অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ: বড় জয়ে বিশ্বকাপের সুপার সিক্সে টাইগার যুবারা

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ২৬ জানুয়ারি ২০২৪, ২২:৪৯ | প্রকাশিত : ২৬ জানুয়ারি ২০২৪, ২২:৩১

আরিফুল ইসলামের দুর্দান্ত সেঞ্চুরির পর অধিনায়ক মাহফুজুর রহমান রাব্বির বোলিং তোপে গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে যুক্তরাষ্ট্রকে উড়িয়ে দিয়েছে বাংলাদেশের যুবারা। এ জয়ের ফলে সুপার সিক্স নিশ্চিত করলো টাইগার যুবারা।

শুক্রবার (২৬ জানুয়ারি) ব্লমফন্টেইনে অনুষ্ঠিত ম্যাচে টস জিতে বাংলাদেশকে ব্যাটিংয়ে পাঠায় যুক্তরাষ্ট্র। আরিফুল ইসলামের ১০৩ ও আহরার আমিনের ৪৪ রানে বাংলাদেশ ৭ উইকেট হারিয়ে ২৯১ রান সংগ্রহ করে। জবাবে যুক্তরাষ্ট্র টাইগার বোলারদের তোপে পড়ে। বিশেষ করে বলতে গেলে অধিনায়ক রাব্বির বোলিং আগুনে পুড়ে যুক্তরাষ্ট্র। শেষ পর্যন্ত তারা ১৭ বল বাকি থাকতে ১৭০ রানে অলআউট হয়ে যায়। এতে করে বাংলাদেশ ১২১ রানের বড় ব্যবধানে জয় নিশ্চিত করে। সেই সঙ্গে যুব বিশ্বকাপের সুপার সিক্সের টিকেট কাটে টাইগার যুবারা।

শুরুটা অবশ্য খারাপ ছিল না যুক্তরাষ্ট্রের। ১৩ বলে ৫ রান করে ওপেনার মেহতা রান আউটের শিকার হলেও দ্বিতীয় উইকেটে বড় জুটি গড়েন প্রণব চেটিপালায়াম ও সিদ্ধার্থ কাপ্পা। তাদের ৭৫ রানের জুটি ভেঙে দেন আরিফুল ইসলাম। ৪৪ বলে ১৮ রান করে মাঠ ছাড়েন কাপ্পা। অপরপ্রান্তে দাঁড়িয়ে ফিফটি তুলে নেন প্রণব। ৯০ বলে ৮ চারের মারে ৫৭ রান করে তিনি রান আউটের শিকার হন। পরপর ২ উইকেট হারিয়ে চাপে পড়া দলের হাল ধরতে ব্যর্থ হন অধিনায়ক রিশি রমেশ। ২২ বলে ৮ রান করে তিনি মোহাম্মদ রাফিউজ্জামান রাফির শিকার হন।

পঞ্চম উইকেটে দলের ভরসা হয়ে দাঁড়ান উতকার্শ শ্রীভাস্তভা। ৪৯ বলে ৩৭ রান করে তিনি দলের সংগ্রহ দেড়শ পার করে দেন। কিন্তু ততক্ষণে ম্যাচ অনেকটা ফসকে যায়। শেষ ১০ ওভারে জয়ের জন্য তাদের প্রয়োজন ছিল ১৩৯ রান। সে অসম্ভবের পথে হাঁটতে পারেনি যুক্তরাষ্ট্র। মাহফুজ রাব্বি, পারভেজ জীবন ও ইকবাল হোসেনের ইমনের বোলিং তোপে বাকি ৫ ব্যাটার শেষ ১০ ওভার পুরোপুরি খেলতেই পারেনি।

১০ ওভারে ৩১ রান খরচায় ৪ উইকেট নেন মাহফুজ রাব্বি। ১টি করে উইকেট নেন আরিফুল, রাফি, জীবন ও ইমন।

এর আগে সুপার সিক্স নিশ্চিতের মিশনে প্রথমে ব্যাট করা বাংলাদেশকে বড় পুঁজি এনে দেন আরিফুল। ১০৩ বল মোকাবিলায় ৯ চারের মারে ১০৩ রান করেন তিনি। চলতি আসরে কোনো টাইগারের পক্ষে যেটি প্রথম ব্যক্তিগত সেঞ্চুরি ও সর্বোচ্চ রানের ইনিংস। এছাড়া আহরার আমিন ৪৪, চৌধুরী মোহাম্মদ রিজওয়ান ৩৫ ও মোহাম্মদ শিহাব জেমস ৩১ রান করেন। তাতে নির্ধারিত ৫০ ওভার শেষে ৭ উইকেট হারিয়ে ২৯১ রান তোলে বাংলাদেশ। যুক্তরাষ্ট্রের পক্ষে ৬৮ রান খরচায় সর্বোচ্চ ৩ উইকেট নেন আর্য গার্গ।

এদিকে ভারতের বিপক্ষে হোঁচটের পর আয়ারল্যান্ড ও যুক্তরাষ্ট্রের বিপক্ষে দাপুটে জয়ে সুপার সিক্স নিশ্চিত করেছে বাংলাদেশ। গ্রুপ ‘এ’ থেকে ভারতেরও সুপার সিক্স নিশ্চিত। তবে আয়ারল্যান্ডকে অপেক্ষা করতে হবে ভারত-যুক্তরাষ্ট্র ম্যাচ পর্যন্ত। কোনো অঘটন না ঘটলে তারাই তৃতীয় দল হিসেবে পা রাখবে পরের রাউন্ডে।

গ্রুপ সিক্সে বাংলাদেশের অপর তিন প্রতিপক্ষ গ্রুপ ‘ডি’ থেকে কোয়ালিফাই করা পাকিস্তান, নিউজিল্যান্ড ও নেপাল।

(ঢাকাটাইমস/২৬জানুয়ারি/এনবিডব্লিউ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :