চিনি রপ্তানি নিষিদ্ধ করতে যাচ্ছে ভারত

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ২৪ আগস্ট ২০২৩, ১১:১৯ | প্রকাশিত : ২৪ আগস্ট ২০২৩, ১০:০৪

বাংলাদেশে গত কয়েক মাস ধরে সব রকমের চিনির দাম বাড়তি। খোলা চিনি পাওয়া গেলেও প্রায় সময়ই বাজার থেকে অনেকটাই উধাও হয়ে যায় প্যাকেটজাত চিনি। এই পরিস্থিতিতে চিনি রপ্তানি বন্ধ করতে যাচ্ছে ভারত। গত ৭ বছরের মধ্যে এবারই প্রথম অতি প্রয়োজনীয় পণ্যটির রপ্তানি নিষিদ্ধ করছে। খবর রয়টার্সের।

অক্টোবর থেকে ভারতে চিনির নতুন মৌসুম শুরু হবে। এসময় থেকেই মিলগুলোর ওপর চিনি রপ্তানিতে নিষেধাজ্ঞা দেওয়া হবে বলে দেশটির সরকারি সূত্র জানিয়েছে।

সূত্রগুলো বলছে, বৃষ্টির অভাবে এবার আখের ফলন কম হওয়ায় এই পদক্ষেপ নেওয়া হচ্ছে।

বিশ্ববাজারে ভারতের চিনির সরবরাহ বন্ধ হলে পণ্যটির দাম আরও বাড়তে পারে, যা বিশ্বব্যাপী খাদ্য বাজারে আরও মুদ্রাস্ফীতির আশঙ্কা তৈরি করছে।

নাম প্রকাশ না করার শর্তে ভারতের একটি সরকারি সূত্র জানিয়েছে, দেশটির প্রাথমিক লক্ষ্য হচ্ছে- চিনির স্থানীয় চাহিদা পূরণ করে উদ্বৃত্ত আখ থেকে ইথানল তৈরি করা। আসন্ন মৌসুমে রপ্তানি কোটায় বরাদ্দ করার জন্য পর্যাপ্ত চিনি থাকবে না।

গত মৌসুমে রেকর্ড ১১.১ মিলিয়ন টন চিনি বিক্রি করে ভারত। আর চলতি মৌসুমের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত মিলগুলোকে মাত্র ৬.১ মিলিয়ন টন চিনি রপ্তানির অনুমতি দেয়া হয়েছে।

এর আগে ২০১৬ সালে চিনি রপ্তানির ওপর ২০ শতাংশ কর আরোপ করেছিল ভারত।

ভারতের মহারাষ্ট্র ও কর্ণাটকে যে আখ উৎপাদন হয় তাতে দেশটির মোট চিনি উৎপাদনের অর্ধেকেরও বেশি হয়ে থাকে। আবহাওয়া বিভাগের তথ্য বলছে, রাজ্য দুটিতে সবচেয়ে বেশি আখ চাষ হয় এমন জেলাগুলোতে মৌসুমি বৃষ্টিপাতের কারণে চলতি বছরে এখন পর্যন্ত গড় উৎপাদন ৫০ শতাংশেরও কম হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক ভারতের এক শিল্প কর্মকর্তা বলেন, ২০২৩-২৪ মৌসুমে চিনির উৎপাদন কমে যাবে এবং ২০২৪-২৫ মৌসুমে আখ রোপণও কমে যাবে।

(ঢাকাটাইমস/২৪আগস্ট/এফএ)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :