‘বাংলাদেশ: ফ্রম বাস্কেট কেইস টু এশিয়ান টাইগার’ শীর্ষক বইয়ের মোড়ক উন্মোচন

সিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৭ নভেম্বর ২০২৩, ১৬:০৫

নয়াদিল্লির বাংলাদেশ হাই কমিশনের উদ্যোগে বঙ্গবন্ধু হলে বৃহস্পতিবার স্যামুয়েল রিচার্ড-এর বই ‘বাংলাদেশ: ফ্রম বাস্কেট কেইস টু এশিয়ান টাইগার’ এর মোড়ক উন্মোচন করা হয়েছে। বইটিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকারের আমলে বাংলাদেশের অভাবনীয় সাফল্য ও দেশের উন্নয়ন ও বিভিন্ন অগ্রগতি তুলে ধরা হয়েছে।

অনুষ্ঠানে ভারতের সাবেক পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলা, বাংলাদেশের প্রবৃদ্ধি ও উন্নয়নের চলমান অগ্রযাত্রার প্রেক্ষাপটে বাংলাদেশ-ভারত দ্বিপাক্ষিক সম্পর্কের গুরুত্বপূর্ণ দিকসমূহ তুলে ধরেন। তিনি বলেন, ‘বাংলাদেশের উন্নয়ন ও প্রবৃদ্ধি মানে ভারতের উন্নয়ন ও প্রবৃদ্ধি এবং ভারতের উন্নয়ন ও প্রবৃদ্ধি মানে বাংলাদেশের উন্নয়ন ও প্রবৃদ্ধি।’

তিনি আরও বলেন, ভারত সবসময়ই বাংলাদেশকে স্থিতিশীল, শান্তিপূর্ণ ও সমৃদ্ধ দেশ হিসেবে দেখতে চায়। তিনি আশা প্রকাশ করেন যে, ঢাকা-নয়াদিল্লি পারস্পরিক সহযোগিতার ভিত্তিতে অনন্য এই দ্বিপাক্ষিক সম্পর্ক আরও সামনের দিকে এগিয়ে নিয়ে যাবে।

উন্নয়নশীল দেশগুলোর জন্য গবেষণা ও তথ্য ব্যবস্থা (রিস)-এর অধ্যাপক ড. প্রবীর দে, বাংলাদেশ-ভারত সম্পর্কের অন্যতম প্রধান উপাদান হিসেবে কানেক্টিভিটির (সংযোগ) বিষয়টি উল্লেখ করেন।

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট রোহতক-এর পরিচালক অধ্যাপক ধীরাজ শর্মা, বাংলাদেশের সাম্প্রতিক উন্নয়নের পেছনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাহসী নেতৃত্বকে মূল অনুঘটক হিসেবে অভিহিত করেন।

সমাপনী বক্তব্যে ভারতে নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার মো. মোস্তাফিজুর রহমান বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতি, শিক্ষা, তথ্য-প্রযুক্তি, স্বাস্থ্য, নারীর ক্ষমতায়ন ও অবকাঠামোগত উন্নয়নসহ এই সরকারের সাফল্যের বিভিন্ন দিক তুলে ধরেন।

একইসাথে বাংলাদেশের উন্নয়নের একটি উল্লেখযোগ্য অংশীদার হওয়ায় ভারত সরকার ও জনগণের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

হাইকমিশনের মিনিস্টার (কন্স্যুলার) সেলিম মো. জাহাঙ্গীর অনুষ্ঠানটি সঞ্চালনা করেন এবং বইটির উপরে সংক্ষেপে আলোকপাত করেন।

বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও কূটনীতিকবৃন্দ, স্বাগতিক দেশের বিশিষ্টজন, সাংবাদিকবৃন্দ, মিশনের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ এবং প্রবাসী বাংলাদেশীরা এই অনুষ্ঠানে যোগ দেন।

(ঢাকাটাইমস/১৭নভেম্বর/এসআরপি/কেএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :