যুক্তরাজ্যে বাংলাদেশি চিকিৎসক ও মেডিকেল পেশাজীবীদের চাকরির সুযোগ

ঢাকা টাইমস ডেস্ক
 | প্রকাশিত : ১৯ নভেম্বর ২০২৩, ২২:০৮

বাংলাদেশি চিকিৎসক ও মেডিকেল পেশাজীবীদের জন্য যুক্তরাজ্যে প্রশিক্ষণ ও চাকরির সুযোগ রয়েছে। অকুপেশনাল ইংলিশ টেস্টে (ওইটি) উত্তীর্ণ হওয়ার মাধ্যমে তারা এ সুযোগ গ্রহণ করতে পারবেন। বাংলাদেশে এই ‘ওইটি’র অনুমোদিত পরীক্ষা কেন্দ্র হিসেবে এর প্রস্তুতি গ্রহণে এবং পরীক্ষায় অংশগ্রহণে সব ধরনের সহায়তা প্রদানকারী প্রতিষ্ঠান এডুক্যান ইন্টারন্যাশনাল লিমিটেড।

শনিবার রাজধানীর মহাখালীস্থ বাংলাদেশ কলেজ অফ ফিজিশিয়ানস অ্যান্ড সার্জনস (বিসিপিএস) ক্যাম্পাসে অনুষ্ঠিত এক সেমিনারে এসব তথ্য জানানো হয়।

যুক্তরাজ্যে প্রশিক্ষণ ও চাকরির সম্ভাব্য সুযোগের পরিপেক্ষিতে বিসিপিএস, এডুক্যান ইন্টারন্যাশনাল লিমিটেড এবং ওইটি অস্ট্রেলিয়ার যৌথ উদ্যোগে অকুপেশনাল ইংলিশ টেস্টে (ওইটি) এই সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে উপস্থিত ছিলেন বিসিপিএসের সভাপতি প্রফেসর মোহাম্মদ শহীদুল্লাহ, সাধারণ সম্পাদক প্রফেসর আবুল বাশার মো. জামাল, আন্তর্জাতিক সম্পর্ক কমিটির চেয়ারম্যান প্রফেসর কাজী তারিকুল ইসলাম, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ডা. কনক কান্তি বড়ুয়া এবং এডুক্যান ইন্টারন্যাশনাল লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর শাহীন রেজা।

সেমিনারে ওইটি’র রিজিওনাল ডাইরেক্টর টম কেনান কি-নোট উপস্থাপন করেন। ওইটি’র এডুকেশনাল স্পেশিয়ালিস্ট প্রকৃতি দাস তার মাল্টিমেডিয়া প্রেজেন্টেশনে পরীক্ষাটি প্রস্তুতির উপর আলোকপাত করেন।

সেমিনারে বক্তাগণ ইস্ট অফ ইংল্যান্ড, ইউকে (ক্যামব্রিজ মেডিকেল স্কুল) -এর স্বাস্থ্য-শিক্ষা বিভাগ ও বিসিপিএস’র যৌথ উদ্যোগে গৃহীত প্রশিক্ষণ কর্মসূচির গুরুত্ব এবং চিকিৎসকদের পেশাগত জীবনে এর সম্ভাব্য ভূমিকা বিষয়ে বক্তব্য রাখেন।

তারা আশাবাদ ব্যক্ত করেন যে, এই উদ্যোগটি বিসিপিএস ফেলোদের পেশাগত উৎকর্ষ সাধনে ও আন্তর্জাতিক মানদণ্ডে দক্ষতা অর্জনে ভুমিকা রাখবে। সেমিনারে এডুক্যান ইন্টারন্যাশনাল এবং ওইটি কর্তৃপক্ষ উল্লেখ করেন যে তারা, বিসিপিএস ফেলোদের ইউকে প্রশিক্ষণে অংশ গ্রহণের অন্যতম পূর্বশর্ত ইংরেজি দক্ষতা প্রমাণের জন্য ‘ওইটি পরীক্ষা’র প্রস্তুতি গ্রহণে এবং পরীক্ষায় অংশগ্রহণে সকল প্রকার সহায়তা প্রদান করবে।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বিসিপিএস’র সহকারী পরিচালক (প্রশাসন) মোহাম্মদ কামাল হোসেন।

উল্লেখ্য, বিসিপিএস ও যুক্তরাজ্যের ক্যামব্রিজ মেডিকেল স্কুলের মধ্যে সম্পাদিত সমঝোতা স্মারক অনুযায়ী, উল্লেখযোগ্য সংখ্যক বিসিপিএস ফেলো যুক্তরাজ্যে প্রশিক্ষণ ও এনএইচএস হসপিটালে চাকরির সুযোগ পাবেন। তবে আগ্রহী ফেলোদের সকলকেই প্রাক যোগ্যতা হিসেবে কৃতিত্বের সঙ্গে ওইটি অথবা এর সমপর্যায়ের ইংরেজি দক্ষতা পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। বিসিপিএস ফেলোদের ওইটি বিষয়ক প্রস্তুতি ও দিক নির্দেশনা দেবার জন্য বাংলাদেশে ‘ওইটি’র অনুমোদিত পরীক্ষা কেন্দ্র হিসেবে এডুক্যান ইন্টারন্যাশনাল এই কর্মসূচিতে সহায়তা প্রদান করবে।

ওইটি পরীক্ষা এবং এর প্রস্তুতি সম্পর্কে বিস্তারিত তথ্য https://educan-international.com/ ওয়েবসাইটে পাওয়া যাবে। -বিজ্ঞপ্তি

(ঢাকাটাইমস/১৯নভেম্বর/ইএস)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

রাবি ভর্তি পরীক্ষা উপলক্ষে ৬ ট্রেনের সাপ্তাহিক ছুটি বাতিল, অতিরিক্ত ১৫ কোচ

রেজওয়ানা চৌধুরী বন্যাকে সম্মাননা জানাল জাতীয় বিশ্ববিদ্যালয় 

সোহরাওয়ার্দী কলেজ শিক্ষার্থীর সম্পাদনায় বইমেলায় এলো নির্মলেন্দু গুণের কথামৃত

ছাত্রলীগ নেতাদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে ঢাবি 

ববির রসায়ন বিভাগে কেমফিউশন কেমফেস্ট ২.০ অনুষ্ঠিত

দুই দফা দাবিতে ইবি উপাচার্যকে ২৪ ঘণ্টার আল্টিমেটাম শিক্ষার্থীদের 

দৃষ্টিজয়ী মাদ্রাসা শিক্ষার্থীদের বইমেলা ঘুরে দেখালো ছাত্রলীগ

এবার নাদির জুনাইদের বিরুদ্ধে বিইউপি ছাত্রীকে যৌন হয়রানির অভিযোগ

নবীনদের উন্নত বিশ্বের শিক্ষার্থীদের সঙ্গে প্রতিযোগিতার প্রস্তুতি নেবার আহ্বান উপাচার্যের 

হাবিপ্রবিতে অমর একুশে বইমেলার উদ্বোধন

এই বিভাগের সব খবর

শিরোনাম :