বাংলাদেশ থেকে রাজনীতিকে নির্বাসন দেওয়া হয়েছে: মঈন খান

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ২০ জানুয়ারি ২০২৪, ১৫:৪৭ | প্রকাশিত : ২০ জানুয়ারি ২০২৪, ১৫:১৭

বাংলাদেশ থেকে রাজনীতিকে নির্বাসন দেওয়া হয়েছে বলে মন্তব্য করে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান বলেছেন, এখন চলছে শুধু ক্ষমতা, ক্ষমতা, টাকা, অর্থের রাজনীতি।

তিনি বলেন, বিগত ১৫ বছর ধরে সরকার বারবার বিরোধী দলকে একটি সন্ত্রাসী দল হিসেবে চিত্রায়িত করার চেষ্টা করেছে, জঙ্গি সংগঠন বলছে। তাদের একথা এবার কোনো কাজে দেবে না।

শনিবার জাতীয় প্রেসক্লাবে “গণতন্ত্র পুনরুদ্ধারে চলমান শান্তিপূর্ণ আন্দোলনে পেশাজীবীদের ভূমিকা শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। আলোচনা সভার আয়োজন করে ইউনাইটেড ল' ইয়ার্স ফ্রন্ট। সভাপতিত্ব করেন বিএনপির ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট জয়নাল আবেদীন।

মঈন খান বলেন, ওয়ান-ইলেভেন নিয়ে অনেক কিছু বলার আছে। আজকের আলোচনা কিন্তু এটা সম্পর্কহীন নয়। আজ আমরা কোন সাম্রাজ্যে বসবাস করছি! স্বাধীনতার মূল উদ্দেশ্য ছিল গণতন্ত্র আর তৎকালীন পূর্ব পাকিস্তানের দরিদ্র মানুষের অর্থনৈতিক মুক্তি। ৯ মাসে যুদ্ধ করেছিলাম আমরা সাম্যের আশায়। আমরা যে মূল্যের জন্য স্বাধীনতা করেছিলাম ৫২ বছর আগে, তবে আজ কেন বলতে হয় আমাদের গণতন্ত্র নাই, ভোটাধিকার নাই। কেউ যদি মুক্তির কথা বলে, গণতন্ত্রের কথা বলে তাকে তুলে নিয়ে যাওয়া হয়। এজন্যই কি আমরা মুক্তিযুদ্ধ করেছিলাম এমন প্রশ্ন রাখেন বিএনপির এই নেতা।

তিনি আরও বলেন, আজকের এই আন্দোলন কিন্তু বিএনপি বনাম আওয়ামী লীগ নয়। আজকের আন্দোলন নিরস্ত্র জনগণ বনাম রাষ্ট্রীয় ক্ষমতা কুক্ষিগতকারী দল। ২৮ অক্টোবরের ঘটনা বিশ্ব কীভাবে দেখেছে সেটা দেখতে হবে। তারা কী বলছে। তারা বলছে ২৮ অক্টোবর সরকার ক্রাকডাউন করেছে বিরোধী দলের ওপর। ৭ জানুয়ারি নির্বাচন নিয়ে বিশ্ব বলছে এটা সুষ্ঠু নির্বাচন হয়নি।

‘এ সরকার প্রমাণ করেছে তারা ক্ষমতায় থাকার জন্য অন্যায়, অবিচার, খুন, হত্যা সব করেছে।’

তিনি বলেন, আওয়ামী লীগ অনেক নাম পরিবর্তন করতে পারলেও নিজেদের নাম পরিবর্তন করতে পারেনি। তাদের আওয়ামী লীগ শব্দটি উর্দু। আওয়ামী লীগ মুখে যা বলে তা করে না। যা বলে না তাই করে। মুখে গণতন্ত্রের কথা বললেও বাকশাল কায়েম করছে। তারাই আবার গণতন্ত্রের প্রবক্তা দাবি করে।

মঈন খান বলেন, রাজনীতি এখন ক্ষমতার উৎস, আওয়ামী লীগ এখন ক্ষমতায় আছে পনেরো বছর ধরে। আরও পনেরো বছর ক্ষমতায় থাকতে পারে। কারণ আওয়ামী লীগ বিশ্বাস করে বাংলাদেশটা তাদের পারিবারিক জমিদারি। তারা বলে আজীবন ক্ষমতায় থাকবে। আমরা নির্বাচন ঠেকাতে পারিনি এটা সত্য, তবে এ দেশের ১৮ কোটি মানুষ ও ১২ কোটি ভোটারের মন ঠিকই জয় করতে পেরেছি।

এ সময় উপস্থিত ছিলেন গণফোরামের সভাপতি অ্যাডভোকেট সুব্রত চৌধুরী, বিএনপির ভাইস চেয়ারম্যান ডা. এজেডএম জাহিদ হোসেন, যুগ্ম মহাসচিব ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, আইন বিষয়ক সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল প্রমুখ।

ঢাকাটাইমস/২০জানুয়ারি/জেবি/ইএস

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :