তিন মহাদেশের ছয়টি দেশ মিলে আয়োজন করবে ২০৩০ ফিফা বিশ্বকাপ

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ০৫ অক্টোবর ২০২৩, ১৪:২২ | প্রকাশিত : ০৫ অক্টোবর ২০২৩, ১২:৫৯

২০৩০ সালে শতবর্ষে পা রাখছে ফিফা বিশ্বকাপ। সেই মুহূর্তকেই স্মরণীয় করে রাখতে ২০৩০ এর বিশ্বকাপ মোট ছয়টি দেশে আয়োজন করার সিদ্ধান্ত নিয়েছে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা। তিন মহাদেশ ইউরোপ, আফ্রিকা ও দক্ষিণ আমেরিকার ছয়টি দেশ স্পেন, পর্তুগাল, মরক্কো, উরুগুয়ে, আর্জেন্টিনা ও প্যারাগুয়েতে অনুষ্ঠিত হবে গ্রেটেস্ট শো অন আর্থ খ্যাত ফিফা বিশ্বকাপ।

১৯৩০ সালে উরুগুয়েতে অনুষ্ঠিত হয়েছিল প্রথম বিশ্বকাপ। সেই কারণেই ২০৩০ সালে উরুগুয়েতে বিশ্বকাপ আয়োজন করার সিদ্ধান্ত নিয়েছে ফিফা। যেহেতু প্রথম বিশ্বকাপে আর্জেন্টিনাকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল উরুগুয়ে তাই ২০৩০ সালে মেসির দেশেও হবে বিশ্বকাপের ম্যাচ।

বুধবার আয়োজক দেশগুলোর নাম ঘোষণা করার সময় ফিফা জানায় যে, ২০৩০ সালের বিশ্বকাপ আয়োজনের মূল দায়িত্ব দেওয়া হয়েছে স্পেন, পর্তুগাল ও মরক্কোকে। কিন্তু সেই আসরে ফিফার ১০০ বছর পূর্তি উপলক্ষে বিশ্বকাপকে আরও স্মরণীয় করে রাখতে উরুগুয়ে, আর্জেন্টিনা ও প্যারাগুয়েতে ম্যাচ হবে।

ছয় দেশে ফিফা বিশ্বকাপ আয়োজন নিয়ে ফিফার প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো বলেন, ‘বিভক্ত পৃথিবীতে ঐক্য আনতে চায় ফিফা ও ফুটবল। সে কারণেই দক্ষিণ আমেরিকার তিনটি দেশে ফুটবল বিশ্বকাপের ম্যাচ হবে। উরুগুয়ের স্টেডিয়ামে প্রথম তিনটি ম্যাচ হবে’।

দক্ষিণ আমেরিকায় ম্যাচ আয়োজনের পাশাপাশি উরুগুয়ের রাজধানী মন্টেভিডিওতে শতবর্ষপূর্তি উপলক্ষে একটি অনুষ্ঠানও আয়োজন করবে বলে জানায় ফিফা।

উল্লেখ্য, ২০২৬ বিশ্বকাপের আয়োজন করবে উত্তর আমেরিকার তিন দেশ যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকো।

(ঢাকাটাইমস/০৫ অক্টোবর/এসআই)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :