ঘূর্ণিঝড় মিধিলির প্রভাব: লক্ষ্মীপুরে তলিয়ে গেছে আমন ক্ষেত

লক্ষ্মীপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৭ নভেম্বর ২০২৩, ২২:৫৩

ঘূর্ণিঝড় মিধিলির প্রভাবে লক্ষ্মীপুরের উপকূলীয় এলাকায় ঝড়ো হাওয়া ও রামগতি-কমলনগর উপজেলায় বিভিন্ন স্থানে মেঘনা নদীর অস্বাভাবিক জোয়ারের পানিতে বেড়িবাঁধ উপচে নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। এ পরিস্থিতিতে রামগতি কমলনগর, রায়পুর ও সদর উপজেলায় ফসলী ও সবজি মাঠের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

এছাড়া ঝড়ের প্রভাবে এসব এলাকায় অসংখ্য কাঁচাঘর ও গাছপালা বিধ্বস্ত হয়েছে। বিভিন্ন এলাকায় বিদ্যুতের খুঁটি উপড়ে পড়ে বিচ্ছিন্ন রয়েছে সংযোগ। জেলার কমলনগর উপজেলার মতিরহাট এলাকায় মেঘনা নদীতে ৩টি জেলে নৌকা ভেসে যাওয়ার খবর পাওয়া গেছে।

জোয়ারের পানিতে ক্ষতিগ্রস্ত হয়েছে কাঁচা-পাকা রাস্তা ঘাটের। ক্ষতি হয়েছে আমন ও শীতকালীন সবজির। কমলনগর ও রামগতি উপজেলার সংযোগখালের বাঁধ ধসে পড়েছে।

শুক্রবার বিকাল থেকে জেলার ৫টি উপজেলায় ঝড়ো বাতাসে ক্ষয়ক্ষতির এসব খবর জানা গেছে। স্থানীয়ভাবে ক্ষতিগ্রস্তরা ক্ষয়ক্ষতির খবর নিশ্চিত করেছেন।

জেলা ত্রাণ ও পূর্ণবাসন কর্মকর্তা জানান, জেলায় ক্ষতির পূর্ণাঙ্গ হিসাব করা হচ্ছে। সব উপজেলায় এ ব্যাপারে আমাদের কাজ চলছে। তাছাড়া ক্ষতিগ্রস্থদের আপাতত খাবার প্রদানসহ বিভিন্নভাবে সহযোগীতার কাজও চলছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ড. মো. জাকির হোসেন জানান, বিভিন্ন এলাকায় আমন ক্ষেতে পানি উঠে গেছে। ব্যাপক ক্ষতির আশংকা করা হচ্ছে। শীতকালীন সবজি ক্ষেতেরও ব্যাপক ক্ষতি হয়েছে। সরকারিভাবে প্রণোদনা এলে ক্ষতিগ্রস্ত কৃষকদের সহায়তা করা হবে। ক্ষয়ক্ষতির সম্পূর্ণ হিসাব এখনো নির্ণয় করা হয়নি।

(ঢাকাটাইমস/১৭ নভেম্বর/ইএইচ)

সংবাদটি শেয়ার করুন

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :