দর্শনায় ধাতব মুদ্রা নিয়ে বিড়ম্বনা

আসিম সাঈদ, দামুড়হুদা (চুয়াডাঙ্গা)
 | প্রকাশিত : ০৩ নভেম্বর ২০২৩, ১৫:১৬

রাষ্ট্রীয়ভাবে দুই টাকার কয়েন (ধাতব মুদ্রা) অচল না হলেও চুয়াডাঙ্গার দামুড়হুদা উপজেলার দর্শনায় তা একেবারেই অচল। সাধারণ মানুষ ও দোকানিদের বেশ অনাগ্রহ এই কয়েন নিয়ে। দোকানিদের ভাষ্য- ক্রেতারাই নয়, দুই টাকার কয়েন নিতে অনাগ্রহ দেখান ভিক্ষুকও। শুধু তাই নয় সরকারি-বেসরকারি ব্যাংকও দুই টাকার কয়েন নিতেও গড়িমসি করে। এ নিয়ে রীতিমতো দুর্ভোগে পড়েছেন এ এলাকার মানুষ।

দর্শনা বাজারের ছোট-বড় ব্যবসা প্রতিষ্ঠানে দুই টাকার কয়েন দেখলেই ক্রেতা-বিক্রেতাদের মধ্যে লেগে যায় তর্ক। কোনো পক্ষই এসব ধাতব মুদ্রা নিতে রাজি হয় না। শুধু কেনাবেচায় নয় রিকশা, ভ্যান চালকেরাও দুই টাকার কয়েন নিতে অনাগ্রহী। তবে লেনদেন বা কেনাকাটায় কাগজের নোটের পাশাপাশি বাজারে প্রচলিত যেকোনো মূল্যমানের কয়েন যে কেউ নিতে বাধ্য।

কয়েন না নিতে চাওয়া সম্পর্কে দর্শনা রেল বাজারের ব্যবসায়ীরা জানান, অসংখ্য পণ্য রয়েছে যেগুলো বিক্রি করতে হলে খুচরা টাকার প্রয়োজন। কিন্তু দুই টাকার কয়েন কেউ নিতে চায় না। তবে কেনো কয়েন নিতে সবার এত অনীহা এমন প্রশ্নের উত্তর দিতে পারেননি কেউ।

এ বাজারের এক পাইকারি ব্যবসায়ী বলেন, গত দুই বছর যাবৎ দুই টাকার কয়েন লেনদেন বন্ধ হয়ে গেছে। এখন কেউ নিতে চায় না। অনেক ব্যবসায়ীর কাছে কয়েন জমে আছে। দুই টাকার কয়েনগুলো ব্যাংকও নিতে চাচ্ছে না।

খুচরা বাজারের ক্রেতা শাহজামাল হোসেন বলেন, কিছু কেনাকাটা করে দুই টাকার কয়েন দিলে দোকানিরা কেউ নিতে চায় না। সরকার তো এখনো এই কয়েন অচল ঘোষণা করেনি। তাহলে ব্যাবসায়ীরা কেন নেয় না সেটা আমার বোধগম্য নয়। এ বিষয়ে যথাযথ কর্তৃপক্ষের নজর নেই বলেই আজ এই অবস্থা।

নাম প্রকাশে অনিচ্ছুক সোনালী ব্যাংকের দর্শনা শাখার একজন কর্মকর্তা জানান, দর্শনা বাজারে খুচরা পর্যায়ে দুই টাকার কয়েন কেনো চলে না, এর সঠিক কারণ আমার জানা নেই। এর ব্যাখ্যাও আমি দিতে পারব না। দুই টাকার কয়েন লেনদেন না হওয়ার দায়ভার শুধুই তাদের। তবে আমরা গ্রাহকের কাছ থেকে নিয়ে থাকি।

জানতে চাইলে দামুড়হুদা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) রোকসানা মিতা বলেন, বিষয়টি আমার জানা নেই। আপনার মাধ্যমে জানলাম। আমরা এটা খতিয়ে দেখবো। ঘটনা সত্য হলে আইনানুগ ব্যবস্থা নেব।

জেলা প্রশাসক ড. কিসিঞ্জার চাকমা বলেন, যেহেতু বাংলাদেশ ব্যাংক দুই টাকার ধাতব মুদ্রাকে অচল বলেনি সুতরাং সবাইকে এটি নিতে হবে। কোনো ব্যাবসায়ী বা তার বাহক বলতে পারে না আমি কয়েন নেব না। বিষয়টি জেলা প্রশাসনের পক্ষ থেকে তদারকি করা হবে। দুই টাকার ধাতব মুদ্রা যাতে সচল থাকে সে ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে।

(ঢাকাটাইমস/০৩ নভেম্বর/ইএইচ)

সংবাদটি শেয়ার করুন

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সারাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :