চ্যালেঞ্জ মোকাবিলায় অর্জিত জ্ঞান কাজে লাগাতে হবে: সিআইডি প্রধান

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৫ সেপ্টেম্বর ২০২৩, ২২:৫০

পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) প্রধান অতিরিক্ত মহাপরিদর্শক মোহাম্মদ আলী মিয়া বলেছেন, ভবিষ্যতের চ্যালেঞ্জ মোকাবিলা ও ন্যায়বিচার নিশ্চিত করতে প্রশিক্ষণের মাধ্যমে অর্জিত জ্ঞানকে কাজে লাগাতে হবে। তদন্ত তদারকি কর্মকর্তা হিসেবে বর্তমান সময়ের ডিজিটাল অপরাধ দমনে বিজ্ঞানভিত্তিক তদন্ত, মামলার খুটিনাটি সকল বিষয় সম্পর্কে জানতে হবে এবং নিজেদের আরও দক্ষ হিসেবে গড়ে তুলতে হবে।

মঙ্গলবার রাজধানীর ডিটেকটিভ ট্রেনিং স্কুলের (ডিটিএস) সম্মেলন কক্ষে ‘এইড টু গুড ইনভেস্টিগেশন কোর্স’–এর ১০৭তম ব্যাচের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

পরে তিনি প্রশিক্ষণার্থীদের সনদ বিতরণ ও কোর্সের সমাপনী ঘোষণা করেন।

ডিটিএসের কমান্ড্যান্ট অতিরিক্ত ডিআইজি হাসিব আজিজের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সিআইডির ফরেনসিক ট্রেনিং সেন্টারের বিশেষ পুলিশ সুপার মোস্তফা কামাল, ডিটিএসের বিশেষ পুলিশ সুপার সিদ্দিকা বেগম প্রমুখ।

সিআইডি জানায়, ‘এইড টু গুড ইনভেস্টিগেশন’ ঊর্ধ্বতন কর্মকর্তাদের জন্য বিশেষায়িত কোর্স। এই কোর্সে সহকারী পুলিশ সুপার এবং অতিরিক্ত পুলিশ সুপার পদমর্যাদার ২২ কর্মকতা অংশ নেন। গত ১৬ আগস্ট শুরু হওয়া ১৫ কার্যদিবসের এই কোর্সে প্রশিক্ষণার্থীদের ডিএনএ নমুনা নির্বাচন, সংগ্রহ ও সংরক্ষণ, সিডিআর বিশ্লেষণ, এজাহারের ভুল-ত্রুটি, ফরেনসিক, সাইবার অপরাধ, এসিড সন্ত্রাস দমন, নারী ও শিশু নির্যাতন রোধ, সাক্ষ্য আইন, মানব পাচার, মানি লন্ডারিং, আসামীদের জিজ্ঞাসাবাদসহ বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়।

(ঢাকাটাইমস/এএ/ইএইচ)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :