একতরফা নির্বাচন বর্জন করুন: নজরুল ইসলাম খান

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ২৮ ডিসেম্বর ২০২৩, ১৬:২৪ | প্রকাশিত : ২৮ ডিসেম্বর ২০২৩, ১৫:৫২

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ‘একতরফা’ আখ্যা দিয়ে জনগণকে তা বর্জনের আহ্ববান জানিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান। তিনি বলেন, ‘বায়ুদূষণে ঢাকা শহর এখন বিশ্বের শীর্ষস্থানে, এটাই আওয়ামী লীগের উন্নয়নের রোল মডেলের নমুনা’।

দ্বাদশ নির্বাচন উপলক্ষে আওয়ামী লীগের ঘোষিত নির্বাচনি ইশতেহারের ওপর প্রতিক্রিয়া জানাতে গিয়ে বৃহস্পতিবার দুপুরে এক দলীয় কর্মসূচিতে বিএনপির স্থায়ী কমিটির সদস্য এই মন্তব্য করেন।

নজরুল ইসলাম খান বলেন, নির্বাচনের নামে যে খেলা আমরা দেখছি সেই খেলার অংশ হিসেবে গতকাল (বুধবার) দেখলাম ক্ষমতাসীন রাজনৈতিক দল একটা ইশতেহার ঘোষণা করেছে। এতে অনেক বড় বড় কথা আছে। কিন্তু গতকালই (বুধবার) বাংলাদেশের এই ঢাকা মহানগর ছিল বায়ুদূষণে সারা দুনিয়াতে শীর্ষে। তারা বলে যে, দেশ উন্নয়নের রোল মডেল হয়েছে। কি উন্নয়ন হলো তাহলে এতো বছরে যে, আমরা ঢাকা শহরকে বায়ুদূষণে বিশ্বের শীর্ষ করেছি। আমরা এই বাংলাদেশের জনগণের লক্ষ-হাজার কোটি টাকা লুট হতে দেখলাম, আমরা জনগণের গণতান্ত্রিক অধিকার হরণ হতে দেখলাম, বিনা ভোটে এমপি হতে দেখলাম, রাতের ভোটে সরকার গঠন দেখলাম। এসব কি কোনো কিছু রোল মডেল কারো জন্য?

তিনি বলেন, হ্যাঁ যারা গণতন্ত্র মানে না, যাদের কাছে ক্ষমতাই মুখ্য, যাদের কাছে লুটপাটই পেশা, তাদের কাছে এটা মডেল। কিন্তু বাংলাদেশের জনগণ এটাকে মডেল মনে করে না। বাংলাদেশের জনগণ মুক্তিযুদ্ধের চেতনায় উদ্দীপ্ত হয়ে সত্যিকারের গণতান্ত্রিক বাংলাদেশ, সত্যিকারের সমৃদ্ধ বাংলাদেশ, সকলের জন্য উন্নয়নের বাংলাদেশের স্বপ্ন দেখে। আমরা সেই স্বপ্ন পূরণের লড়াইয়ে আছি। ইনশাল্লাহ এই লড়াইয়ে আমরাই বিজয়ী হবো, বাংলাদেশের জনগণ বিজয় হবে।

নজরুল ইসলাম খান বলেন, আজকে এই দেশে গণতন্ত্রের নামে প্রহসন চলছে, নির্বাচনি খেলা চলছে, ‘আমরা আর ডামিরা’ নির্বাচন চলছে। এই নির্বাচনে জনগণের মতপ্রকাশের কোনো সুযোগ নাই, এই নির্বাচনে কোনো বিরোধী দল অংশগ্রহণ করছে না। কাজেই এই নির্বাচন জনমতের কোনো প্রতিফলন হবে না। যেহেতু সরকার বিরোধী কোনো প্রার্থী এই নির্বাচনে নাই সেহেতু নির্বাচনে ভোট দেওয়ার কোনো গুরুত্ব নাই, কোনো সুযোগ নাই। সেজন্য দেশের জনগণ তার গণতান্ত্রিক অধিকার রক্ষার জন্যই এই নির্বাচন বর্জন করবে। আমরা দেশবাসীর প্রতি আহ্বান জানাই যে, আপনাদের পছন্দের প্রার্থী বাছাইয়ের সুযোগ যেহেতু এই নির্বাচনে নাই, অতএব এই নির্বাচন বর্জন করুন। এই নির্বাচন একটা অবৈধ সরকার, একটা দুর্নীতিবাজ দেশের অর্থ সম্পদ লুটকারী এবং দেশের মানুষের অধিকার হরণকারী একটা সরকারের মেয়াদ বৃদ্ধির অপচেষ্টা মাত্র। আপনারা তাদেরকে ‘না’ বলুন, আপনারা তাদের বিরুদ্ধে অবস্থান নিন এবং এই নির্বাচনি খেলা ব্যর্থ করে দিন।

তিনি বলেন, আমরা দেশবাসীর কাছে আরও আহ্বান জানাচ্ছি যে, দেশে গণতন্ত্র প্রতিষ্ঠার যে লড়াই সেই লড়াইয়ে আপনারা শামিল হোন এবং একটা নির্দলীয় সরকারের অধীনে অবাধ সুষ্ঠু নিরপেক্ষ নির্বাচনের জন্য যে লড়াই সেই লড়াইকে বিজয়ী করুন। আসুন গণতন্ত্রের লড়াইকে বিজয়ী করে আমরা এমন এক বাংলাদেশ প্রতিষ্ঠা করি যে বাংলাদেশ হবে আমাদের বাংলাদেশ, জনগণের বাংলাদেশ।

এর আগে দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দলের নেতাকর্মীদের নিয়ে ভোট বর্জনের আহ্বান সম্বলিত লিফলেট বিতরণ করেন নজরুল ইসলাম খান। তিনি পথচারীসহ যানবাহনের চালক ও যাত্রীদের লিফলেট তুলে দেন। এ সময় বিএনপির কেন্দ্রীয় নেতা জয়নাল আবেদীন, মোস্তাফিজুর রহমান বাবুল, তাইফুল ইসলাম টিপুসহ জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দলের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/২৮ডিসেম্বর/জেবি/এসএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

হজ ফ্লাইট শুরু ৯ মে

রবিবার খুলছে প্রাথমিক বিদ্যালয়, সকাল ৮টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত ক্লাস

থাইল্যান্ডের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর

শেরে বাংলার মৃত্যুবার্ষিকীতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

হাসিনা-থাভিসিন দ্বিপাক্ষীক বৈঠক, থাইল্যান্ডের সঙ্গে ৫ দলিল স্বাক্ষর

কেন্দ্রীয় ব্যাংকে সাংবাদিক প্রবেশে নিষেধাজ্ঞা স্বেচ্ছাচারিতামূলক: টিআইবি

রোহিঙ্গা ইস্যুতে একসঙ্গে কাজ করবে ঢাকা-ব্যাংকক: পররাষ্ট্রমন্ত্রী

একযোগে আট বিভাগে সম্পন্ন হলো ৪৬তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা

৭৬ বছরের রেকর্ড ভাঙছে তাপপ্রবাহ

তাপপ্রবাহে রেলের কর্মীদের জন্য ৫ নির্দেশনা

এই বিভাগের সব খবর

শিরোনাম :