পঞ্চগড়ে তীব্র শীতে প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় বন্ধ ঘোষণা

পঞ্চগড় প্রতিনিধি, ঢাকা টাইমস
| আপডেট : ২৪ জানুয়ারি ২০২৪, ১০:৪৯ | প্রকাশিত : ২৪ জানুয়ারি ২০২৪, ১০:৩৬

পঞ্চগড়ে তীব্র শীতে সকল প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়েছে। তীব্র শীত ও উত্তরের হিমেল হাওয়ার সঙ্গে কুয়াশার চাদরে ঢাকা রয়েছে পুরো জেলা। ফলে স্থানীয়দের দুর্ভোগ বেড়েছে কয়েকগুণ। বুধবার জেলায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

এর আগে মঙ্গলবার জেলায় তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৭ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। জেলার প্রথম শ্রেণির আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ এ তথ্য নিশ্চিত করেছেন।

সরেজমিন বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, ঘন কুয়াশায় ঢাকা পড়েছে পুরো জেলা। এর সঙ্গে কুয়াশা ও হিমেল হাওয়া বেড়েছে শীতের তীব্রতা। সড়কগুলোতে দিনের বেলায়ও হেড লাইট জ্বালিয়ে চলাচল করছে যানবাহন।

শীতের এই তীব্রতায় চরম দুর্ভোগে পড়েছেন দরিদ্র ও খেটে খাওয়া মানুষ। কাজকর্ম কমে যাওয়ায় তাদের পরিবারে দেখা দিয়েছে অভাব। জীবিকার তাগিদে নিম্ন আয়ের মানুষ শীত উপেক্ষা করে ঘর থেকে বের হলেও তেমন কাজ পাচ্ছে না তারা।

তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে নেমে পড়ায় মঙ্গলবার থেকে প্রাথমিক বিদ্যালয়ে দুইদিন পাঠদান ও মাধ্যমিকে ৩ দিন পাঠদান বন্ধ ঘোষণা করেছে জেলার শিক্ষা অফিস।

এদিকে শীতের কারণে জেলায় বেড়েছে নিউমোনিয়া, অ্যাজমা, হাঁপানি, শ্বাসকষ্ট ও ডায়রিয়াসহ শীতজনিত বিভিন্ন রোগ। এসব রোগে আক্রান্ত হয়ে জেলার বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন অনেকেই।

জেলার আধুনিক সদর হাসপাতালের পরিচালক ডাক্তার রেজাউল করিম রাজু জানান, শীতে হাসপাতালে শীতজনিত রোগ নিয়ে প্রচুর রোগী আসছে। বিশেষ করে সর্দি-কাশি, শ্বাসকষ্টে আক্রান্ত হচ্ছে অনেক শিশু। শীত বাড়লে এই রোগ আরও বাড়বে বলে জানান তিনি।

জেলা প্রশাসক মো. জহুরুল ইসলাম বলেন, শীতার্তদের দুর্ভোগ লাগবে প্রতিবছরের ন্যায় এবারও প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল এবং ত্রাণ ও দুর্যোগ মন্ত্রণালয় থেকে প্রায় সাড়ে ২৮ হাজার শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। (ঢাকাটাইমস/২৪জানুয়ারি/প্রতিনিধি/পিএস)

সংবাদটি শেয়ার করুন

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সারাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :