গাড়ি চুরি ঠেকাতে এলো নয়া ডিভাইস! জানুন বিস্তারিত

ঢাকা টাইমস ডেস্ক
| আপডেট : ১৪ নভেম্বর ২০২৩, ১৫:০৪ | প্রকাশিত : ১৪ নভেম্বর ২০২৩, ১৪:৫৬

বিশ্বের বিভিন্ন দেশে প্রায়ই গাড়ি চুরির ঘটনা ঘটে। কষ্টের টাকায় কেনা গাড়ি হারিয়ে পথে বসে যান অনেকে। কারণ অনেকের সংসার চলে গাড়ি চালিয়ে। এবার সেই গাড়ি চুরি ঠেকাতে এবং নজরদারি বাড়াতে নতুন ডিভাইস আনল ভারতের মোবাইল নেটওয়ার্ক পরিষেবা প্রদানকারী সংস্থা জিও।

ভারতীয় সংবাদমাধ্যমের খবরে দাবি করা হচ্ছে, এই ডিভাইস সাধারণ একটি গাড়িকেও স্মার্ট কার করে তুলবে। জিও কোম্পানি ডিভাইসটির নাম দিয়েছে জিও মটিভ। এই স্মার্ট ডিভাইসে রয়েছে গাড়ি ট্রাক করা ও চুরি রোধে অ্যালার্ম সিস্টেম। ডিভাইসটির দাম ৪৯৯৯ রুপি। বাংলাদেশি মুদ্রায় যা ৬৬৫০ টাকার সমান।

এখন বহু গাড়িতে ইনবিল্ট ইন্টারনেট কানেক্টিভিটি থাকে। সেই একই সুবিধা পাওয়া যাবে জিও মটিভ ব্যবহার করে। গাড়ির পরিস্থিতি থেকে লোকেশন, ইঞ্জিনের অবস্থা থেকে ডাইভিং পারফরমেন্সের হালহকিকত মিলবে এই ডিভাইস থেকে। পাশাপাশি গাড়ি চুরির সময় বেজে উঠবে অ্য়ালার্ম।

জিও কোম্পানি দাবি করছে, পুরোনো মডেলের গাড়িতেও এই ডিভাইস বসানো যাবে। বসানোর ক্ষেত্রেও তেমন কোনো ঝামেলা নেই। প্লাগ ইন করলেই এটি কাজ করার জন্য তৈরি হয়ে যায়। গুগল প্লে স্টোর থেকে JioThings App নামাতে হবে। এরপর জিও নম্বর থেকে এটিতে লগ ইন করতে হবে।

তারপর যা করতে হবে

লগ ইন করার পরই প্লাস-এ ক্লিক করে JioMotive সিলেক্ট করতে হবে। JioMotive বক্স থেকে IMEI নম্বর দিয়ে প্রসিড বাটনে ক্লিক করতে হবে। গাড়ি সম্পর্কিত বিস্তারিত তথ্য দিতে হবে। এরপর সেভ করতে হবে। JioMotive ডিভিইসটি গাড়িতে প্লাগ ইন করতে হবে।

টার্মস অ্যান্ড কন্ডিশন দেখে এনাবল-এ ক্লিক করতে হবে। এরপর JioJCR1440 ও Proceed-এ ক্লিক করতে হবে। ব্যস, এসে যাবে অ্যাক্টিভেশন মেসেজ। তাই গাড়ি চুরির ভয় থাকলে আর পকেটে যদি সায় দেয়, তাহলে দেরি না করে লাগিয়ে ফেলতে পারেন নতুন এই ডিভাইস।

(ঢাকা টাইমস/১৪নভেম্বর/এজে)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি এর সর্বশেষ

ব্যবসায়িক মডেল আকারে ক্রিপ্টোকারেন্সি জালিয়াতি করছে সাইবার অপরাধীরা: সফোস

সোশ্যাল মিডিয়ার দায়িত্বশীল ব্যবহার নিয়ে জাগো ফাউন্ডেশন-টিকটকের সচেতনতা কার্যক্রম

গ্লাস ব্যাক ডিজাইনে রেডমির এই ফোনটির দাম সাড়ে ১২ হাজার

রেনো ১১ সিরিজে এআই ফিচার আনছে অপো

ঢাকায় বৈদ্যুতিক গাড়ির ৭ চার্জিং স্টেশন চালু হচ্ছে

দেশের বাজারে হোন্ডার নতুন এক্সব্লেড মোটরসাইকেল

অ্যাপসিটি চালু করলো গ্রামীণফোন, তরুণদের সম্পৃক্ত করার আহ্বান পলকের

কর্মক্ষেত্রে কৃত্রিম বুদ্ধিমত্তা মানুষের বিকল্প হতে পারবে!

নিষ্পত্তিযোগ্য ইসিজি ইলেক্ট্রোড তৈরি করলেন ইরানি গবেষকরা

সহজেই ফোনের নম্বর স্থানান্তরের উপায়

এই বিভাগের সব খবর

শিরোনাম :