এইচএসসি: পাসের হারে শীর্ষে বরিশাল, পিছিয়ে যশোর

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ২৬ নভেম্বর ২০২৩, ১৪:১৫ | প্রকাশিত : ২৬ নভেম্বর ২০২৩, ১৪:০৪

২০২৩ সালের উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। প্রকাশিত ফল অনুযায়ী এ বছর এইচএসসিতে পাসের হার ৭৮ দশমিক ৬৪ শতাংশ। এর মধ্যে ৮০ দশমিক ৬৫ শতাংশ পাসের হার নিয়ে শীর্ষে রয়েছে বরিশাল শিক্ষাবোর্ড এবং ৬৯ দশমিক ৮৮ শতাংশ পাসের হার নিয়ে সবার নিচে রয়েছে যশোর শিক্ষাবোর্ড।

রবিবার সকাল ১১টার দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে এইচএসসি ও সমমানের ফল প্রকাশ করেন। এরপর ওয়েবসাইটে ও নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ফল প্রকাশ করা হয়।

ফলাফল বিশ্লেষণে দেখা গেছে, চলতি বছর সব শিক্ষাবোর্ড মিলিয়ে পাসের হার ৭৫ দশমিক ৯ শতাংশ। এর মধ্যে ঢাকা বোর্ডে পাসের হার ৭৯ দশমিক ৪৪, বরিশাল বোর্ডে ৮০ দশমিক ৬৫, রাজশাহী বোর্ডে ৭৮ দশমিক ৪৬ শতাংশ, কুমিল্লা বোর্ডে ৭৫ দশমিক ৩৯ শতাংশ, চট্টগ্রাম বোর্ডে ৭৪ দশমিক ৪৫ শতাংশ, যশোরে ৬৯ দশমিক ৮৮ শতাংশ, সিলেটে ৭৩ দশমিক ৭ শতাংশ এবং ময়মনসিংহ ও দিনাজপুর বোর্ডে ৭০ দশমিক ৪৪ শতাংশ শিক্ষার্থী পাস করেছেন।

এদিকে চলতি বছর দেশের ১১টি শিক্ষা বোর্ডে পরীক্ষায় অংশ নেওয়া সাড়ে ১৩ লাখের বেশি শিক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পেয়েছেন ৯২ হাজার ৩৬৫ জন। সব বোর্ডে পাসের হার ৭৮ দশমিক ৬৪ শতাংশ। এ হিসেবে চলতি বছর গতবারের তুলনায় জিপিএ-৫ এবং পাসের হার দুটোই কমেছে।

২০২২ সালে এইচএসসি ও সমমান পরীক্ষায় গড় পাসের হার ছিল ৮৫ দশমিক ৯৫। সেই হিসাবে এবার পাসের হার ৭ দশমিক ৩১ শতাংশ কমেছে।

এছাড়া চলতি বছর ১১টি শিক্ষাবোর্ডে জিপিএ-৫ পেয়েছেন ৯২ হাজার ৩৬৫ জন শিক্ষার্থী। গত বছর জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা ছিল ১ লাখ ৭৬ হাজার ২৮২ জন। ফলে এ বছর জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা কমেছে ৮৩ হাজার ৯১৭ জন।

দুপুর ২টায় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এক সংবাদ সম্মেলনে ফলাফলের বিস্তারিত তথ্য তুলে ধরবেন। আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হবে।

(ঢাকাটাইমস/ ২৬ নভেম্বর/এমআর)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :