চাঁদের মাটিতে ‘প্রাকৃতিক’ কম্পন

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০১ সেপ্টেম্বর ২০২৩, ১০:৫৩

চাঁদের মাটিতে ‘প্রাকৃতিক’ কম্পনের খবর দিয়েছে ভারতীয় মহাকাশ সংস্থা ইসরো।

চন্দ্রযান-৩ এর এক বৈজ্ঞানিক পরীক্ষায় উঠে এসেছে এমন চাঞ্চল্যকর দিক। ইসরোর চন্দ্রাভিযানের ‘লুনার সিসমিক অ্যাক্টিভিটি পে লোড’ সদ্য রেকর্ড করেছে এই ঘটনা। খবর হিন্দুস্তান টাইমসের।

ইসরো চাঁদের মাটিতে নানান ধরনের বিষয় নিয়ে গবেষণা করছে। চন্দ্রযান-৩ এর খুঁজে বের করা জিনিসপত্রের ফলাফল থেকে দেখা গেছে, চাঁদের মাটিতে কম্পন খেলে যাওয়ার বিষয়টি প্রাকৃতিক। এছাড়াও, রোভার প্রজ্ঞান ও বাকি পেলোড চাঁদের মাটিতে চলাচলের ফলে যে কম্পন হচ্ছে, তাও রেকর্ড করা হয়েছে।

ইসরো বলছে, ২৬ আগস্ট এমন একটি ঘটনা রেকর্ড করা গেছে, যা দেখে মনে হচ্ছে, তা প্রাকৃতিক। তবে কী থেকে এটি আসছে, তা নিয়ে খোঁজ চলছে।

চন্দ্রযান-৩ এর ল্যান্ডারে ‘ইনসট্রুমেন্ট ফর লুনার সিসমিক অ্যাক্টিভিটি পে লোড’ কাজ করে চলেছে। তার বদৌলতেই চাঁদের মাটিতে কিছু ‘মুভমেন্ট’ রেকর্ড করা গেছে।

চন্দ্রযান-৩ এর ‘ইনসট্রুমেন্ট ফর লুনার সিসমিক অ্যাক্টিভিটি পে লোড’ -এর কাজ হল চাঁদের মাটিতে কোথায় স্বাভাবিক কম্পন হচ্ছে, কোথায় কম্পনের প্রভাব রয়েছে, আর্টিফিশিয়াল কোনো ঘটনা ঘটছে কি না, তার সম্পূর্ণটা রেকর্ড করা। এছাড়াও চাঁদে উপস্থিত প্লাজমা পার্টিকেলস নিয়েও অনুসন্ধান চালিয়ে যাচ্ছে চন্দ্রাভিযানের অঙ্গগুলি।

২৩ আগস্ট চন্দ্রযান-৩ সফলভাবে চাঁদে অবতরণ করে। চাঁদের দক্ষিণ মেরুতে পৌঁছানো এটাই প্রথম। ভারতের মহাকাশ গবেষণা কেন্দ্র ইসরোর এই সাফল্যের ফলে চাঁদ সম্পর্কে বহু অজানা তথ্য বেরিয়ে আসতে পারে বলে আশা করা হচ্ছে।

(ঢাকাটাইমস/০১সেপ্টেম্বর/এফএ)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :