ঢাবিতে ছাত্রীর বিরুদ্ধে ছাত্রদের বুলিং হেনস্তার অভিযোগ

ঢাবি প্রতিনিধি, ঢাকা টাইমস
| আপডেট : ১৪ সেপ্টেম্বর ২০২৩, ১৫:৩০ | প্রকাশিত : ১৪ সেপ্টেম্বর ২০২৩, ১৫:১৩

ঢাকা বিশ্ববিদ্যালয় উইমেন অ্যান্ড জেন্ডার স্টাডিজ বিভাগের এক নারী শিক্ষার্থী কর্তৃক পুরুষ শিক্ষার্থীদের বুলিং, হেনস্তা ও শিক্ষার্থী উপদেষ্টা কর্তৃক পক্ষপাতমূলক আচরণের বিচারের দাবিতে ক্লাস-পরীক্ষা বর্জন ও অবস্থান কর্মসূচি পালন করেছে বিভাগের কয়েকজন পুরুষ শিক্ষার্থী।

বৃহস্পতিবার সকালে এ কর্মসূচি শুরু করে বিভাগে তালা দেয় তারা। এর ফলে বিভাগের ২০২১-২২ সেশনের শিক্ষার্থীদের মিডটার্ম পরীক্ষা ৯টায় শুরু হওয়ার কথা থাকলেও প্রায় দেড় ঘণ্টা পর শুরু হয়। পরে বিচারের আশ্বাসে কর্মসূচি স্থগিত করে ওই শিক্ষার্থীরা।

অবস্থানরত শিক্ষার্থীদের দাবি, আমরা কিছুদিন আগে ছেলে শিক্ষার্থীরা ডিপার্টমেন্টের সিনিয়র-জুনিয়রদের নিয়ে একটি ট্যুর আয়োজন করি। ডিপার্টমেন্ট এর কোনো সম্পৃক্ততা এতে ছিল না। ডিপার্টমেন্ট এর ব্যানারেও ট্যুরটা হয়নি। আমাদের এই আয়োজনে যারা ছিল তাদের সবাইকে 'সেক্সুয়াল হ্যারাজার' বলেছে ২০১৯-২০ সেশনের শিক্ষার্থী নুঝাত মেহজাবিন। এর বিরুদ্ধে গত ১১ সেপ্টেম্বর লিখিত অভিযোগ দেওয়ার পরও চেয়ারম্যান কর্তৃক কোনো ব্যবস্থা নেওয়া হয়নি।

এসময় ওই শিক্ষার্থীরা ‘সমতার ডিপার্টমেন্টে অসমতা চলবে না’, ‘শিক্ষকের সামনে হেনস্তা, শিক্ষক কেন নীরব’, ‘বুলিংকারী, হেনস্তাকারীর বিচার চাই, বিচার চাই’ বলে স্লোগান দেয়।

চতুর্থ বর্ষের শিক্ষার্থী শফিকুল ইসলাম বলেন, নুঝহাত মেহজাবিন ছেলে শিক্ষার্থীদের 'সেক্সুয়াল হ্যারেজার' বলেছে। আমরা ডিপার্টমেন্ট বরাবর লিখিত অভিযোগ করেও কোনো বিচার পাইনি। আমরা দীর্ঘদিন যাবৎ শিক্ষার্থী উপদেষ্টা দ্বারা নির্যাতনের শিকার হচ্ছি। কিন্তু ডিপার্টমেন্ট থেকে কোনো ব্যবস্থা নেয়া হচ্ছে না। এছাড়াও কতিপয় মেয়ের দ্বারা মিথ্যা অভিযোগ করে আমাদেরকে ফাঁসানো হচ্ছে।

এ বিষয়ে সহকারী প্রক্টর ড. মুহাম্মদ বদরুল হাসান বলেন, আমরা তাদের অভিযোগ শুনে বিচারের আশ্বাস দিয়েছি। তারা আমাদের প্রতি আস্থা রেখে আন্দোলন স্থগিত করেছে। এখন পরীক্ষাসহ অন্যান্য শিক্ষা কার্যক্রম স্বাভাবিকভাবেই চলছে।

(ঢাকাটাইমস/১৪সেপ্টেম্বর/এসকে)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

শিক্ষার্থীদের দক্ষ জনশক্তি হিসেবে গড়ে ওঠার তাগিদ দিলেন শিল্পমন্ত্রী

ঢাকার তাপমাত্রা দেখে সারাদেশে স্কুল বন্ধ করা যুক্তিযুক্ত নয়: শিক্ষামন্ত্রী

বাংলাদেশ স্কাউটস রোভার অঞ্চলের ৪৮তম বার্ষিক কাউন্সিল সভা অনুষ্ঠিত 

তাপপ্রবাহের ঝুঁকির মধ্যেই খুলল শিক্ষা প্রতিষ্ঠান

বেরোবিতে উৎসবমুখর পরিবেশে ‘এ’ ইউনিটের গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

নজরুল বিশ্ববিদ্যালয়ে গুচ্ছের 'এ' ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

কুবিতে গুচ্ছ পদ্ধতির ‘এ’ ইউনিটের পরীক্ষা সম্পন্ন, উপস্থিতি ৮৭ শতাংশ

এসএসসি ও সমমানের ফলাফল মে’র দ্বিতীয় সপ্তাহে

ভর্তি পরীক্ষার্থীদের মাঝে হাবিপ্রবি সমকাল সুহৃদের শরবত বিতরণ

জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত কলেজগুলোতে ক্লাস শুরু রবিবার

এই বিভাগের সব খবর

শিরোনাম :