‘নির্বাচনের আগে’ পদোন্নতি পেতে আইজিপির সঙ্গে বৈঠকে পুলিশের দুই ব্যাচ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৬ সেপ্টেম্বর ২০২৩, ২১:৫৩ | প্রকাশিত : ২৬ সেপ্টেম্বর ২০২৩, ২১:৩৯

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের আগে বিসিএস পুলিশ ক্যাডারের দুই ব্যাচের কর্মকর্তারা পদোন্নতি চেয়ে পুলিশ মহাপরিদর্শকের (আইজিপি) সঙ্গে দেখা করেছেন।

মঙ্গলবার পুলিশ সদরদপ্তরে আইজিপির সঙ্গে তারা দেখা করেন। পদোন্নতি চাওয়ারা বিসিএস পুলিশ ক্যাডারের ৩৫তম ও ৩৬তম ব্যাচের কর্মকর্তা। এসময় তারা পুলিশপ্রধানের কার্যালয়ে প্রায় ঘণ্টাব্যাপী বৈঠক করেন।

বৈঠকে পুলিশের তরুণ সদস্যরা নির্ধারিত সময়েও পদোন্নতি না হওয়ায় তীব্র ক্ষোভ প্রকাশ করেন। সেই সঙ্গে আগামী জাতীয় সংসদ নির্বাচনের আগে দ্রুত পদোন্নতি নিশ্চিত করার জন্য পুলিশপ্রধানকে অনুরোধ করেন।

বৈঠকে অংশ নেওয়া বিসিএস ৩৫ ব্যাচের এবং ডিএমপি সহকারী কমিশনার (এসি) পদমর্যাদার এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে ঢাকা টাইমসকে বলেন, ‘৩৫তম বিসিএসের পুলিশ সদস্যরা প্রায় দেড় বছর ধরে পদোন্নতি বঞ্চিত। এই সময়ের মধ্যে তাদের অতিরিক্ত পুলিশ সুপার (৬ষ্ঠ গ্রেডে) পদোন্নতি হওয়ার কথা ছিল। প্রশাসন ও আনসার ক্যাডারসহ আরও বেশ কয়েকটি ক্যাডারের সদস্যরা এরই মধ্যে নবম গ্রেড থেকে ষষ্ঠ গ্রেডে পদোন্নতি পেয়েছেন। তবে আমরা এখনো বঞ্চিত হচ্ছি। এতে আমাদের স্বাভাবিক কার্যক্রম ব্যহত হচ্ছে। দ্রুত পদোন্নতি নিশ্চিত না করতে পারলে ক্ষোভ আরও বাড়বে।'

এদিকে, ৩৬ বিসিএস পুলিশ ক্যাডারের সদস্যরা নবম গ্রেড থেকে ষষ্ঠ গ্রেডে পদোন্নতির জন্য বয়সসীমা ও চাকরির মেয়াদসহ ছয় মাস আগ থেকেই সব শর্ত পূরণ করেছেন। তারাও এখনো পদোন্নতি পাননি। তবে পুলিশ ক্যাডারের সঙ্গে একই সঙ্গে চাকরিতে যোগ দেয়া প্রশাসন ক্যাডার ও আনসার ক্যাডারসহ বেশ কিছু ক্যাডার সার্ভিসের লোকজন এরই মধ্যে ষষ্ঠ গ্রেডে পদোন্নতি পেয়েছেন। এ নিয়ে পুলিশের ৩৬ ব্যাচের কর্মকর্তারা বেশ ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেন।

এ বিষয়ে জানতে চাইলে পুলিশের একজন ঊধ্বর্তন কর্মকর্তা ঢাকা টাইমসকে বলেন ‘ভিন্ন কোনো ঘটনা ঘটেনি। অনেক অফিসার একসঙ্গে ছিল। সেই কারণে কিছুটা হট্টগোল হয়। পরবর্তীতে ৩৫তম ও ৩৬তম ব্যাচের কর্মকর্তারা পুলিশ সদরদপ্তরের ওএন্ডএম উইংয়ের ডিআইজি ফারুক হোসেনের সঙ্গে দেখা করে তাদের প্রাপ্য পদোন্নতির দাবি ও যৌক্তিকতা তুলে ধরেন।’

জানা গেছে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে পুলিশে পদোন্নতি জটিলতা নিরসনে ইতোমধ্যে দুইটি অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শক পদ, ৫০টি উপ-মহাপরিদর্শক (ডিআইজি), ১৪০টি অতিরিক্ত উপ-মহাপরিদর্শক পদ (অতিরিক্ত ডিআইজি) ও ১৫০টি পুলিশ সুপারের (এসপি) পদ সৃষ্টি করা হয়েছে। যা অনুমোদনের জন্য সুপারিশ করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

ঢাকাটাইমস/২৬সেপ্টেম্বর/এসএস/ইএস

সংবাদটি শেয়ার করুন

প্রশাসন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :