশেষ অভিযান চালিয়ে গতকাল তিনটি অবৈধ আগ্নেয়াস্ত্র ও ৩৬ রাউন্ড গুলিসহ ৬ জনকে গ্রেপ্তার করেছে।’

গ্রেপ্তরকৃতা হলেন- ছাত্রদলের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক মমিনুল ইসলাম ওরফে জিসান (৩১), বেসরকারি বিশ্ববিদ্যালয় ছাত্রদলের সাবেক সহ-সাধারণ সম্পাদক মোহাম্মদ আরিফ বিল্লাহ (৩০), ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের সহ-সভাপতি মো. হাসানুর রহমান হাসান (৩২), ছাত্রদল কেন্দ্রীয় সংসদের সহ-সাংগঠনিক সম্পাদক মো. শাহাদত হোসেন (৩১), জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ছাত্রদলের সাবেক সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক জহির উদ্দিন মোহাম্মদ বাবর (৩২) ও ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের যুগ্ম-সাধারণ সম্পাদক মো. আব্দুল্লাহ আর রিয়াদ (২১)।

সংবাদ সম্মেলনে ডিএমপির যুগ্ম পুলিশ কমিশনার (সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম ও ডিবি-উত্তর) খোন্দকার নুরুন্নবী বলেন, ‘গ্রেপ্তারের পর মমিনুল ইসলাম ও মোহাম্মদ আরিফ বিল্লাহর দেহ তল্লাশি করা হয়। এ সময় তাদের কাছ থেকে এক রাউন্ড গুলিভর্তি অবস্থায় একটি লোহার তৈরি কাঠের বাঁটযুক্ত পিস্তল, তাদের কাঁধে থাকা ব্যাগের ভিতর আট রাউন্ড গুলিভর্তি অবস্থায় একটি লোহার তৈরি কাঠের বাঁটযুক্ত টপ ব্রেক রিভলবার, একটি কালো রঙের প্লাস্টিকের বক্সের ভিতরে ১৯ রাউন্ড গুলি, আট রাউন্ড গুলিভর্তি অবস্থায় একটি লোহার তৈরি কাঠের বাঁটযুক্ত টপ ব্রেক রিভলবার জব্দ করা হয়।’

তিনি আরও বলেন, ‘প্রাথমিক জিজ্ঞাসাবাদে তারা জানায়, বাংলাদেশ জাতীয়তাবাদী দলের হাইকমান্ড এবং জাতীয়তাবাদী ছাত্রদলের হাইকমান্ডের নির্দেশে ছাত্রদলের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখাসহ অন্যান্য বিশ্ববিদ্যালয় শাখা রাজপথে বিএনপির শক্তি বৃদ্ধির লক্ষ্যে ছাত্রদলের অবৈধ আগ্নেয়াস্ত্রের মহড়া প্রদর্শনের মাধ্যমে জনমনে ভীতি এবং আতঙ্ক সৃষ্টি করে অন্তর্ঘাতমূলক কাজ করে। বর্তমান সরকারকে অস্থিতিশীল করার পরিকল্পনার জন্য ওই স্থানে অবস্থান করছিল।

আজ তাদের আদালতে পাঠানো হয়েছে বলে জানান পুলিশের এই কর্মকর্তা।

(ঢাকাটাইমস/২০আগস্ট/এএ/এফএ)

সংবাদটি শেয়ার করুন

প্রশাসন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :