কক্সবাজার রেল সংযোগ: ১১ নভেম্বর উদ্বোধন ১ ডিসেম্বর চলাচল শুরু

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০২ নভেম্বর ২০২৩, ১৬:৩৩

আগামী ১১ নভেম্বর দোহাজারী থেকে চট্টগ্রাম রেলপথ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তবে যাত্রীবাহী ট্রেন চলাচল শুরু হবে ১ ডিসেম্বর। প্রথমদিকে এই রুটে ঢাকা থেকে প্রতিদিন একটি আন্তঃনগর ট্রেন চলবে। বৃহস্পতিবার রেলপথ মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. সিরাজ-উদ-দৌলা খান ঢাকা টাইমসকে এ তথ্য নিশ্চিত করেছেন।

ট্রেনটি কক্সবাজার থেকে দুপুর ১টায় যাত্রা শুরু করে রাত ৯টা ১০ মিনিটে ঢাকায় ফিরবে। মঙ্গলবার থাকবে সাপ্তাহিক ছুটি। ট্রেনে তিনটি এসি কেবিন, একটি পাওয়ার কার, দুটি খাবার বগি, পাঁচটি এসি চেয়ার, ছয়টি শোভন চেয়ার এবং একটি নন-এসি ফার্স্ট সিট বগি থাকবে। ট্রেনটিতে ঢাকা থেকে যাত্রার সময় আসন সংখ্যা হবে ৭৯৭। ফিরতি পথে আসন হবে ৭৩৭। ঢাকা-কক্সবাজার সর্বনিন্ম ৫১৫, সর্বোচ্চ ভাড়া ২০৩৬ টাকা

‘হিমছড়ি এক্সপ্রেস’, ‘প্রবাল এক্সপ্রেস’, ‘লাবণী এক্সপ্রেস’ ‘কক্সবাজার এক্সপ্রেস’, ‘ইনানী এক্সপ্রেস’ ও ‘সেন্টমার্টিন এক্সপ্রেস’ নামে ট্রেনের ছয়টি নাম প্রস্তাব করেছে রেলওয়ে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ নাম চূড়ান্ত করবেন।

ঢাকা থেকে চট্টগ্রাম হয়ে কক্সবাজারের সর্বমোট ৫৫১ কিলোমিটার বাণিজ্যিক দূরত্ব ধরে ভাড়া নির্ধারণ করা হচ্ছে বলে জানিয়েছে রেলপথ মন্ত্রণালয়।

২০১০ সালে পর্যটন নগরীতে ট্রেন নিতে প্রকল্পটি অনুমোদনের সময় ব্যয় ধরা হয় ১ হাজার ৮৫২ কোটি টাকা। যা ২০১৬ সালে প্রকল্প সংশোধনে ব্যয় বেড়ে হয় ১৮ হাজার ৩৪ কোটি টাকা।

(ঢাকাটাইমস/০২নভেম্বর/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :