‘বাংলাদেশের স্বাধীনতায় ভারতের স্বীকৃতি আন্তর্জাতিক সমর্থন ত্বরান্বিত করেছে’

ঢাকা টাইমস ডেস্ক
 | প্রকাশিত : ০৬ ডিসেম্বর ২০২৩, ১৮:৫৩

বাংলাদেশের স্বাধীনতায় ভারতের স্বীকৃতি আন্তর্জাতিক সমর্থন ত্বরান্বিত করেছে বলে মনে করেন বিশিষ্ট সাংবাদিক ও সেক্টর কমান্ডার্স ফোরামের মহাসচিব বীর মুক্তিযোদ্ধা হারুন হাবীব।

বুধবার ধানমন্ডিতে বিশ্ববিদ্যালয়ের নগর কার্যালয়ে ইনস্টিটিউটের অডিটোরিয়ামে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অঙ্গীভূত বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধ বাংলাদেশ গবেষণা ইনস্টিটিউটের (আইবিএলবিএস) উদ্যোগে ‘বাংলাদেশ রাষ্ট্রের প্রথম স্বীকৃতি: প্রেক্ষাপট ও প্রতিক্রিয়া’ শীর্ষক আলোচনা সভায় প্রধান আলোচকের বক্তব্যে এসব কথা বলেন হারুন হাবীব।

আলোচনায় বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের বিভিন্ন দিক তুলে ধরেন তিনি বলেন, স্বাধীনতা যুদ্ধে ভারতের অবদান ও স্বীকৃতিতে বাংলাদেশের স্বাধীনতা পূর্ণতা লাভ করেছে। ৬ ডিসেম্বর ভারত কর্তৃক বাংলাদেশের স্বীকৃতি স্বাধীনতার লক্ষ্যে যুদ্ধরত বাংলাদেশ রাষ্ট্রের কূটনৈতিক বিজয় হিসেবে পরিগণিত হয়েছে। এরই পথ ধরে ১৬ ডিসেম্বর রেসকোর্স ময়দানে পাকহানাদার বাহিনীর প্রকাশ্য আত্মসমর্পণের মধ্য দিয়ে মুক্তিযুদ্ধের চূড়ান্ত বিজয় অর্জিত হয়। অভ্যুদয় ঘটে স্বাধীন সার্বভৌম বাংলাদেশ রাষ্ট্রের।

আলোচনা সভায় বক্তব্য দেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. নিজামউদ্দিন আহমেদ, আইবিএলবিএসের ডিস্টিংগুইসড প্রফেসর ড. এ কে এম নূর-উন-নবী ও প্রফেসর ড. মাহবুবর রহমান। এছাড়া বাংলাদেশের প্রথিতযশা গবেষক ও শিক্ষাবিদগণ আলোচনায় অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইনস্টিটিউটের পরিচালক ও কারিকুলাম উন্নয়ন ও মূল্যায়ন কেন্দ্রের ডিন প্রফেসর ড. মনিরুজ্জামান শাহীন।

আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন- রেজিস্ট্রার মোল্লা মাহফুজ আল-হোসেন, বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কমিটির চেয়ারম্যান, বিভাগীয় প্রধান, শিক্ষক, কর্মকর্তা, বিভিন্ন কলেজের অধ্যক্ষ ও বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধ বাংলাদেশ গবেষণা ইনস্টিটিউটের গবেষকগণ।

(ঢাকা টাইমস/০৬ডিসেম্বর/প্রতিনিধি/এসএ)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :