‘ফায়ার সার্ভিসে প্রথম ১৫ নারী অগ্নিসেনা’

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ০৭ ডিসেম্বর ২০২৩, ১৯:২০ | প্রকাশিত : ০৭ ডিসেম্বর ২০২৩, ১৫:৩১

বিজিবি-পুলিশসহ সব সেক্টরেই নিয়োগ পাওয়া নারীরা সাহসিকতার সঙ্গে দায়িত্ব পালন করছেন। এতোদিন ফায়ার সার্ভিসে নারী অগ্নিসেনা ছিল না। ২৭০০ প্রার্থী থেকে আমরা সব যোগ্যতায় উত্তীর্ণ ১৫ নারীকে নিয়োগ দিয়েছি। যা ফায়ার সার্ভিসের ইতিহাসে প্রথম বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) দুপুরে রাজধানীর মিরপুর-১০-এ অবস্থিত ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স ট্রেনিং কমপ্লেক্সে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি একথা বলেন।

আসাদুজ্জামান খান কামাল বলেন, প্রধানমন্ত্রীর দিক নির্দেশনায় আমরা প্রত্যেকটা উপজেলায় ফায়ার সার্ভিস স্টেশন ইতোমধ্যে স্থাপন করেছি। এরপরও আমরা যেখানে প্রয়োজন সেখানেই উপজেলার বাইরে ও ফায়ার সার্ভিস স্টেশন তৈরি করছি। আমাদের দেশ যেভাবে এগিয়ে যাচ্ছে সেভাবে চাহিদা অনুযায়ী ফায়ার সার্ভিসের সেরকম কর্মকর্তা কর্মচারী ফায়ার ফাইটার বা অগ্নি সেনা নিয়োগ, আধুনিকায়ন, প্রযুক্তিগত ব্যবহার ও প্রশিণের ব্যবস্থা করেছি। আমরা অত্যাধুনিক সরঞ্জামাদি দিয়েও ফায়ার সার্ভিসকে সমৃদ্ধ করেছি।

তিনি বলেন, প্রধানমন্ত্রী নারীদের মতায়নের কথা বলেন। আমাদের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রত্যেকটা ডিপার্টমেন্টেই মহিলাদের অবস্থান রয়েছে। পুলিশে রয়েছে বিজিবিতেও রয়েছে। এমনকি কারাগারেও রয়েছে। তবে ছিল না শুধু ফায়ার সার্ভিসে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এই প্রথম ফায়ার সার্ভিসেও মহিলাদের রিক্রুট করা হলো অগ্নি সেনা হিসেবে। মোট ২৭০০ জনের বেশি প্রার্থী ছিল। সেখান থেকে বাছাই করে ১৫ জনকে চূড়ান্ত পর্যায়ে নিয়োগ দেওয়া হয়েছে। যারা সব পরীায় সব যোগ্যতায় উত্তীর্ণ হয়েছেন।

মন্ত্রী বলেন, ফায়ার সার্ভিসের প্রথম নারী অগ্নিসেনা ব্যাচে নিযুক্ত ১৫ জন ভবিষ্যৎ চ্যালেঞ্জের জন্য তৈরি আছেন। আমরা মনে করি পুলিশের সঙ্গে তারাও সাহসিকতার সঙ্গে তাদের উপর অর্পিত দায়িত্ব পালন করবেন।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ফায়ার সার্ভিসের সেবা অত্যন্ত চ্যালেঞ্জিং। শুধু চ্যালেঞ্জিং নয় সব সময়ে যে কোন পরিস্থিতির জন্য তৈরি থাকতে হয়। হঠাৎ অগ্নিকাণ্ড বা ভূমিকম্প হতে পারে। যেকোনো কিছু মোকাবেলার জন্যই তাদেরকে প্রস্তুত থাকতে হয়। আগুন লাগলে অগ্নিসেনাও যে দগ্ধ হতে পারে। অনেক েেত্র আমাদের ফায়ার ফাইটারদেরকে অগ্নি দগ্ধ হতে দেখেছি, আহত হয়েছে।

ফায়ার সার্ভিসের সেবা সম্প্রসারণে আমরা নারী ব্যাচ চালুর উদ্যোগ গ্রহণ করেছি। আমরা দেখেছি পুলিশ বা বিজিবি বলেন যেখানেই মহিলাদেরকে নিয়ে নিয়োগ করা হয়েছে সেখানে সাহসিকতার সঙ্গে তারা ভাল কাজ করছেন। ফায়ার সার্ভিসে প্রথমবারের মতো নিয়োগ পাওয়া নারী ব্যাচের সদস্যরা আরো ভালো করবেন বলে আমরা প্রত্যাশা করি। (ঢাকাটাইমস/০৭ডিসেম্বর/এসএস/কেএ)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :