কবিতার মতো সমাজকে সুন্দর করে সাজাতে চাই: মান্না

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৮ ফেব্রুয়ারি ২০২৪, ২৩:০৪

নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না বলেছেন, কেউ যদি আমাকে জিজ্ঞেসা করে, আপনি কবি নাকি রাজনীতিবিদ। তখন আমি বলব, আমি রাজনীতিবিদ। কারণ আমি রাজনীতিকেও কবিতা মনে করি। আমি কবিতাকে যেভাবে সুন্দর করে সাজাতে চাই তেমনি সমাজকেও সুন্দর করে সাজাতে চাই। অতএব সমাজের মধ্যে শোষণ-বঞ্চনা, ভোটচুরিসহ যত অত্যাচার আছে সেগুলোর বিরুদ্ধে প্রতিবাদ করাকেও আমি কবিতা মনে করি৷

রবিবার বিকালে জাতীয় প্রেস ক্লাবের সামনে মাহমুদুর রহমান মান্নার কবিতার বই 'মিথ্যা এখন অনিন্দ্য' এর প্রকাশনা অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

মাহমুদুর রহমান মান্না বলেন, আমাদের প্রধানমন্ত্রী এখন মিউনিখে আছেন। তিনি ইউক্রেনের প্রেসিডেন্টের সঙ্গে দেখা করেছেন। আমাদের বাচাল পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, তিনি (শেখ হাসিনা) নাকি মিউনিখে ইউক্রেন এবং রাশিয়ার যুদ্ধ থামাতে গিয়েছেন। যে যুদ্ধ থামাতে শি জিং পিং, পুতিন এবং বাইডেনের মাথা ঘেমে যাচ্ছে সে যুদ্ধ নাকি তিনি (শেখ হাসিনা) থামাবেন, হতেও পারে। আমাদের প্রধানমন্ত্রীকে নাকি বাইডেন পুতিন ভয় পায়! জেলেনেস্কির সঙ্গে প্রধানমন্ত্রীর যে বৈঠক হয়েছে সেটা কোন নিয়মিত বৈঠক ছিল না, সেটি একটি সাইড লাইনের বৈঠক ছিল। এই বৈঠকের পরে জেলেনেস্কি তার সামাজিক যোগাযোগ মাধ্যমে ছবিসহ খবর দিয়েছেন। কিন্তু সেখানে যুদ্ধ বন্ধের ব্যাপারে আলোচনা হয়েছে কিনা সেটা বলা হয়নি।

গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি বলেন, কবির কাজ হলো নতুন নতুন ভাষা তৈরি করা। কবি তার কবিতার মাধ্যমে মানুষের কথা তুলে ধরে। কিন্তু, আজকে মানুষের বেদনা আমরা কবির ভাষায় আর দেখতে পাই না। যখন আমরা মানুষের দুঃখ, কষ্ট, বেদনা কবির ভাষায় দেখতে পাব তখনই কবি সত্যি সত্যি জাতিকে কল্পনা উপহার দিতে পারবে। নতুন সংকল্প, নতুন প্রত্যয় উপহার দিতে পারবে।

তিনি আরও বলেন, মানুষ তার নিজ অস্তিত্বের জায়গা থেকে লড়াই করতে বাধ্য। যখন মানুষের অস্ত্বিত্বের শিকড় ধরে টান দেয়া হয়, যখন একটা জাতির অস্ত্বিত্ব টেনে নিশ্চিহ্ন করার দিকে নিয়ে যাওয়া হয়, তার মধ্যে বিভাজন তৈরি করে মানুষের যে স্বাধীনতা এবং সার্বভৌমত্ব কেড়ে নিয়ে যায় তখন সে অস্ত্বিত্বকে রক্ষা করার লড়াই করে। নতুন কবি আসবে, নতুন সংগ্রাম গড়ে উঠবে। হয়তো সেখানে আবারও একটি স্লোগান এই সময়ের সবচেয়ে বড় কবিতা হয়ে ওঠবে। সেই দিনেরই আমরা প্রত্যাশা করি।

রাষ্ট্র সংস্কার আন্দোলনের প্রধান সমন্বয়কারী অ্যাডভোকেট হাসনাত কাইয়ুম বলেন, এখন দেশের প্রতিটি জায়গায় মিথ্যা ছড়িয়ে পড়েছে। মিথ্যা এখন ভোটে, গণভবনে, কোর্টে, ব্যাংকে সবখানে। বাংলাদেশ এখন বোবায় ধরা রাষ্ট্রে হয়ে গেছে। মানুষ বলতে চায় কিন্তু পারে না। বাংলাদেশে বোবাধরা রোগের মতো অবস্থা তৈরি হয়েছে। একজন কবি তার কবিতার মাধ্যমে দেশের হয়ে কথা বলবে।

নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্নার সভাপতিত্বে এসময় প্রকাশনা অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, কবি আব্দুল হাই সিকদার, নাগরিক ঐক্যের সাধারণ সম্পাদক শহিদুল্লাহ কায়সার প্রমুখ।

(ঢাকাটাইমস/১৮ফেব্রুয়ারি/জেবি/ইএস)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

বিশিষ্ট রাজনীতিক ব্যারিস্টার সৈয়দ কামরুল ইসলাম মোহাম্মদ সালেহউদ্দিনের ৪১তম মৃত্যুবার্ষিকী ২৪ মে

নয়াপল্টনে সমাবেশের অনুমতি পাচ্ছে বিএনপি

স্বাধীনতার পর আ. লীগ দেশে বিভাজন সৃষ্টি করেছে: সালাম

১৯৭১ সালে দেশ স্বাধীন হলেও জনগণ এখনো পরাধীন: গয়েশ্বর

ভারতের কারণেই বাংলাদেশের গণতন্ত্র হত্যা হয়েছে: মান্না

ফিলিস্তিনে দখলদার ইসরায়েলের বর্বরোচিত হামলার প্রতিবাদে জামায়াতের বিক্ষোভ  

মা দিবস উপলক্ষে খালেদা জিয়ার ছবি সম্বলিত পোস্টার লাগালেন রিজভী

বিএনপি নেতাদের সঙ্গে যুক্তরাজ্যের পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বৈঠক 

ডিএমপি কমিশনারের সঙ্গে বিএনপি নেতাদের বৈঠক 

আ.লীগের যৌথসভা শুক্রবার

এই বিভাগের সব খবর

শিরোনাম :