দ্য রাইজ অব বেঙ্গল টাইগার: বাংলাদেশ-ফ্রান্স ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট সামিট অনুষ্ঠিত

ইউরোপ ব্যুরো, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৪ অক্টোবর ২০২৩, ১৪:৫৩

ফ্রান্সের রাজধানী প্যারিসে অনুষ্ঠিত হলো দ্য রাইজ অব বেঙ্গল টাইগার: বাংলাদেশ-ফ্রান্স ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট সামিট। সোমবার প্যারিসে অনুষ্ঠিত হয়েছে ঐতিহাসিক এ ইভেন্ট।

প্যারিসের ইন্টারকন্টিনেন্টাল হোটেলের ওপেরা হলরুমে এ আয়োজন ছিল ফ্রান্স এবং বাংলাদেশের সম্পর্কের ঐতিহাসিক মুহূর্ত।

বিএসইসি ও বাংলাদেশ ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথরিটি (বিডা) যৌথভাবে এ সম্মেলনের আয়োজন করে। সহযোগী হিসেবে ছিল পররাষ্ট্র মন্ত্রণালয় এবং দুই দেশের দূতাবাস।

এসময় উপস্থিত ছিলেন- বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাসান মাহমুদ, প্রধানমন্ত্রীর বেসরকারি বিনিয়োগ ও শিল্প বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশ রাষ্ট্রদূত খন্দকার এম তালহা, ফ্রান্স বাংলাদেশ বিজনেস কাউন্সিলের প্রেসিডেন্ট পিয়েরে জিন মালগুয়েরেস, বাংলাদেশে নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূত মেরিয়ে মাসদুপিয়ে ,বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বিএসইসির নির্বাহী পরিচালক মাহবুবুল আলমসহ প্রমুখ।

অনুষ্ঠানে বাংলাদেশের বিভিন্ন সেক্টর নিয়ে প্রাতিষ্ঠানিক ও ব্যক্তি বিনিয়োগকারীদের উদ্দেশে বক্তব্য দেন বাংলাদেশ থেকে আগত অতিথিরা।

বাংলাদেশে বিনিয়োগের সুযোগ-সুবিধা, বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ড, সরকারের বিনিয়োগবান্ধব নীতি, শেয়ারবাজার ও সার্বিক অর্থনীতির পরিস্থিতি এবং এফডিআইয়ের বিষয়ে বাংলাদেশ সরকারের সহযোগিতা অতিথিদের সামনে তুলে ধরেন।

এছাড়া দেশের শেয়ারবাজারে বিনিয়োগে আগ্রহী করে তুলতে বিনিয়োগসংক্রান্ত বিভিন্ন তথ্য-উপাত্ত তুলে ধরা হয়।

বিশেষ করে প্রবাসী ও বিদেশি বিনিয়োগকারীরা কীভাবে শেয়ারবাজারে সরাসরি বিনিয়োগ করবেন, তার কৌশল ও সার্বিক নিরাপত্তার বিষয় তুলে ধরা হয়।

ফরাসি শীর্ষ ব্যবসায়ীরা বলেন, বাংলাদেশের বিভিন্ন খাতে বিনিয়োগ করার চিন্তা করছে প্যারিস। গত দেড় মাস আগে ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্র বাংলাদেশ সফর করেছেন। এই সফরে দুই দেশের স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা হয়েছে, যা দুই দেশের অর্থনৈতিক সম্পর্ক বৃদ্ধিতে সহায়তা করবে।

অনুষ্ঠানের শেষদিকে মেইড ইন বাংলাদেশ শীর্ষক ফ্যাশন শো বাংলাদেশ এর গার্মেন্টেস শিল্পের অগ্রযাত্রাকে তুলে ধরে।

(ঢাকা টাইমস/২৪অক্টোবর/প্রতিনিধি/এসএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

প্রবাসের খবর এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :