হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার পাচ্ছেন ইমদাদুল হক মিলন ও মাহবুব ময়ূখ রিশাদ

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ০২ নভেম্বর ২০২৩, ২২:১৪ | প্রকাশিত : ০২ নভেম্বর ২০২৩, ২১:৪৩

এক্সিম ব্যাংক-অন্যদিন হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার-২০২৩ ঘোষণা করা হয়েছে। এবার এই পুরস্কার পাচ্ছেন খ্যাতিমান কথাশিল্পী ইমদাদুল হক মিলন এবং মাহবুব ময়ূখ রিশাদ। তারা পুরস্কার হিসেবে পাবেন যথাক্রমে পাঁচ লাখ এবং এক লাখ টাকা। এছাড়া দেওয়া হবে সম্মাননা স্মারক, উত্তরীয় এবং সনদ। আগামী ১০ নভেম্বর বিকেলে আনুষ্ঠানিকভাবে তাঁদের হাতে এ পুরস্কার তুলে দেওয়া হবে।

বৃহস্পতিবার গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে পুরস্কারপ্রাপ্তদের নাম জানানো হয়।

দেশের প্রবীণ এবং নবীন কথাসাহিত্যিকদের অনুপ্রাণিত করতে ২০১৫ সালে ‘এক্সিম ব্যাংক-অন্যদিন হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার’ প্রবর্তিত হয়। এই বছর সাহিত্যে সামগ্রিক অবদানের জন্য ইমদাদুল হক মিলন এবং নবীন সাহিত্যশ্রেণিতে (অনূর্ধ্ব চল্লিশ বছর বয়স্ক লেখক) ‘রাইরিন্তার শেষ উপহার’ গল্পগ্রন্থের জন্য মাহবুব ময়ূখ রিশাদ এই পুরস্কার পাচ্ছেন।

এই পুরস্কার ২০১৫ সালে শুরু হওয়ার পর এই দুটি ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছিলেন শওকত আলী এবং সাদিয়া মাহ্জাবীন ইমাম। ২০১৬ সালে পুরস্কৃত হয়েছিলেন হাসান আজিজুল হক এবং স্বকৃত নোমান। ২০১৭ সালে এই পুরস্কার তুলে দেওয়া হয়েছিল জ্যোতিপ্রকাশ দত্ত এবং মোজাফ্ফর হোসেনের হাতে। ২০১৮ সালে পুরস্কৃত হয়েছিলেন রিজিয়া রহমান এবং ফাতিমা রুমি। ২০১৯ সালে পুরস্কার পেয়েছেন রাবেয়া খাতুন ও সাদাত হোসাইন। ২০২০ সালে পুরস্কৃত হয়েছেন হাসনাত আবদুল হাই ও নাহিদা নাহিদ। ২০২১ সালে পুরস্কার পেয়েছেন সেলিনা হোসেন ও ফাতেমা আবেদীন। ২০২২ সালে পুরস্কৃত হয়েছেন আনোয়ারা সৈয়দ হক ও মৌরি মরিয়ম।

(ঢাকাটাইমস/০২নভেম্বর/টিএ/কেএম)

সংবাদটি শেয়ার করুন

ভাষা, সাহিত্য ও সংস্কৃতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভাষা, সাহিত্য ও সংস্কৃতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :