গাজীপুর-১ আসন: নৌকা-স্বতন্ত্রের লড়াইয়ে সরগরম নির্বাচনি মাঠ

কালিয়াকৈর (গাজীপুর) প্রতিনিধি, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৯ ডিসেম্বর ২০২৩, ১২:২৯

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের সময় যতো ঘনিয়ে আসছে গাজীপুর-১ আসনে নির্বাচনি মাঠ ততোই সরগরম হয়ে উঠছে। ভোটের মাঠে বিএনপি-জামায়াত না থাকায় ভোটের মাঠে উত্তাপ ছড়াচ্ছেন প্রার্থীরা।

গাজীপুর-১ আসনে টানা চতুর্থবারের মতো দলীয় প্রতীক নৌকা পেয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী ও গাজীপুর জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট আকম মোজাম্মেল হক (এমপি)। রাজনৈতিক জীবনে ৫০ বছর ধরে অপরাজিত জনপ্রতিনিধি তিনি।

নিজ দক্ষতায় দলকে সাংগঠনিকভাবে একতাবদ্ধ রেখেছেন। যার ফলে এ আসনের আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের ৯৫ ভাগ নেতাকর্মীরাই তার সমর্থক। তাই নির্বাচনকে সামনে রেখে নেতাকর্মীরা নৌকা মার্কার বিজয় নিশ্চিত করতে মাঠে নেমেছেন। দলের সিনিয়র নেতারা প্রতিনিয়ত আসনটির বিভিন্ন এলাকা, পাড়া মহল্লায় নির্বাচনি প্রচারণা চালাচ্ছেন জোরেশোরে। বিভিন্ন স্থানে সভা সমাবেশে উঠান বৈঠকসহ নানামুখী প্রচারণায় মাঠ কাঁপাচ্ছেন নৌকা প্রতীকের সমর্থকরা।

অন্যদিকে তার প্রতিদ্বন্দ্বী ট্রাক মার্কার স্বতন্ত্র প্রার্থী কালিয়াকৈর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক উপজেলা চেয়ারম্যান রেজাউল করিম রাসেল। তরুণ প্রজন্মের কাছে অনেকটাই গ্রহণযোগ্য তিনি। আওয়ামী লীগের হাতেগুণা কয়েকজন নেতাকর্মী ও তৃণমূলের সমর্থনে নির্বাচনের মাঠে নেমেছেন রাসেল।

তবে তার বড় শক্তি গাজীপুর মহানগর আওয়ামী লীগের বহিষ্কৃত সাবেক সাধারণ সম্পাদক ও সিটি কর্পোরেশনের সাবেক মেয়র অ্যাডভোকেট মোহাম্মদ জাহাঙ্গীর আলম। গাজীপুর মহানগরীর ১৮টি ওয়ার্ড রয়েছে আসনটিতে। মহানগরীর ওই এলাকাগুলোতে জাহাঙ্গীর আলমের আধিপত্য রয়েছে। যার কারণে স্বতন্ত্র প্রার্থী রাসেলের জন্য আশীর্বাদ জাহাঙ্গীর।

এদিকে রাজনৈতিকভাবে দুজনের রয়েছে গভীর সখ্যতা। তাই গাজীপুর-১ আসনে স্বতন্ত্র প্রার্থী রেজাউল করিম রাসেলকে বিজয়ী করতে মাঠে নেমেছেন জাহাঙ্গীর আলম ও তার সমর্থকরা। দলীয় ও স্বতন্ত্র দুই প্রার্থীর প্রচার প্রচারণায় পাল্টাপাল্টি সভা সমাবেশ, শোডাউনে সরগরম হয়ে উঠছে। শহর নগর থেকে শুরু করে গ্রাম, পাড়া মহল্লার চায়ের দোকানেও নির্বাচনি হাওয়া বইছে। কোথাও কোথাও ঘটছে দলীয় রেষারেষি। এতে আতংকিত হচ্ছে সাধারণ ভোটাররা।

তবে নির্বাচনী মাঠ সুষ্ঠু স্বাভাবিক রাখতে তৎপর আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

গাজীপুর জেলা পুলিশ সুপার কাজী সফিকুল আলম জানান, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ ও স্বতন্ত্র প্রার্থীদের প্রচার প্রচারণা ও সভা সমাবেশে যাতে কোনো সংঘাত না হয় এবং কোথাও কোনো ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা না ঘটে সে জন্য আমাদের বিশেষ টিম তৎপর রয়েছে।

গাজীপুর জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক আবু ফাতে মোহাম্মদ শফিকুল ইসলাম জানান, নির্বাচনি মাঠে কোনো প্রার্থী আচরণবিধি ভঙ্গ করলে সঙ্গে সঙ্গে ব্যবস্থাগ্রহণ করা হবে।

(ঢাকাটাইমস/২৯ডিসেম্বর/প্রতিনিধি/জেডএম

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :