বাংলাদেশ-ভারত পরিসংখ্যানে এগিয়ে যারা

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ১৯ অক্টোবর ২০২৩, ১৩:৩৬ | প্রকাশিত : ১৯ অক্টোবর ২০২৩, ১২:৫১

বিশ্বকাপে আজ নিজেদের চতুর্থ ম্যাচে স্বাগতিক ভারতের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ। আজকের ম্যাচে জয়ের বিকল্প নেই বাংলাদেশের। আজকের ম্যাচে হারলেই সেমিফাইনালে ওঠার রাস্তা আরও কঠিন হয়ে পড়বে টাইগারদের জন্য।

পুনেতে মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন (এমসিএ) স্টেডিয়ামে দুই প্রতিবেশী দেশের হাই-ভোল্টেজ ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় দুপুর ২টা ৩০ মিনিটে।

কাগজে-কলমে এবং সাম্প্রতিক পারফরম্যান্স বিবেচনায় বাংলাদেশের বিপক্ষে ম্যাচে ফেভারিট ভারতই। কিন্তু রোহিত-কোহলিদের বিপক্ষে ম্যাচ বলেই কি না কিছুটা আশাবাদী বাংলাদেশ। দুই দলের মধ্যকার সর্বশেষ চার ম্যাচের মধ্যে তিনটিতে জয় পেয়েছে বাংলাদেশ। যার মধ্যে আছে বিশ্বকাপের আগমুহূর্তে শ্রীলঙ্কার মাটিতে এশিয়া কাপের একটি ম্যাচও। ২০১৯ বিশ্বকাপের পর মাত্র চারবার মুখোমুখি হয়েছে দু’দল।

ওয়ানডে বিশ্বকাপ মঞ্চে ভারতের বিপক্ষে দারুণ এক অর্জন আছে বাংলাদেশের। ২০০৭ বিশ্বকাপে ভারতকে ৫ উইকেটে বিধ্বস্ত করে দুর্দান্ত এক জয়ের নজির গড়ে বাংলাদেশ। সেই সঙ্গে সেবার গ্রুপপর্ব থেকে ভারতকে ছিটকে দিয়েছিল টিম টাইগার্স। কিন্তু এরপর বিশ্বকাপের মঞ্চে ভারতকে আর হারাতে পারেনি বাংলাদেশ। ২০১১, ২০১৫ ও ২০১৯ তিন আসরের দেখায় সবগুলোতেই হেরেছে টাইগাররা। এখন পর্যন্ত ৪০ ওয়ানডেতে মুখোমুখি হয়েছে বাংলাদেশ ও ভারত। এর মধ্যে বাংলাদেশের জয় ৮টিতে এবং হার ৩১টিতে। একটি ম্যাচ পরিত্যক্ত হয়।

এদিকে ভারতের বিপক্ষে ৮ জয়ের ২টিতে ম্যাচ সেরা হয়েছিলেন সাকিব আল হাসান। তবে পুনের এ হাইভোল্টেজ ম্যাচে শঙ্কা রয়েছে সাকিবকে নিয়ে। নিউজিল্যান্ডের বিপক্ষে পায়ের পেশিতে চোট পেয়েছিলেন তিনি। গুরুত্বপূর্ণ ম্যাচটা মিস করতে চান না ক্যাপ্টেন। তবে সাকিবের খেলা নিয়ে নানা জনের নানা মত।

(ঢাকাটাইমস/১৯অক্টোবর/এনবিডব্লিউ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :