প্রবাসীদের স্মার্ট বাংলাদেশ গঠনের অগ্রযাত্রায় শামিল হওয়ার আহ্বান রাষ্ট্রদূতের

রনি মোহাম্মদ, লিসবন, পর্তুগাল
 | প্রকাশিত : ৩১ ডিসেম্বর ২০২৩, ০৮:৩০

বাংলাদেশ দূতাবাস লিসবনের উদ্যোগে যথাযোগ্য মর্যাদা ও আনন্দমুখর পরিবেশে জাতীয় প্রবাসী দিবস ২০২৩ উদযাপন পালন করা হয়েছে।

শনিবার লিসবন দূতাবাস প্রাঙ্গণে জাতীয় প্রবাসী দিবস ২০২৩ উপলক্ষ্যে দূতাবাস প্রাঙ্গণ ও দূতাবাসে বিভিন্ন ব্যানার, পোস্টার, বেলুন, ফেস্টুন এবং রঙিনসাজে সজ্জিত করা হয়।

লিসবন দূতাবাসে আয়োজিত প্রথম জাতীয় প্রবাসী দিবস উদযাপন অনুষ্ঠানে দূতাবাসের কর্মকর্তা, কর্মচারী তাদের পরিবার, পর্তুগাল প্রবাসী বাংলাদেশি, শিক্ষার্থী, সাংবাদিক, সাংস্কৃতিক ব্যক্তিরা অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানের শুরুতে দূতাবাসে স্থাপিত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালের প্রতিকৃতিতে পুষ্পস্তক অর্পণ করেন রাষ্ট্রদূত রেজিনা আহমেদ এরপর প্রবাসী বাংলাদেশি বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দরা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।

পরে জাতীয় প্রবাসী দিবস উপলক্ষ্যে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী ও প্রতিমন্ত্রী কর্তৃক প্রেরিত বাণী পাঠ করা হয়।

এ সময় জাতীয় প্রবাসী দিবসের গুরুত্ব ও তাৎপর্য নিয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় রাষ্ট্রদূত রেজিনা আহমেদ বলেন, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে মহান মুক্তিযুদ্ধে প্রবাসী বাংলাদেশিরা অনন্য সাধারণ ভূমিকা রেখেছেন। মুক্তিযুদ্ধ পরবর্তীকালে স্বাধীন সার্বভৌম রাষ্ট্র হিসেবে বাংলাদেশের আন্তর্জাতিক স্বীকৃতি অর্জন, যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশ পুনর্গঠন, বৈদেশিক সহায়তা এবং কূটনৈতিক কার্যক্রম জোরদার করতে প্রবাসীদের সক্রিয় সহযোগিতা ও অবদান অনস্বীকার্য।

আলোচনা পর্বের শেষে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবার, জাতীয় চার নেতা এবং মহান মুক্তিযুদ্ধে আত্মোৎসর্গকারী সকল শহিদদের আত্মার মাগফেরাত এবং দেশের সার্বিক উন্নয়নের জন্য বিশেষ মোনাজাত করা হয়।

অনুষ্ঠান শেষে জাতীয় প্রবাসী দিবস উদযাপন উপলক্ষে দূতাবাসে প্রবাসী শিল্পীদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এছাড়াও জাতীয় প্রবাসী দিবস উপলক্ষে দূতাবাস প্রাঙ্গণে প্রবাসীদের অংশগ্রহণে ক্রীড়া প্রতিযোগিতার আয়োজন করা হয় যাতে প্রবাসীরা ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্যদিয়ে অংশগ্রহণ করেন।

(ঢাকাটাইমস/৩১ডিসেম্বর/ইএইচ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :