নাভালনির মরদেহ তার মায়ের কাছে হস্তান্তর

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১০:২৮

কারাগারে অপ্রত্যাশিতভাবে মারা যাওয়ার নয় দিন পর অবশেষে রাশিয়ান বিরোধী নেতা আলেক্সি নাভালনির মরদেহ তার মায়ের কাছে হস্তান্তর করা হয়েছে বলে জানিয়েছেন তার মুখপাত্র। খবর রয়টার্সের।

নাভালনির দল সামাজিক মাধ্যম এক্সে এক বিবৃতিতে বলেছে, নাভালনির মৃত্যু সনদে বলা হয়েছে তিনি স্বাভাবিক ভাবে মৃত্যুবরণ করেছেন।

এরআগে শুক্রবার নাভালনির মাকে কারা কর্তৃপক্ষ জানিয়েছিল, তাকে খুব ছোট পরিসরে শেষ বিদায়ের আয়োজন করতে হবে। কোনো গণ জমায়েত করা যাবে না। আর যদি তিনি এই শর্ত মেনে নিয়ে মরদেহ না নেন, তাহলে কারাগারের ভেতরেই তাকে শায়িত করা হবে।

এ ব্যাপারে নাভালনির মুখপাত্র মাইক্রো ব্লগিং সাইট এক্সে বলেছেন, ‘একজন তদন্তকারী নাভালনির মাকে ডেকে পাঠায় এবং তাকে আল্টিমেটাম দেয়, তিন ঘণ্টা সময় আছে। এই সময়ের মধ্যে গোপনে তাকে সমাহিত করার শর্ত মেনে নিতে হবে নয়তো নাভালনিকে কারাগারেই সমাহিত করা হবে। তবে তার মা লুডমিলা নাভালনায়া কোনো ধরনের ছাড় দিতে অসম্মতি জানান। কারণ নাভালনিকে কোথায় এবং কীভাবে সমাহিত করা হবে সে বিষয়ে তাদের কোনো কিছু বলার এখতিয়ার নেই।’

নাভালনির কর্মীরা বলছেন, রাজনৈতিক প্রতিহিংসা থেকে নাভালনিকে এসব কারাদণ্ড দেওয়া হয়েছিল। এখন রুশ কর্মকর্তারা মৃত নাভালনিকে নিয়েও ভীত। এজন্য তার মরদেহকে প্রকাশ্যে সমাহিত করতে বাধা দিচ্ছে।

প্রসঙ্গত, নাভালনি এখন পর্যন্ত রাশিয়ার সবচেয়ে বিখ্যাত বিরোধী নেতা। ২০২১ সালের জানুয়ারি থেকে নাভালনিকে বন্দি করে রাখা হয়েছিল। চরমপন্থি কার্যকলাপের জন্য তাকে ১৯ বছরের কারদণ্ড দেয় রুশ আদালত। সব অভিযোগই রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে তিনি উড়িয়ে দিয়েছেন। এরপর থেকে তাকে সবচেয়ে সুরক্ষিত জেলে রাখা হয়। গত ১৬ ফেব্রুয়ারি কারাবন্দি অবস্থাতেই তিনি মারা যান।

রাশিয়ান জেল পরিষেবার বিবৃতিতে অনুযায়ী, ১৬ ফেব্রুয়ারি মস্কো থেকে প্রায় ১৯০০ কিলোমিটার দূরে আর্কটিক সার্কেলের উত্তরে পেনাল কলোনি কারাগারে হাঁটার সময় হঠাৎ জ্ঞান হারান নাভালনি। এরপর দ্রুত তার জন্য অ্যাম্বুলেন্স ও প্যারামেডিক ডাকা হলেও তার কিছু করতে পারেননি।

(ঢাকাটাইমস/২৫ফেব্রয়ারি/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :